বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ভ্যাকসিনেই সুরক্ষা ৮৬ শতাংশ,
মাস্ক পরলে ৪০ শতাংশ
বলছে রাজ্য সরকারের সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিকা নেওয়া ও মাস্ক পরা—প্রধান এই দুই ‘অস্ত্র’কে অবলম্বন করেই করোনার বিরুদ্ধে লাগাতার যুদ্ধ চালিয়ে যাচ্ছে মানুষ। পশ্চিমবঙ্গ সরকারের সাম্প্রতিক সেন্টিনাল সার্ভে থেকে উঠে এল নতুন তথ্য, টিকা নিলে ৮৬ শতাংশ ক্ষেত্রে কমছে সংক্রমণের আশঙ্কা। আর মাস্ক পরলে করোনা হওয়ার আশঙ্কা কমছে প্রায় ৪০ শতাংশ। রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে এই খবর জানা গিয়েছে।  দপ্তরের এক পদস্থ সূত্র জানিয়েছে, শুধু মাস্ক পরা নয়, ঠিকভাবে মাস্ক পরার সঙ্গে সংক্রমণ হওয়া না হওয়া জড়িয়ে আছে। একটি সংস্থাকে দিয়ে রাজ্যজুড়ে মাস্ক সংক্রান্ত সমীক্ষা করিয়েছিল স্বাস্থ্য দপ্তর। সেখানেই উঠে এসেছে এই তথ্য। দেখা যাচ্ছে, সঠিকভাবে মাস্ক পরলে কোভিড হওয়ার আশঙ্কা প্রায় ৪০ শতাংশ কমানো সম্ভব। 
দপ্তর সূত্রের খবর, ১০ হাজারের বেশি মানুষের মধ্যে হওয়া সেন্টিনাল সার্ভেতে ৪২৭৬ জন নিজেদের টিকাকরণ সংক্রান্ত তথ্য সমীক্ষাকারীদের জানিয়েছিলেন। দেখা গিয়েছিল, এই ৪২৭৬ জনের মধ্যে টিকা নেননি বলে জানান ৩৬৫৩ জন। আর টিকা নিয়েছিলেন ৬২৩ জন। টিকা না নেওয়া এই ৩৬৫৩ জনের মধ্যে কোভিড হয়েছিল ৪৩ জনের। অন্যদিকে টিকা নেওয়া ৬২২ জনের মধ্যে কোভিড হয়েছিল মাত্র একজনের। তুল্যমূল্য বিচার করে দেখা যায়, টিকা নিলে ৮৬.৪ শতাংশ প্রতিরোধী ক্ষমতার অধিকারী হচ্ছেন মানুষজন। 
এদিন লোকসভায় প্রশ্নোত্তর পর্বে তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের উত্তরে ফের কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডাঃ ভারতী প্রবীণ পাওয়ার বিভিন্ন ধরনের টিকা বণ্টন সংক্রান্ত রাজ্যওয়াড়ি তথ্য তুলে ধরেন। সেই তথ্য যথারীতি কেন্দ্রীয় সরকারের অস্বস্তি আরও বাড়াল। কেন্দ্রীয় মন্ত্রীর তরফে পেশ করা তথ্য থেকে জানা যাচ্ছে, কেন্দ্রের কাছ থেকে কোভিশিল্ড ও কোভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে দেশের প্রথম পাঁচটি রাজ্যের তিনটিই হল বিজেপি শাসিত। দুটি ক্ষেত্রে প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ভাজপা শাসিত উত্তরপ্রদেশ ও গুজরাত। কেন্দ্রের তরফ থেকে কোভ্যাকসিন বণ্টনে বাংলা গোটা দেশে চতুর্থ স্থানে থাকলেও, কোভিশিল্ডের ক্ষেত্রে রয়েছে ষষ্ঠ স্থানে। কোভিশিল্ডের ক্ষেত্রে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে বিজেপি পরিচালিত কর্ণাটক ও কংগ্রেসশাসিত রাজস্থান। আর কোভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে পঞ্চম স্থানে রয়েছে কর্ণাটক।

31st     July,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021