বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ভোটের খবর জানতে জেলবন্দিদের
সংবাদপত্র পড়ার আগ্রহ বেড়েছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাইরে ভোটের পারদ যতই চড়ছে, রাজ্যের প্রতিটি জেলের ভিতরে বন্দিদের মধ্যে সংবাদপত্র পড়ার ঝোঁক ততই বাড়ছে। প্রতিটি রাজনৈতিক দলের মিটিং-মিছিল, প্রচার, রোড-শোর মতো খুঁটিনাটি বিষয়গুলি জানতে সংবাদপত্রকেই এখন মূল হাতিয়ার করে নিয়েছে বন্দিরা। তাই সকাল হতে না হতেই জেলের লাইব্রেরি অথবা সেলের বাইরে বারান্দার টেবিলে পড়ে থাকা বিভিন্ন সংবাদপত্র হাতে পেতে উদ্বিগ হয়ে উঠছে তারা। শহরের এক জেলকর্মীর কথায়, সংবাদপত্রের খবরে চোখ রাখার পর বন্দিদের নিজেদের মধ্যে শুরু হয়ে যাচ্ছে নানা রাজনৈতিক তরজা। এমনকী তারা ভোটের নানান কুটকচালি নিয়ে নিজেদের মধ্যে আনন্দ উপভোগও করছে। সব মিলিয়ে জেলের চার দেওয়ালের মধ্যেও ভোটের নানান বিষয় নিয়ে উৎসাহের কোনও খামতি নেই বন্দিদের।
কারাদপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি কেন্দ্রীয় ও মহকুমা জেলে প্রতিদিনই একাধিক বাংলা, ইংরেজি, হিন্দি, উর্দু, তেলুগু সংবাদপত্র রাখা হয়। এরমধ্যে যেহেতু কেন্দ্রীয় জেলে বন্দিদের সংখ্যা বেশি থাকে, তাই সেখানে ওই সমস্ত সংবাদপত্র বেশি সংখ্যক পাঠানো হয়। কারণ প্রতিটি জেলেই বিভিন্ন ভাষাভাষী বন্দিরা থাকেন। তাই তাদের কথা চিন্তা করেই সব জেলে প্রতিটি ভাষার সংবাদপত্র রাখার ব্যবস্থা করা হয়। তবে অন্য আর পাঁচটা ভাষাভাষী বন্দির সংখ্যা কম থাকায় সেখানে বাংলা, ইংরেজি, হিন্দি সংবাদপত্র বেশি মাত্রায় সরবরাহ করা হয়ে থাকে।
জেল সূত্রের খবর, অন্য আর পাঁচটা সময় জেলের আবাসিকরা নানা কাজকর্মের পর তবেই সংবাদপত্রে চোখ রাখে। সেক্ষেত্রে অনেকটা বেলাও গড়িয়ে যায়। কিন্তু রাজ্যজুড়ে জোরদার ভোটের দামামা বেজে ওঠায় জেলবন্দিদের কাগজ পড়ার আগ্রহ অনেক বেড়েছে। তারা এখন ঘুম থেকে উঠেই ভোটের খবর জানতে হুমড়ি খেয়ে পড়ছে সংবাদপত্রের উপর। কিছু কিছু ক্ষেত্রে কাগজ নিয়ে টানাটানিও শুরু হয়। অনেকে আবার ভোটের খুঁটিনাটি বিষয়গুলো জানতে ওই সংবাদপত্র নিয়ে সোজা তার সেলে চলে যায়।‌ পড়া হলে তবেই ফেরত দেয়।
ভোট নিয়ে প্রবীণ বন্দিদের মধ্যেও উৎসাহ কম নেই। সেই তালিকায় রয়েছে বিচারাধীন ও দণ্ডপ্রাপ্ত প্রবীণ বন্দিরাও। তারা নিয়মিত সকাল এবং বিকেলের দিকে জেলের লাইব্রেরিতে গিয়ে পড়ছে বিভিন্ন সংবাদপত্র। তা পড়ার পরই শুরু হয়ে যাচ্ছে বিভিন্ন দলের প্রার্থী, সম্ভাব্য ফলাফল নিয়ে নানা আলোচনা। নানা বিশ্লেষণ। কখনও কখনও তা পৌঁছে যাচ্ছে তর্কাতর্কিতেও। সূত্রের খবর, কয়েকদিন আগে দমদম কেন্দ্রীয় জেলে কয়েকজন বিচারাধীন বন্দি সকালের দিকে হাতে সংবাদপত্র না পেয়ে চিৎকার শুরু করে দেয়। শেষে অন্য সেলের বন্দিদের কাছ থেকে সংবাদপত্র নিয়ে এসে তাদের হাতে তুলে দেওয়ার পর তারা  শান্ত হয়। জেলের এক কর্মী বলেন, ওই বিচারাধীন বন্দিরা ভোটের খবর জানতে এখন প্রতিদিন নিয়ম করে বিভিন্ন সংবাদপত্র পড়ে। সব মিলিয়ে ভোটের বাজার তেতে ওঠায় তার আঁচ পৌঁছে গিয়েছে লৌহকপাটের আগল ভেঙে সেলের ভিতর পর্যন্ত।

16th     April,   2021

মুখ্যমন্ত্রীর ৪টি চিঠি নিয়ে মুখে কুলুপ
মমতাকে এড়িয়ে ডিএমদের সঙ্গে
কোভিড-বৈঠক ‘উদ্বিগ্ন’ মোদির

রাজ্যে রাজ্যে বাড়ছে সংক্রমণ এবং মৃত্যু। টিকা, অক্সিজেন, হাসপাতালে বেডের আকাল দেশজুড়ে। এই সঙ্কটকালে সার্বিক টিকাকরণ এবং অক্সিজেনের দাবিতে বারবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন একাধিক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এদিনও ১২ জন বিরোধী নেতা মিলিতভাবে চিঠি দিয়েছেন নরেন্দ্র মোদিকে। যদিও পত্রাঘাত পর্বে অন্যতম অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিগত কয়েকদিনে নরেন্দ্র মোদিকে চারটি চিঠি পাঠিয়েছেন। অথচ প্রধানমন্ত্রী উত্তর দেওয়ার প্রয়োজন অনুভব করেননি।

 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021