বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

 

আকাশে আজ রঙের খেলা…। বৃহস্পতিবার আন্দুলে তোলা দীপ্যমান সরকারের ছবি
 ​​​​​​​

করোনা পর্বের দু’মাসে গাফিলতির ৮৬
অভিযোগ জমা পড়ল স্বাস্থ্য কমিশনে  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ এপ্রিল থেকে ৪ জুন—করোনা পর্বের দু’মাসের বেশি সময়ে বিভিন্ন প্রাইভেট হাসপাতালের বিরুদ্ধে স্বাস্থ্য কমিশনে জমা পড়ল ৮৬টি অভিযোগ। আগে বকেয়া ছিল ১০টি অভিযোগের শুনানি। শুক্রবার এর মধ্যে ১৪টি অভিযোগের শুনানি হল। সবক’টিই অ্যাপেক্স, গুড সামারিটান ও উজ্জীবনের বিরুদ্ধে। এর মধ্যে পাঁচটি অভিযোগ মেনে ২ লক্ষ পাঁচ হাজার টাকা মেটাতে রাজি হলেন তিন হাসপাতালের কর্তা ডাঃ প্রবীর মুখোপাধ্যায়। সোমবারের মধ্যে তা মিটিয়ে দেওয়া হবে। একটি ক্ষেত্রে ৮০ হাজার টাকার মধ্যে ৭০ হাজার টাকা শুনানি চলাকালীনই মিটিয়ে দেওয়া হয়। তিন হাসপাতালের ক্ষেত্রেই ইচ্ছাখুশিমতো বিল নেওয়া, বেহাল পরিষেবা, লিফট না থাকা সহ অজস্র অভিযোগ প্রমাণিত হয়েছে কমিশনের পরিদর্শনে। অল এশিয়া ইনস্টিটিউট এবং ফ্লেমিং হাসপাতাল পরিদর্শন করেও গুচ্ছ গাফিলতি পেয়েছে কমিশন। এমনই জানানো হয়েছে সাংবাদিক সম্মেলনে। 
এদিকে ২১ জুন থেকে কেন্দ্রীয় সরকারের ১৮ উর্ধ্ব  বিনামূল্যে টিকাকরণ কর্মসূচি শুরু হচ্ছে দেশজুড়ে। এক্ষেত্রে টিকা দেওয়া-নেওয়ার কোনও নিয়ম বদলাচ্ছে না। কো-উইন অ্যাপের মাধ্যমে নথিভুক্তকরণ যেমন ছিল চলবে। লাইনের ভোগান্তি কমাতে নতুন সিভিআর অ্যাপও থাকছে। পাশাপাশি টিকা পাওয়ার ক্ষেত্রে রাজ্যগুলির অগ্রাধিকারের পেশাজীবীদের তালিকাও গ্রহণ করতে বলল কেন্দ্র। শুক্রবার এক পদস্থ স্বাস্থ্যকর্তা একথা জানান। 
সূত্রের খবর, পার্থক্য একটাই। এতদিন কেন্দ্রের পাঠানো টিকায় সরকারিক্ষেত্রে শুধুমাত্র ৪৫ উর্ধ্বদের টিকাকরণ চলছিল। ১৮-৪৪ বয়সিদের টিকাকরণ চলছিল রাজ্যের কেনা টিকায় বিনামূল্যে, আর বেসরকারিক্ষেত্রে অর্থের বিনিময়ে। এরপরও বেসরকারিক্ষেত্র যেভাবে অর্থের বিনিময়ে টিকা দিচ্ছিল, দেবে। এই মাসের জন্য তারা আরও ২০ লক্ষ ডোজ টিকা পেতে চলেছে। অন্যদিকে সরকারিক্ষেত্রে যা টিকা আসবে, সবই আসবে ১৮ উর্ধ্ব সব বয়সিদের জন্য। সরকারিভাবে এই মাসে রাজ্যের পাওয়ার কথা ৪২ লক্ষ ডোজ। এসেছে ২০ লক্ষ। আসার কথা আরও ২২ লক্ষ। শুক্রবারের স্বাস্থ্য বুলেটিন থেকে জানা গিয়েছে, ২৪ ঘণ্টায় সংক্রমণ কমে হয়েছে ২৭৮৮ জন। মারা গিয়েছেন ৫৮ জন। চিকিৎসকদের প্রতিবাদ দিবস সম্পর্কে নিজেদের বক্তব্যে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক রাজ্যগুলিকে ডাক্তারদের উপর হামলায় সংশোধিত মহামারী দমন আইনে কড়া ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে। তারা কর্ণাটক, অসম ও পশ্চিমবঙ্গের সাম্প্রতিক চিকিৎসক নিগ্রহের ঘটনাগুলি নিয়ে উষ্মা প্রকাশ করেছে। যদিও রাজ্য আইএমএ আইন প্রয়োগে কেন্দ্রীয় সরকারের সদিচ্ছার অভাবকে দায়ী করেছে। 

19th     June,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021