বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বাসস্থানের সুযোগ বৃদ্ধিতে ‘গ্রিন সিটি’ আর
‘খেল  সিটি’ তৈরি করবে হিডকো: ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাসস্থানের সুযোগ বৃদ্ধি করতে ‘গ্রিন সিটি’ ও ‘খেল সিটি’ তৈরি করছে রাজ্য সরকার। তা তৈরি করবে হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড অর্থাৎ হিডকো। শুক্রবার হিডকোর চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করে বৈঠক করার পর ওই কথা বলেন ফিরহাদ হাকিম ববি। তিনি বলেন, আমরা আধুনিক উপনগরী নিউটাউন তৈরি করছি। যেখানে সবুজের সমারোহ যেমন আছে, তেমনি অত্যাধুনিক পরিকাঠামো রয়েছে। এর সঙ্গেই শান্তিনিকেতনে ‘গীতবিতান’ নগরী তৈরি করছে হিডকো। এর পাশাপাশি খেল সিটি এবং গ্রিন সিটিও তৈরি করবে হিডকো। তার জন্য জমিও দেখা চলছে। কলকাতার আশপাশেই তা হবে। সবরকম আধুনিক সুযোগ সুবিধা থাকবে। 
মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের আমলে এই প্রথম কোনও মন্ত্রী হিডকোর চেয়ারম্যান হলেন। বাম আমলে আবাসনমন্ত্রী গৌতম দেব ওই পদে ছিলেন। ফের আবাসন মন্ত্রী ফিরহাদ হাকিম চেয়ারম্যান হলেন। গত ১০ বছরের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত আইএএস দেবাশিস সেন তাঁকে দায়িত্ব বুঝিয়ে দেন। তাঁর থেকে বর্তমান নিউটাউনে কত মানুষ বাস করেন, তাঁদের কী ধরনের  নাগরিক পরিষেবা দেওয়া হয় তা বুঝে নেন। জেনে নেন, ফিন্যান্সিয়াল হাব এবং সিলিকন ভ্যালির কাজের অগ্রগতি সম্পর্কে। পরে হিডকোর সব স্তরের অফিসার-ইঞ্জিনিয়ারদের সঙ্গে বৈঠক করেন। একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে নিউটাউনের বর্তমান চেহারা এবং প্রস্তাবিত পরিকল্পনা তুলে ধরেন দেবাশিস সেন। সেই বৈঠকে ছিলেন আবাসন সচিব ওঙ্কার সিং মিনা। 
সেখানে নতুন দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান ফিরহাদ হাকিম ইকো পার্কের নতুন ওয়েবসাইটের উদ্বোধন করেন। যার মাধ্যমে ইকো পার্ক সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়া যাবে। ওয়েবসাইটটি হল,www.ecoparknewtown.com। পরে ফিরহাদ সাহেব বলেন, আমি চেয়ারম্যান হিসেবে প্রথম এলাম। আজ চার্জ নিলাম। নিউটাউনের বর্তমান কাজকর্ম সম্পর্কে জেনে আলোচনার করে পরবর্তী পরিকল্পনা গ্রহণ করব। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান, আরও মর্ডান টাউনশিপ হোক। তাই গ্রিন সিটি ও খেল সিটি তৈরি হবে। তা হিডকো তৈরি করবে। হিডকোর কাজের ব্যাপ্তি আরও বাড়ানো হবে। নিউটাউনের আধুনিক উপনগরী বসবাসের জন্য নতুন দিগন্ত খুলে দিয়েছে। যাঁদের থেকে জমি নেওয়া হয়েছে, তাঁদের প্রতিশ্রুতিমতো বেনিফিট দেওয়া হয়েছে। আমিও জমিহারাদের সঙ্গে আলোচনা করেছি। সবরকম আধুনিক ব্যবস্থাপনা ও সুযোগ সুবিধা রয়েছে বর্তমান নিউটাউনে। আরও সুন্দর করে সাজিয়ে তোলার পরিকল্পনা করা হবে। করোনার জন্য একটু থমকে গিয়েছে। ইনফোসিস, উইপ্রো সহ বিভিন্ন প্রতিষ্ঠানও আসছে নিউটাউনে।  

31st     July,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ