বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

অক্সিজেন ঘাটতিতে লাগাম, ঠেকাবে মৃত্যুও
কোভিড সারাবে ডিআরডিও’র ওষুধ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: প্রতিষেধক শুধু নয়, এবার প্রতিকারও। কোভিড নিরাময়ে উল্লেখযোগ্য সাফল্য পেল ডিফেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) অধীনস্থ গবেষণা সংস্থা। ডাঃ রেড্ডিস ল্যাবের সঙ্গে যৌথ উদ্যোগে ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সের বিজ্ঞানীরা তৈরি করে ফেলেছেন একটি নতুন ওষুধ। শনিবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ওষুধ ব্যবহার করে যেমন কোভিড রোগীর দ্রুত সুস্থতার প্রবণতা দেখা দিয়েছে, তেমনই সামাল দেওয়া গিয়েছে অক্সিজেন ঘাটতি। সম্প্রতি ড্রাগ কন্ট্রোলার জেনারেল আপৎকালীন ভিত্তিতে এই ওষুধ প্রয়োগের অনুমোদন দিয়েছে। সবথেকে তাৎপর্যপূর্ণ হল, কো-মরবিডিটি থাকা কোভিড আক্রান্ত রোগীদের হঠাৎ শ্বাসকষ্ট হলে এই ওষুধ অক্সিজেনের ঘাটতি মেটাচ্ছে। ২০২০ সাল থেকে তিন দফায় ওষুধটি প্রয়োগের ট্রায়াল শুরু হয়। শেষ দফার ট্রায়াল সমাপ্ত হয়েছে ২০২১ সালের ৩১ মার্চ। সেই ট্রায়াল রিপোর্ট ড্রাগ কন্ট্রোলার জেনারেলকে জমা দেওয়া হয়। তারপরই মেলে অনুমোদন। 
নতুন এই ওষুধের নাম দেওয়া হয়েছে টু ডায়ক্সি ডি গ্লুকোজ (টু-ডিজি)। কোভিড  প্রতিরোধী এই ওষুধ উদ্ভাবনের প্রথম পরীক্ষা শুরু হয়েছিল গত বছরের এপ্রিল মাসে। তিন দফার ট্রায়াল সম্পন্ন হয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। শেষ দফার ট্রায়াল তিন মাস ধরে হয়েছে দেশের ২৭টি কোভিড হাসপাতালে। এই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। অবশেষে ড্রাগ কন্ট্রালার জেনারেল অব ইন্ডিয়ার সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন এই ওষুধের অনুমোদন দিয়েছে। টু-ডিজি ওষুধ পাউডার আকারে ব্যবহার করা হচ্ছে। স্যাশের মধ্যে থাকবে। জলের সঙ্গে মিশিয়ে রোগীকে দেওয়া হবে। শনিবার সরকারি বিবৃতিতে বলা হয়েছে, কোভিডের দ্বিতীয় সংক্রমণের ঢেউয়ে সবথেকে বেশি ধাক্কা এসেছে অক্সিজেনের প্রয়োজনীয়তায়। খুব কম সময়ের মধ্যেই কোভিড রোগীদের শ্বাসকষ্ট শুরু হচ্ছে। আর তাঁদের অক্সিজেন সাপোর্টেই রাখতে হচ্ছে। এই প্রেক্ষিতে ওষুধটির প্রয়োগ সবথেকে কার্যকর। বিশেষ করে ৬৫ বছরের বেশি বয়সি কোভিড রোগীদের উপর প্রয়োগের পর দেখা যাচ্ছে, তাঁদের অক্সিজেন নির্ভরতা কমছে। সংক্রমণের তীব্রতা হয়তো একই রয়েছে, তা সত্ত্বেও শ্বাসকষ্টজনিত সমস্যা থাকছে না বললেই চলে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া জরুরিকালীন ভিত্তিতে এই ওষুধ ব্যবহারের অনুমতি দিয়েছে গত ১ মে। সেইমতো গোটা দেশেই এই ওষুধ সরবরাহ করা হবে। রাজ্যগুলির সঙ্গেও স্বাস্থ্যমন্ত্রক আলোচনা শুরু করেছে। 
এদিকে, শনিবার কোভিড রোগীদের হাসপাতালে ভর্তির প্রোটোকল নিয়ে স্বাস্থ্যমন্ত্রক নতুন একটি নির্দেশিকা জারি করেছে। সেই সার্কুলার ইতিমধ্যেই পাঠানো হয়েছে প্রতিটি রাজ্যে। কেন্দ্রীয় সরকারি ও রাজ্যের কোভিড হাসপাতালে ভর্তির সময় এখন আর পজিটিভ রিপোর্ট আবশ্যক থাকছে না। উপসর্গ থাকলেই রোগীকে কোভিড হাসপাতাল ভর্তি নিতে বাধ্য থাকবে কর্তৃপক্ষ। নির্দেশিকায় বলা হয়েছে, আগে চিকিৎসা শুরু করে দিতে হবে। পজিটিভ রিপোর্ট নেই, এই কারণ দেখিয়ে রোগীকে ফিরিয়ে দেওয়া যাবে না।

9th     May,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021