বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সেপ্টেম্বরেই শুরু
মমতার লক্ষ্মীর ভাণ্ডার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষক, পড়ুয়ার পর এবার মহিলা। ক্ষমতায় আসার তিন মাসের মধ্যে এক এক করে প্রত্যেককে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা ভোটের ইস্তাহার অনুযায়ী কৃষকবন্ধুর নয়া প্রকল্প, স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সূচনা হয়ে গিয়েছে। এবার পালা ‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর। পুজোর আগে, আগামী ১ সেপ্টেম্বর থেকেই ২৫ বছরের ঊর্ধ্বে মহিলাদের হাতে মাসিক হাতখরচের টাকা তুলে দেবে পশ্চিমবঙ্গ সরকার। বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হয়েছে এই প্রস্তাব। পুজোর আগে সমাজের পিছিয়ে পড়া মহিলাদের হাতে টাকা গেলে, তাঁরা উপকৃত হবেন বলে মনে করেন মুখ্যমন্ত্রী। তাঁর মতে, ‘কোনও ডেঞ্জারাস কাজ নয়, উন্নয়নই আজকের দিনের মডেল। উন্নয়নের স্বার্থেই এই সিদ্ধান্ত।’ মূলত এই কারণেই রাজ্যজুড়ে ফের ‘দুয়ারে সরকার’ শিবির আয়োজন করতে চলেছে সরকার। তা চলবে ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।
কীভাবে আবেদন করতে হবে ‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর জন্য? মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তা বিস্তারিতভাবে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘দুয়ারে সরকার’ শিবির যখন হবে, তখন মা-বোনেরা ‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর জন্য আবেদন জানাতে পারবেন। স্বাস্থ্যসাথী কার্ড থাকলে সেটি সঙ্গে নিয়ে যাবেন। পাশাপাশি নতুন প্রকল্পের একটি আবেদনপত্রও নিয়ে যাবেন। এছাড়াও ‘দুয়ারে সরকার’ শিবিরে স্বাস্থ্যসাথী, কৃষকবন্ধু, স্টুডেন্টস ক্রেডিট কার্ডের মতো প্রকল্পের জন্য আবেদন গ্রহণ করা হবে।
অন্যদিকে, এবার থেকে প্রতি বছর ১৬ আগস্ট ‘খেলা হবে’ দিবস পালিত হবে বলেই এদিন মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। ওই দিন গ্রামে-গঞ্জের বিভিন্ন ক্লাবকে ১ লক্ষ ফুটবল দেওয়া হবে। আইএফএ-র ২৮০টি ক্লাবও পাবে দশটি করে বল। ১৯৮০ সালে ইডেন গার্ডেন্সে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনার কথা মাথায় রেখেই এই দিবস পালনের সিদ্ধান্ত বলে জানিয়েছেন মমতা।

23rd     July,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021