বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

করোনার এই কঠিন সময়ে রাজ্যে
অনাড়ম্বরেই পালিত রবীন্দ্রজয়ন্তী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জেরে এবার অনাড়ম্বরেই পালিত হল রবীন্দ্রজয়ন্তী। সামাজিক দূরত্ব বিধি বজায় রেখে বেশিরভাগ জায়গায় অনুষ্ঠান হয়েছে ভার্চুয়াল মাধ্যমে। রবীন্দ্রসদনে গিয়ে কবিগুরুর মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুরের আদর্শই আমাদের পাথেয় হয়ে উঠুক, এই কামনা করি। একইসঙ্গে মুখ্যমন্ত্রীর বক্তব্য, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের পথ প্রদর্শক। তিনি আমাদের দিক নির্দেশক।‌ তিনি আমাদের ফ্রেন্ড, ফিলোজফার, গাইড। বাংলাকে বিশ্ব দরবারের সঙ্গে সংযুক্ত করেছেন তিনি। এদিন বিধানসভা ভবনে রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মালা দেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন বিধায়ক পরেশ অধিকারী সহ অন্যান্য আধিকারিকরা। 
রবীন্দ্রসদনের অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব, কলকাতার পুলিস কমিশনার, বিভিন্ন দপ্তরের সচিব ও বিধায়করা। করোনা পরিস্থিতির মোকাবিলায় যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই হয়েছে এই অনুষ্ঠান। তবে কোনও দর্শক আমন্ত্রিত ছিলেন না। বাড়িতে থেকেই শিল্পীরা ভার্চুয়াল মাধ্যমে কবিতা, গান পরিবেশন করেন। নব নির্বাচিত বিধায়করা নিজেদের এলাকায় সংক্ষিপ্তভাবে রবীন্দ্রজয়ন্তী পালন করেছেন। এদিন সকালে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে যান কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক তথা বিধায়ক ফিরহাদ হাকিম। সেখানে রবীন্দ্রনাথের মূর্তিতে মালা দেন তিনি।
এদিকে, জমায়েত বন্ধ রেখে ভার্চুয়াল মাধ্যমে রাজ্যজুড়ে রবীন্দ্রজয়ন্তী পালন করেন তৃণমূল ছাত্র পরিষদের সদস্যরা। ভয়াবহ করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তৃণমূল ছাত্র পরিষদের তরফে এদিন কবিগুরুর মূর্তিতে মাল্যদান করা হয়। বিশ্ববিদ্যালয় ছাত্র পরিষদের সদস্যদের মতে, প্রতিবছর আড়ম্বরে এই দিনটি পালন করা হয়, কিন্তু এই পরিস্থিতিতে তা সম্ভব নয়। তাই সামাজিক দূরত্ব বিধি মেনে অনাড়ম্বরে রবি প্রণাম সাড়া হয়েছে। 
শহরতলিতেও কোথাও সচেতনতা প্রচার কিংবা কোথাও শুধুই মূর্তিতে মালা দিন শ্রদ্ধা জানানো হয় কবিগুরুকে। সল্টলেকের দত্তাবাদ এলাকায় এদিন মাস্ক বিলি করা করা হয়। উদ্যোগী ছিলেন বিধাননগর দক্ষিণ থানার আধিকারিকরা এবং ৩৮ নম্বর ওয়ার্ডের বিদায়ী কো-অর্ডিনেটর নির্মল দত্ত। অন্যদিকে, দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ১নং ব্লকের মাতলা ব্রিজ রোডে রবীন্দ্রনাথের মূর্তিতে মালা দেন ক্যানিং পশ্চিম কেন্দ্রের বিধায়ক পরেশরাম দাস। পাশাপাশি, জেলার সদর দপ্তরেও পালন করা হয় দিনটি। কবিগুরুর মূর্তিতে মাল্যদান করেন জেলাশাসক পি উলগানাথন। উপস্থিত ছিলেন প্রশাসনিক কর্তারা।

10th     May,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021