বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজ্যে সেরা হয়ে তাক
লাগাল কান্দির রুমানা
বিজ্ঞানী হওয়াই স্বপ্ন

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর ও সংবাদদাতা, কান্দি: ৪৯৯নম্বর পেয়ে উচ্চমাধ্যমিকে রাজ্যের সেরা হয়ে নজর কাড়ল কান্দির মণীন্দ্রচন্দ্র বালিকা বিদ্যালয়ের ছাত্রী রুমানা সুলতানা। মেয়ে ভালো ফল করবে বলে আগে থেকেই প্রত্যাশা ছিল বাবা, মায়ের। রুমানাও অনেক আগে থেকেই সেরা হওয়ার শপথ নিয়েছিল। তাই পড়াশোনাই তাঁর ধ্যানজ্ঞান ছিল। দিনের বেশিরভাগ সময়েই বই নিয়ে বসে থাকতেন। মেয়েকে টানা পড়াশোনা করতে দেখে বাবা, মা তাঁকে কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার পরামর্শ দিতেন। কিন্তু রুমানা যেন বই ছাড়া থাকতেই পারতেন না। বাবা, মা দু’জনেই শিক্ষক। তাই করোনা পরিস্থিতিতে স্কুলের গেট বন্ধ থাকলেও বাড়িতে পড়াশোনা চালিয়ে যেতে তাঁর সমস্যা হয়নি। আগামী দিনে রুমানার পাখির চোখ বিজ্ঞানী হওয়া। নতুন কোনও উদ্ভাবনী শক্তি তৈরি করে এলাকার বাসিন্দাদের পাশে থাকতে চান তিনি। তাঁর বাবা ও মায়ের দৃঢ় বিশ্বাস, মেয়ে সফল হবেই। তারজন্য তিনি এখন থেকেই কঠোর পরিশ্রম শুরু করেছেন। 
রুমানা বাংলায় ৯৯, ইংরেজিতে ১০০, বায়োসায়েন্সে ১০০, কেমিস্ট্রিতে ১০০, ফিজিক্সে ৯৯ ও অঙ্কে ১০০ নম্বর পেয়েছেন। তাঁর বাবা রবিউল আলম বলেন, মেয়েকে ছোট থেকে পড়াশোনার জন্য কোনওদিনই বলতে হয়নি। দিনের বেশিরভাগ সময়েই পড়াশোনা করত। সকালে ঘুম থেকে উঠেই পড়াশোনা করতে বসে যায়। করোনা পরিস্থিতির জন্য স্কুল বন্ধ থাকলেও ওর পড়াশোনায় সমস্যা হয়নি। অনলাইনে ক্লাস করেছে। স্কুলের শিক্ষকরা সবরকমভাবে সহযোগিতা করেছেন। আমরাও যতটা পেরেছি ওকে পড়াশোনায় সাহায্য করেছি। 
রুমানা মাধ্যমিকে পঞ্চম হয়েছিলেন। তখন থেকে আরও ভালো ফল করার জেদ তাঁকে চেপে ধরেছিল। তিনি বলেন, ভালো ফল করার জন্য পড়াশোনার বিকল্প নেই। পাঠ্যপুস্তক ছাড়া কখনও সখনও গল্পের বইও পড়তাম। এছাড়া রবীন্দ্রসঙ্গীত শুনতে ভালো লাগে। আগামী দিনে বায়োকেমিস্ট্রি নিয়ে পড়াশোনা করে বিজ্ঞানী হতে চাই। গরিব মানুষদের জন্য কাজ করার ইচ্ছে রয়েছে।
মেয়ে রাজ্যে সেরা হওয়ায় খুশি মা সুলতানা পারভিন। তিনি বলেন, মেয়ের কৃতিত্বের দাবিদার ও নিজেই। আমরা স্বামী, স্ত্রী দু’জনেই চাকরি করি। ওকে খুব বেশি সময় দিতে পারিনি। তারপরও ও বরাবরই ভালো ফল করেছে। প্রতি বিষয়ে ১০০ পাওয়ার টার্গেট নিয়েই ওই প্রস্তুতি নেয়। এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা হলেও ও এরকমই ফল করত। এদিন স্কুল ও পুরসভার পক্ষ থেকে রুমানাকে শুভেচ্ছা জানানো হয়। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা অদিতি সিংহরায় বলেন, আমাদের স্কুলের ছাত্রী রাজ্যে প্রথম হওয়াটা গর্বের বিষয়। মাধ্যমিকে ও পঞ্চম স্থান পেয়েছিল। আগামী দিনে নিশ্চয়ই ওর স্বপ্নপূরণ হবে। আমরা ওকে সংবর্ধনা দিয়েছি।

23rd     July,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021