বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নিম্নমুখী খুচরো মুদ্রাস্ফীতি
বাড়ল শিল্পোৎপাদনের হার,
অর্থনীতিতে আশার আলো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কমল খুচরো বাজারে মুদ্রাস্ফীতির হার। এপ্রিল মাসে তা হয়েছে ৪.২৯ শতাংশ। বুধবার এই তথ্য দিয়েছে কেন্দ্রীয় সরকার। তাদের দাবি, খাদ্যদ্রব্যের দাম সামান্য কমার ফলে মূল্যবৃদ্ধির হারে কিছুটা লাগাম পরানো গিয়েছে। এর পাশাপাশি শিল্পোৎপাদনের হার মার্চ মাসে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। দেশে যেভাবে করোনার সংক্রমণ থাবা বসিয়েছে, সেদিক থেকে বিচার করলে আর্থসামাজিক দিক থেকে কিছুটা আশার আলো দেখা যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত মার্চ মাসে দেশে মূল্যবৃদ্ধির হার ছিল ৫.৫২ শতাংশ। এদিকে একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার অনুমান ছিল, গত মাসে মূল্য বৃদ্ধির হার নামতে পারে ৪.২ শতাংশে। সেই পূর্বাভাসের থেকে সামান্য বাড়ল জিনিসপত্রের দাম বৃদ্ধির হার।
মূল্যবৃদ্ধির হার সর্বোচ্চ ছ’শতাংশ পৌঁছলেও অর্থনৈতিক দিক থেকে তা খুব একটা সমস্যার হবে না বলে আগেই জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তবুও মূল্যবৃদ্ধির হার নিয়ে বিশেষজ্ঞরা কিছুটা চিন্তায় ছিলেন। তার কারণ, দেশজুড়ে যেভাবে জ্বালানির দাম বাড়ছে এবং করোনা সংক্রমণ রুখতে লকডাউনের মাত্রা বাড়ছে, তাতে সবদিক থেকে আর্থিক নিয়ন্ত্রণ জরুরি। সে ক্ষেত্রে মূল্যবৃদ্ধি লাগামছাড়া হলে সরকার বা আরবিআইয়ের তরফে কোনও সিদ্ধান্ত নেওয়া কঠিন। সেই দিক থেকে ৪.২৯ শতাংশ মূল্যবৃদ্ধি আর্থিক রূপরেখা তৈরি করতে খুব একটা সমস্যায় ফেলবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় সরকার বলছে, মূল্যবৃদ্ধি মার্চ মাসের তুলনায় কিছুটা আশাব্যঞ্জক হওয়ার মূল কারণ খাদ্যদ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ। মার্চ মাসে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির হার সেখানে ৪.৮৭ শতাংশ ছিল, তা এপ্রিলে নেমে এসেছে ২.০২ শতাংশে।
গত আর্থিক বছরে, অর্থাৎ ২০২০-২১ সালে দেশে শিল্পোৎপাদনের হার কমে যায় ৮.৬ শতাংশ। গত ফেব্রুয়ারি মাসে তা কমে ছিল ৩.৬ শতাংশ। মার্চ মাসে শিল্পোৎপাদনের হার সঙ্কুচিত হয় ১৮.৭ শতাংশ। এপ্রিল মাসে সেই অবস্থার পরিবর্তন ঘটে। শিল্পোৎপাদনের হার বৃদ্ধি হয় ২২.৪ শতাংশ, যা অনেকটাই আশাদায়ক, বলছেন বিশেষজ্ঞরা।

13th     May,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021