বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

করোনা পরিস্থিতিতে সুষ্ঠুভাবে রেশনে
খাদ্যসামগ্রী দিতে জোর নয়া খাদ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির মধ্যেও সুষ্ঠুভাবে রেশনে খাদ্যসামগ্রী দেওয়ার উপর বিশেষ জোর দিচ্ছেন রাজ্যের নতুন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেশন গ্রাহকদের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার যে কর্মসূচি ঘোষণা করেছেন, তাও দ্রুত কার্যকর করতে চান মন্ত্রী। শপথ নেওয়ার পর বুধবার প্রথম খাদ্যশ্রী ভবনে নিজের দপ্তরে আসেন রথীনবাবু। করোনা আক্রান্ত হওয়ার জন্য সোমবার রাজভবনে গিয়ে শপথ নিতে পারেননি খাদ্যমন্ত্রী। অর্থমন্ত্রী অমিত মিত্র ও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর মতো তিনিও ভার্চুয়ালি শপথ নেন। এদিন খাদ্যদপ্তরের সচিব পারভেজ আমেদ সিদ্দিকি সহ পদস্থ অফিসারদের সঙ্গে বৈঠক করেন রথীনবাবু। দপ্তরের বিভিন্ন কাজকর্মও পর্যালোচনা করেন। 
করোনা পরিস্থিতির মধ্যেই আগামী ১৬ মে থেকে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের রেশন গ্রাহকদের অতিরিক্ত চাল-গম দেওয়ার কাজ শুরু করতে চাইছে খাদ্যদপ্তর। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে জাতীয় প্রকল্পের রেশন গ্রাহকদের মে ও জুন মাসে মাথাপিছু পাঁচ কেজি করে অতিরিক্ত চাল ও গম দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারি সংস্থা এফসিআই এই বাড়তি চাল ও গম সরবরাহ করবে। তবে কিছু প্রতিকূলতার জন্য উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ, বীরভূম ও নদীয়া জেলার কিছু অংশে এখন চাল সরবরাহে ঘাটতি রয়েছে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে। তবে ওই চার জেলাতেও যাতে অতিরিক্ত খাদ্যসামগ্রী নির্দিষ্ট দিনের মধ্যে পৌঁছে দেওয়া যায়, তার চেষ্টা চালিয়ে যাচ্ছে দপ্তর। কাশীপুর রেল ইয়ার্ডে ওয়াগন থেকে খাদ্যসামগ্রী খালাস করতে সমস্যা হচ্ছে বলে জানা গিয়েছে। সেখানকার এক শ্রমিক করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ায় অধিকাংশ শ্রমিক কাজ করতে চাইছেন না। উত্তর কলকাতা ও বারাকপুর মহকুমার রেশন দোকানে সরবরাহ করা খাদ্যসামগ্রীর একটা বড় অংশই এই ইয়ার্ডে খালাস হয়।
অন্যদিকে, রেশন ডিলার ও তাঁদের কর্মীদের অনেকেই করোনায় আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতি ডিলার ও কর্মীদের সরকারি উ঩দ্যোগে করোনার ভ্যাকসিন দেওয়া নিয়ে উদ্যোগ শুরু হয়েছে। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু এদিন মন্ত্রীর সঙ্গে দেখা করে এ নিয়ে আলোচনা করেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে এব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন মন্ত্রী। করোনা পরিস্থিতিতে প্রতিকূলতার মধ্যে রেশন পরিষেবা সচল রাখা নিয়েও আলোচনা হয়।

13th     May,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021