বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

এবার বোনাস ভোকেশনাল টিচার
ইনস্ট্রাক্টরদেরও, উপকৃত ১১ হাজার

অলকাভ নিয়োগী, বারাকপুর: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো কিংবা খুশির ঈদ। প্রতিবারই এই উৎসবের আগে অ্যাডহক বোনাস পান রাজ্য সরকারের অধীন সমস্ত স্কুলের শিক্ষকরা। কিন্তু, সেই বোনাস থেকে এতদিন বঞ্চিত ছিলেন স্কুলের ভোকেশনাল ট্রেনিংয়ে কর্মরত শিক্ষকরা। অবশেষে ১৫ বছর পর এই প্রথমবার রাজ্যের ভোকেশনাল টিচার, ইনস্ট্রাক্টর এবং ভোকেশনালের এক্সটারনাল স্টাফদের অ্যাডহক বোনাস দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। এই মর্মে মঙ্গলবার রাজ্য সরকারের টেকনিক্যাল এডুকেশন, ট্রেনিং অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট দপ্তরের পক্ষ থেকে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। এর ফলে, প্রায় সাড়ে ১১ হাজার কর্মরত ব্যক্তি উপকৃত হবেন। স্বাভাবিকভাবেই তাঁদের মুখে হাসি ফুটেছে। শুধু বোনাস নয়, প্রাপ্য সম্মান পাওয়ায় তাঁরা খুশি। রাজ্যের ইউনাইটেড ভোকেশনাল টিচার্স অ্যান্ড ট্রেনার্স অ্যাসোসিয়েশন এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন রাজ্য সরকারের এই মানবিক উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে।
২০০৬ রাজ্যের বিভিন্ন হাইস্কুলে এই ভোকেশনাল ট্রেনি বা বৃত্তিমূলক প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। ছাত্রছাত্রীরা হাতেকলমে কাজ শিখে যাতে স্বনির্ভর হতে পারেন। ২০০৬ সাল থেকে কাজ করলেও এতদিন তাঁরা অ্যাডহক বোনাস পেতেন না। তৃতীয়বারের জন্য নির্বাচিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এই বিষয়টির উপর আলোকপাত করেছে। মঙ্গলবার অ্যাডহক বোনাস দেওয়ার যে নির্দেশিকা বের করা হয়েছে, তার কপি ট্রেজারি বিল্ডিংয়েও পাঠিয়ে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের মেন্টর মনোজকুমার চক্রবর্তী বলেন, আমরা সংগঠনের পক্ষ থেকে এ ব্যাপারে অনেকবার রাজ্য সরকারকে জানিয়েছিলাম। কারণ, উৎসব সবার। অবশেষে এই প্রথম তাঁদের জন্য অ্যাডহক বোনাসের নির্দেশিকা প্রকাশিত হয়েছে। এই মানবিক উদ্যোগের জন্য আমরা সংগঠনের পক্ষ থেকে রাজ্য সরকারকে ধন্যবাদ জানাচ্ছি।
রাজ্যের ইউনাইটেড ভোকেশনাল টিচার্স অ্যান্ড ট্রেনার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি সৌমেন তালুকদার বলেন, ১৫ বছর পর এই প্রথমবার আমরা অ্যাডহক বোনাস পাব। নির্দেশিকার কপি আমরা দেখেছি। তবে, এটা অনেক আগেই পাওয়া দরকার ছিল। আমাদের সারা রাজ্যে প্রায় সাড়ে ১১ হাজার কর্মরত ব্যক্তি উপকৃত হবেন। তিনি বলেন, অ্যাডহক বোনাস সহ নানা দাবি-দাওয়া নিয়ে আমরা বহুবার আবেদন করেছি। মুখ্যমন্ত্রীকে জানিয়েছিলাম, দপ্তরের মন্ত্রীকে জানিয়েছিলাম। ভোটের আগে আমরা টার্মিনাল বেনিফিট ও ডেথ বেনিফিট পেয়েছি। এবার আমরা বোনাসও পাচ্ছি। তার জন্য আমরা রাজ্য সরকারকে ধন্যবাদ জানাই। তিনি বলেন, পর্যাপ্ত না-হলেও এর আগে আমাদের কনট্রাকচুয়াল টিচার ও ইনস্ট্রাক্টর এবং পার্ট টাইম টিচার ও ইনস্ট্রাক্টরদের মাইনে বেড়েছে। তবে, নাইট ওয়াচম্যানদের এখনও বাড়েনি। আমরা আশা করি, ওই বিষয়টিও সরকার দেখবে।

13th     May,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021