বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

 

আকাশে আজ রঙের খেলা…। বৃহস্পতিবার আন্দুলে তোলা দীপ্যমান সরকারের ছবি
 ​​​​​​​

প্রায় ১০ লক্ষ কৃষককে ২৯০ কোটি
কৃষকবন্ধুর নতুন প্রকল্প শুরু করলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোভিড রোগীর চিকিৎসার বিল ৩০ লক্ষ টাকা। তা মেটাতে গিয়ে বাড়ি বিক্রি করার পরিস্থিতি হয়েছে নারায়ণপুরের আকাশ গুপ্ত নামে এক রোগীর পরিবারের। প্রথমে নার্সিংহোমে চিকিৎসা করাতে গিয়ে আকাশবাবুর পরিবারকে সাত লক্ষ টাকা বিল মেটাতে হয়। তারপর শহরের একটি বড় বেসরকারি হাসপাতালে একমোতে রেখে তাঁর চিকিৎসা চলছে। এখনও পর্যন্ত সেখানে খরচ হয়েছে ২২ লক্ষ টাকারও বেশি।
কোভিডের মধ্যেও রাজ্য সহ দেশের বিভিন্ন জায়গায়  চিকিৎসকদের ওপর নির্বিচারে আক্রমণ করছেন কিছু রোগীর বাড়ির লোকজন। এরই তীব্র প্রতিবাদ জানিয়ে আজ শুক্রবার দেশজুড়ে প্রতিবাদ দিবস পালন করছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন। আজ দিনভর কালো ব্যাজ পরে ডিউটি করবেন ডাক্তাররা। প্রতিবাদ জানাবেন। স্থানীয় প্রশাসনকে স্মারকলিপি দেবেন।  এদিন  রাজ্য আইএমএ-র তরফে একথা জানিয়ে সংগঠনের রাজ্য সম্পাদক শান্তনু সেন বলেন, ডাক্তারদের বিরুদ্ধে হামলার বন্ধে অবিলম্বে দেশজুড়ে কেন্দ্রীয় আইন চালু করতে হবে। দোষীদের গ্রেপ্তার এবং প্রয়োজনীয় শাস্তির ব্যাপারে রাজ্যের বহু জায়গায় পুলিস-প্রশাসন গাফিলতি করছে। এজন্য কোথাও কোনও ডাক্তার হামলার শিকার হলে  তিনি বা তাঁর তরফে কেউ একটি হেল্প লাইন নম্বরে (১৮০৮ ৩৩৩২ ২১) অভিযোগ জানাতে পারবেন।
বৃহস্পতিবার কোভিড বুলেটিনে জানানো হয়েছে,  গত ২৪ ঘণ্টায় তিন হাজার ১৮ জন আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ৬৪ জন। কলকাতায় মারা গিয়েছেন ১১ জন। এদিকে জাতীয় স্বাস্থ্য মিশন আশাকর্মীদের পরিবর্তিত ভাতার কথা ঘোষণা করেছে। বিভিন্ন কাজের ভিত্তিতে উৎসাহ ভাতার পরিবর্তন হয়েছে। এদিন স্বাস্থ্যদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, রাজ্যে এখনও পর্যন্ত এক কোটি ৮৪ লক্ষ মানুষ টিকা পেয়েছন।  ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের মধ্যে টিকা পেয়েছেন ২০ লক্ষাধিক। এদিন সকাল ৭টা ১০ মিনিট নাগাদ  তৃণমূল কংগ্রেস বিধায়ক মুকুল রায়ের স্ত্রী শুক্লা রায়কে এয়ার অ্যাম্বুলেন্সে করে চেন্নাইয়ে নিয়ে যাওয়া হয়। 
এদিকে স্বাস্থ্যভবন সিদ্ধান্ত নিয়েছে, ক্রমবর্ধমান  এবং অনেক ক্ষেত্রে অহেতুক সিজারিয়ান প্রসব নিয়ে অডিট করা হবে রাজ্যজুড়ে। চিকিৎসক স্বাস্থ্যকর্মীরা হাসপাতালে  স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য কতটা নিয়ম মেনে হাত ধুচ্ছেন,  হাত ধোয়ার ৬টি নিয়ম মানছেন কি না সমীক্ষা করা হবে। লক্ষ্য কর্মসূচির আওতায় এইসব সমীক্ষা করা হবে। জানিয়েছেন রাজ্য স্বাস্থ্যদপ্তরের শীর্ষকর্তারা।
বৃহস্পতিবার নবান্নে কৃষকবন্ধুর নতুন প্রকল্পের উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। -নিজস্ব চিত্র

18th     June,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021