বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

 

আকাশে আজ রঙের খেলা…। বৃহস্পতিবার আন্দুলে তোলা দীপ্যমান সরকারের ছবি
 ​​​​​​​

মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের
দাবি জানিয়ে অধ্যক্ষকে চিঠি বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি’র টিকিটে বিধায়ক হওয়া মুকুল রায় হালে দলবদল করে তৃণমূলে যোগ দিয়েছেন। এই কারণে দলত্যাগবিরোধী আইন মোতাবেক তাঁর বিধায়ক পদ খারিজের দাবি জানিয়ে হরেক নথি সহ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের সচিবালয়ে অভিযোগ জমা দিল বিজেপি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সই করা ওই অভিযোগপত্রটি শুক্রবার বেলা ১২টা নাগাদ অধ্যক্ষের দপ্তরে বিজেপি পরিষদীয় দলের সচেতক মনোজ টিগ্গা দু’জন আইনজীবীকে সঙ্গে নিয়ে জমা দেন। শপথ গ্রহণের দেড় মাসের মধ্যে কোনও বিধায়কের বিরুদ্ধে দলত্যাগবিরোধী আইনে সেই পদ খারিজের দাবিতে অভিযোগ জমা পড়ার বিষয়টি বিধানসভার ক্ষেত্রে নজিরবিহীন বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা জানিয়েছেন। 
মুকুলের বিরুদ্ধে এহেন অভিযোগ জমা পড়ার বিষয়ে বিশদে মুখ খুলতে চাননি অধ্যক্ষ। তিনি শুধু বলেন, অভিযোগ জমা দিয়েছে বলে শুনেছি। আমার কাছে তা এলে খতিয়ে দেখব। কী পদক্ষেপ করব, তা সম্পূর্ণ আমার এক্তিয়ারভুক্ত। মনোজ টিগ্গা বলেন, বিধানসভা ভোটের দেড় মাসের মধ্যে তৃণমূল দল ভাঙানোর নোংরা খেলায় নামার নজির বাংলার মানুষের সামনে রাখল। আমরা মুকুলবাবুর বিধায়ক পদ খারিজের দাবিতে তাই অভিযোগ জমা করেছি। এখন অধ্যক্ষ কী করেন, তার দিকে তাকিয়ে থাকছি। সেই মতো আইনি পরামর্শ করব। তবে তৃণমূলের অন্যতম মুখপাত্র তথা সাংসদ সুখেন্দুশেখর রায় বলেন, অধ্যক্ষ এব্যাপারে যাবতীয় সিদ্ধান্ত নেবেন। অভিযোগের সারবত্তা আছে কি না, তা তিনি দেখবেন। তবে অভিযোগকারী বিরোধী দলনেতার মনে রাখা উচিত, তাঁর বিরুদ্ধে ত্রিপল চুরির অভিযোগ দায়ের হয়েছে পুলিসের কাছে। এমনকী, তাঁর ঘনিষ্ঠ লোকজন সম্প্রতি বিভিন্ন মামলায় গ্রেপ্তার হয়েছে। এসব বিষয়ও আমরা নজরে রাখছি। তাছাড়া গোটা দেশে দল ভাঙানোর হাতেখড়ি তো বিজেপির সৌজন্যেই। রাতের অন্ধকারে বিধায়ক ভাঙিয়ে রাজ্যপালকে ঘুম থেকে তুলে অনৈতিকভাবে সরকার গঠনের রেকর্ডও ওদের দখলে। আর ভোটের আগে তৃণমূল ছেড়ে গেরুয়া ঝাণ্ডা ধরা সুনীল মণ্ডল ও শিশির অধিকারীর এমপি পদ খারিজ নিয়ে আগে নিজের অবস্থান স্পষ্ট করুন শুভেন্দু। 
মুকুলের বিরুদ্ধে অভিযোগ জমা দেওয়ার পাশাপাশি এদিন বিধানসভার সদন চত্বর গমগম করছিল কমিটি গঠনের প্রক্রিয়া ঘিরে। পাবলিক অ্যাকাউন্টস সহ চারটি নির্বাচিত কমিটিতে সদস্য হিসেবে তাদের যে সব বিধায়কের নাম চূড়ান্ত করেছে শাসক দল তাঁরা অনেকেই এদিন হাজির হন মনোনয়নপত্রে সই করতে। সেই সঙ্গে অরূপ বিশ্বাস, রথীন ঘোষ, চন্দ্রিমা ভট্টাচার্য, বেচারাম মান্না প্রমুখের মতো একাধিক মন্ত্রীও হাজির হন ওই বিধায়কদের নামের প্রস্তাবক বা সমর্থক হিসেবে মনোনয়নপত্রে সই করতে। অন্যান্য ৩৭টি কমিটির সদস্যপদে দলীয় বিধায়কদের নামও প্রায় চূড়ান্ত করে ফেলেছে এদিন শাসক শিবির। তবে তাদের টেনশনে রেখেছে বিরোধী শিবির। এদিন সন্ধ্যায় বিজেপির তরফে ৪১টি কমিটিতে তাদের তরফে যে সব বিধায়ক থাকবেন তাঁদের নামের তালিকা জমা পড়ে সরকারি মুখ্য সচেতকের কাছে। যদিও এদিনও তারা কয়েকটি নাম চূড়ান্ত করে জানাতে পারেনি। বিজেপিকে এবার ১০টি কমিটির চেয়ারম্যান পদ দেওয়া হবে বলে পাকাপাকিভাবে জানিয়ে দিয়েছে সরকারপক্ষ।    

19th     June,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021