বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সঙ্কল্প কোভিড জয়
আজ শপথ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঐতিহাসিক উদযাপন নয়, পাখির চোখ কোভিড জয়। সেই কঠিন সংকল্প নিয়েই আজ তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে প্রকাশ্য মঞ্চে নয়, রাজভবনের থ্রোন রুমে। করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের কারণে অনুষ্ঠান হবে অনাড়ম্বর এবং সংক্ষিপ্ত। বুধবার সকালে ঘড়ির কাঁটা ধরে ১০টা ৪৫ মিনিটে মমতা বন্দ্যোপাধ্যায়কে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল জগদীপ ধনকার। প্রোটেম স্পিকার হিসেবে এবারের বিধানসভার প্রবীণতম সদস্য সুব্রত মুখোপাধ্যায়ও শপথ নেবেন। নব নির্বাচিত বিধায়করা বৃহস্পতি ও শুক্রবার শপথ নেবেন। বাকি মন্ত্রিসভার শপথ হবে আগামী রবিবার, রাজভবনে। অনুষ্ঠান শেষে নবান্নে পা রাখবেন মমতা। মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর প্রথম প্রশাসনিক কাজ হবে কোভিড নিয়ন্ত্রণে শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক।
আজকের অনুষ্ঠানের আসল চমক অবশ্য লুকিয়ে আমন্ত্রিতের তালিকায়। করোনা পরিস্থিতিতে সেই তালিকায় ব্যাপক কাটছাঁট হয়েছে। মাত্র ২০-২৫ জনের উপস্থিত থাকার কথা। আর তাঁদের মধ্যে উজ্জ্বলতম নাম দেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক তথা বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের। প্রাক নির্বাচন পর্বে তাঁর গেরুয়া শিবিরে যোগদানের জল্পনা তুঙ্গে উঠেছিল। যদিও তেমন কোনও ঘটনা ঘটেনি। এবার মুখ্যমন্ত্রী মমতার শপথগ্রহণে তাঁকে আমন্ত্রণ জানানো বিজেপিকে বিশেষ বার্তা বলেই মনে করছে রাজনৈতিক মহল।
অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, রাজ্যের প্রাক্তন বিরোধী দলনেতা আব্দুল মান্নান, বিজেপির রাজ্য সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষ, বিজেপির পরিষদীয় দলনেতা মনোজ টিগ্গাকে। যদিও অসুস্থতার কারণে বুদ্ধদেব ভট্টাচার্যের পক্ষে আসা সম্ভব নয়। এছাড়া তৃণমূলের পক্ষ থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোর, বিমান বন্দ্যোপাধ্যায়, সুব্রত বক্সি, ফিরহাদ হাকিম, পার্থ চট্টোপাধ্যায়, শোভনদেব চট্টোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, অরূপ বিশ্বাস, দেব প্রমুখ উপস্থিত থাকবেন।
আজ সকাল ১০টায় বাড়ি থেকে বেরবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বরাবরের মতোই পশ্চিম দিকের গেট দিয়ে প্রবেশ করবেন রাজভবনে। কিছুক্ষণ সেখানে বিশ্রামের পর পৌনে ১১টা নাগাদ জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হবে শপথগ্রহণ অনুষ্ঠান। শেষ পর্বের প্রস্তুতির খুঁটিনাটি খতিয়ে দেখতে মঙ্গলবার রাজভবনে যান রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং তথ্য-সংস্কৃতি দপ্তরের অফিসাররা। পরে কালীঘাটের বাসভবনে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সৌজন্যমূলক সাক্ষাৎ করেন মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব হরিকৃষ্ণ দ্বিবেদি, রাজ্য পুলিসের ডিজি পি নীরজনয়ন এবং কলকাতার পুলিস কমিশনার সৌমেন মিত্র। কোভিড পরিস্থিতি এবং রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে স্বল্প সময় বৈঠকও করেন তাঁরা।
বুধবার আধঘণ্টার মধ্যে শপথগ্রহণ অনুষ্ঠান শেষ করার কথা রয়েছে। সাড়ে ১১টায় তৃতীয়বারের মুখ্যমন্ত্রী হিসেবে নবান্নে ঢুকবেন মমতা। তাঁর অপেক্ষায় ব্যাপক তৎপরতা শুরু হয়েছে রাজ্যের প্রশাসনিক সদর দপ্তরে। এখানে মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাবে কলকাতা পুলিসের ব্যান্ড। গার্ড অব অনারও দেওয়া হবে। এদিন নবান্নে তার মহড়া হয়। একটি পোডিয়ামও রাখা হচ্ছে। সেখানে বক্তব্যও রাখতে পারেন মুখ্যমন্ত্রী। শুভেচ্ছা জানাবেন তৃণমূল কংগ্রেসের সরকারি কর্মচারি ফেডারেশনের নেতা-কর্মীরাও। এরপর ১৪ তলায় উঠে নিজের চেম্বারে গিয়ে বসবেন মমতা। তার পরেই কোভিড পরিস্থিতিতে পরবর্তী পদক্ষেপ স্থির করতে বৈঠক করার কথা রয়েছে তাঁর। 
এদিনই রাজ্যের পুরনিগমগুলিতে প্রশাসকদের ফিরিয়ে আনা হয়েছে। কোভিড মোকাবিলাকে অগ্রাধিকার দিয়ে কাজ করার নির্দেশও এসেছে সরকারিভাবে। বলা হয়েছে, গত অক্টোবর মাসের মতো যুদ্ধকালীন পরিস্থিতিতে কাজ করতে হবে। অক্সিজেন, সেফ হোম, হাসপাতালে বেড বাড়ানো, মাস্ক-স্যানিটাইজারের ব্যবস্থা করা জরুরি। শপথের সঙ্গে সঙ্গেই এই কাজে ঝাঁপিয়ে পড়তে চাইছেন মমতা।

5th     May,   2021

মুখ্যমন্ত্রীর ৪টি চিঠি নিয়ে মুখে কুলুপ
মমতাকে এড়িয়ে ডিএমদের সঙ্গে
কোভিড-বৈঠক ‘উদ্বিগ্ন’ মোদির

রাজ্যে রাজ্যে বাড়ছে সংক্রমণ এবং মৃত্যু। টিকা, অক্সিজেন, হাসপাতালে বেডের আকাল দেশজুড়ে। এই সঙ্কটকালে সার্বিক টিকাকরণ এবং অক্সিজেনের দাবিতে বারবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন একাধিক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এদিনও ১২ জন বিরোধী নেতা মিলিতভাবে চিঠি দিয়েছেন নরেন্দ্র মোদিকে। যদিও পত্রাঘাত পর্বে অন্যতম অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিগত কয়েকদিনে নরেন্দ্র মোদিকে চারটি চিঠি পাঠিয়েছেন। অথচ প্রধানমন্ত্রী উত্তর দেওয়ার প্রয়োজন অনুভব করেননি।

 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021