বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ভোটে বিপর্যস্ত বিজেপির
অস্ত্র হিংসার ফেক নিউজ
বাংলায় রাষ্ট্রপতি শাসন জারির মরিয়া চেষ্টা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ভোটে ‘বিপর্যয়ের’ পর এবার বাংলায় কি রাষ্ট্রপতি শাসন জারির মরিয়া চেষ্টা শুরু করেছে বিজেপি? এই জল্পনায় মঙ্গলবার দিনভর তোলপাড় জাতীয় রাজনীতির অলিন্দ। একের পর এক ‘ফেক নিউজ’, ভুয়ো ছবি, মিথ্যা ভিডিওর মাধ্যমে প্রচার চালিয়ে বাংলার পরিস্থিতি উদ্বেগজনক হিসেবে দেখানোর ষড়যন্ত্র চলছে। একদিকে দেশজুড়ে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে অসংখ্য মিথ্যা ভিডিও ও ছবি, আর অন্য঩দিকে ট্যুইটারে ট্রেন্ডিং চালু করা হয়েছে—‘বাংলায় চাই রাষ্ট্রপতি শাসন’।
মঙ্গলবার ইন্ডিয়া কালেক্টিভ ট্রাস্ট নামক একটি এনজিও পশ্চিমবঙ্গে ৩৫৬ ধারা জারি করে রাষ্ট্রপতি শাসনের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছে। কারণ হিসেবে দেখানো হয়েছে, বাংলায় ভোট পরবর্তী ‘সন্ত্রাসে’ গণতন্ত্র ও আইনশৃঙ্খলা ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে। পাশাপাশি, বিজেপির নেতা গৌরব ভাটিয়া সুপ্রিম কোর্টে মামলা করেছেন সিবিআই তদন্তের দাবিতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজ্যপালকে ফোন করছেন। স্বরাষ্ট্র মন্ত্রক রিপোর্ট চাইছে। বিজেপির এমপিরা ট্যুইটারে বাংলায় রাষ্ট্রপতি শাসনের দাবিতে সরব হয়েছেন। দিল্লির বিজেপি এমপি পরবেশ সিং ট্যুইটার ট্রেন্ডিং শেয়ার করেছেন। যে ট্রেন্ডিংয়ের নাম ‘বাংলায় চাই রাষ্ট্রপতি শাসন’। সব মিলিয়ে বাংলাকে ‘হেয় করতে’ বিজেপির এই নয়া কৌশল নিয়ে টানটান উত্তেজনা তৈরি হয়েছে। চিত্রতারকা কঙ্গনা রানাওয়াত একের পর এক ট্যুইট করেছেন। কোথাও বলেছেন, শয়ে শয়ে খুন হয়ে চলেছে। কোথাও বলেছেন, বাংলার মহিলা গুন্ডাকে শায়েস্তা করতে মোদিজি আপনার বিরাট রূপ আর একবার দেখান, যেটা ২০০০ সালের পর তিনি করে দেখিয়েছিলেন। অর্থাৎ কঙ্গনার ইঙ্গিত গুজরাত! অবশ্য ওইখানেই শেষ... এরকম প্ররোচনামূলক ট্যুইটের পর অভিনেত্রীর ট্যুইটার অ্যাকাউন্ট, পাকাপাকিভাবে বন্ধ করে দিয়েছে ট্যুইটার কর্তৃপক্ষ। 
প্রশ্ন উঠছে, তাহলে কি ভোটে পরাস্ত হওয়া বিজেপি পরাজয় মানতে না পেরে এবার অন্য উপায় নিতে চলেছে? মঙ্গলবার বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র বলেছেন, বাংলা আজ নাৎসি জার্মানিতে পরিণত। তাঁকে প্রশ্ন করা হয়েছে, বিজেপি কি বাংলায় রাষ্ট্রপতি শাসন চায়? সেই প্রশ্নের সরাসরি উত্তর দেননি তিনি। বলেছেন, স্বরাষ্ট্র মন্ত্রক রিপোর্ট চেয়েছে। রাজ্যপালও রিপোর্ট দেবেন। প্রশাসনিক ব্য঩ক্তিরাই প্রশাসনিক সিদ্ধান্ত নেবেন। আমরা কিছু বলছি না। যদিও রাজ্যপালকে ফোন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলা নিয়ে উদ্বেগ প্রকাশ এবং জাতীয় মহিলা কমিশনের বাংলা সফর—গোটা ঘটনা পরম্পরা থেকেই স্পষ্ট, সর্বভারতীয়ভাবে বাংলার অশান্তিকে জাতীয় চর্চার কেন্দ্রস্থলে নিয়ে আসার প্রাণপণ চেষ্টা করছে বিজেপি। দিল্লিতে মঙ্গলবার বঙ্গভবনে তারা বিক্ষোভও দেখিয়েছে। তবে, সোশ্যাল মিডিয়ায় হাতিয়ার কিন্তু ফেক নিউজ আর ছবিই। বাংলাতেও এই প্রবণতা সোমবার রাত থেকে ক্রমশ বাড়ছে। একই ছবি... দাউ দাউ করে জ্বলছে একটি বাড়ি। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে কেউ লিখছে, হিন্দুদের মন্দির জ্বলছে। আবার কেউ সেই ছবির নীচে ক্যাপশন দিয়েছে, আমাদের পার্টি অফিস জ্বলছে। আবার সেই ছবিতে কারও দাবি, ওটা আমাদের দলীয় কর্মীর বাড়ি। কেউ প্রচার করছে, ২৪ ঘণ্টায় ২৮ জন মারা গিয়েছে। কারও দাবি, গ্রামে গ্রামে মহিলাদের গণধর্ষণ চলছে। দিল্লির বিজেপি এমপি হুমকি দিয়ে বলেছেন, তৃণমূলের এমপি, বিধায়কদের কিন্তু দিল্লি আসতে হবে। এটা যেন তাঁরা মনে রাখেন। অর্থাৎ, গণতন্ত্রের যুদ্ধে পরাজিত হওয়ার পর বেরিয়ে আসছে দাঁত-নখ। আজ মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন... তৃতীয়বারের জন্য। আর আজকের পর শুরু হতে চলেছে কেন্দ্র বনাম রাজ্য তুমুল লড়াই। 

5th     May,   2021

মুখ্যমন্ত্রীর ৪টি চিঠি নিয়ে মুখে কুলুপ
মমতাকে এড়িয়ে ডিএমদের সঙ্গে
কোভিড-বৈঠক ‘উদ্বিগ্ন’ মোদির

রাজ্যে রাজ্যে বাড়ছে সংক্রমণ এবং মৃত্যু। টিকা, অক্সিজেন, হাসপাতালে বেডের আকাল দেশজুড়ে। এই সঙ্কটকালে সার্বিক টিকাকরণ এবং অক্সিজেনের দাবিতে বারবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন একাধিক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এদিনও ১২ জন বিরোধী নেতা মিলিতভাবে চিঠি দিয়েছেন নরেন্দ্র মোদিকে। যদিও পত্রাঘাত পর্বে অন্যতম অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিগত কয়েকদিনে নরেন্দ্র মোদিকে চারটি চিঠি পাঠিয়েছেন। অথচ প্রধানমন্ত্রী উত্তর দেওয়ার প্রয়োজন অনুভব করেননি।

 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021