বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

মাধ্যমিক ২০ জুলাই, উচ্চ মাধ্যমিকের
ফল ঘোষণা ২৫-৩০ জুলাইয়ের মধ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০ জুলাইয়ের মধ্যে মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। আর উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হবে ২৫ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে। একটি বেসরকারি সংবাদমাধ্যমে উপস্থিত হয়ে এই ঘোষণা করেছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। দু’জনেই জানিয়েছেন, যত দ্রুত সম্ভব ফল প্রকাশের চেষ্টা করবেন তাঁরা। শুক্রবার মূল্যায়ন পদ্ধতি ঘোষণার সাংবাদিক বৈঠকে ফল প্রকাশের দিনক্ষণ নিয়ে সুনিশ্চিত কিছু বলতে পারেননি তাঁরা। মুখ্যমন্ত্রীর ঘোষণা মতোই তাঁরাও জুলাই ধরে লক্ষ্যমাত্রা ঘোষণা করেছিলেন।
এদিকে, দেখা গিয়েছে এখনও পর্যন্ত প্রায় হাজার দুয়েক স্কুল তাদের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফল সংসদে জমা দেয়নি। শনিবার দ্রুত সেই ফল পাঠানোর জন্য নির্দেশ দিয়েছে সংসদ। একইসঙ্গে বিজ্ঞপ্তি সহ সেইসব স্কুলের তালিকা প্রকাশ করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, নয়া মূল্যায়ন পদ্ধতিতে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলের উপর ৬০ শতাংশ গুরুত্ব দিয়ে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। শিক্ষকনেতা নবকুমার কর্মকার সংসদকে চিঠি লিখে জানিয়েছেন, এতদিন স্কুলগুলির ফল পাঠানোয় গাফিলতি সংসদের বরদাস্ত করা উচিত হয়নি। এখন অনেকে গোঁজামিল দিয়ে নম্বর পাঠিয়ে দেবে, যাতে বঞ্চিত হবে ছাত্রছাত্রীরা। তাই নম্বরের সঙ্গে সঙ্গে ভবিষ্যতে উত্তরপত্রও চেয়ে পাঠাতে হবে সংসদকে।
এমন অনেক ছাত্র-ছাত্রী রয়েছে, যারা অসুস্থতার কারণে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় বসতে পারেনি। গতবার পরীক্ষায় যারা বসেছে, আর যারা বসেনি, সবাইকেই দ্বাদশে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল সংসদ। তবে নয়া মূল্যায়ন পদ্ধতিতে একাদশের নম্বরে বিরাট গুরুত্ব রয়েছে। তাই গতবার পরীক্ষায় না বসা ছাত্র-ছাত্রীদের ফল প্রকাশ করা সম্ভব হবে না বলে জানিয়ে দিয়েছে সংসদ। এ ব্যাপারে সহকারি প্রধান শিক্ষক সংগঠনের নেতা সৌদীপ্ত দাস বলেন, পাশ তো করানো হয়েছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে দেওয়ার জন্যই। এখন সংসদ এই সিদ্ধান্ত নেওয়ায় অনেক ভালো ছাত্র-ছাত্রীই বঞ্চিত হবে। মধ্যশিক্ষা পর্ষদও স্কুলগুলির কাছ থেকে নবম শ্রেণির ফলাফল চেয়ে পাঠিয়েছে। মাধ্যমিকের ফলাফল তৈরিতে নবম শ্রেণির নম্বর জানা আবশ্যিক। তবে নম্বর পাঠানোর বিষয়ে তারা অনলাইন ব্যবস্থা রাখছে। ২১ জুন থেকে পর্ষদের ওয়েবসাইটে একটি লিঙ্ক রাখা হবে। সেখানে লগ ইন করে স্কুলগুলি ছাত্র-ছাত্রী এবং তাদের ফলাফল সংক্রান্ত তথ্যাদি আপলোড করতে পারবে। ২৪ জুনের মধ্যে এই কাজটি শেষ করতে হবে।

20th     June,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021