বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

২ সেলিব্রিটির চাপে অস্তিত্ব
রক্ষার লড়াই আইনজীবীর
মেরুকরণ ও বেনিয়মের আগুন চাপা পড়েছে উন্নয়নে

সুমন তেওয়ারি, বার্নপুর: সাত সকালে বার্নপুরের রামবাঁধে বাড়ি বাড়ি প্রচার চালাচ্ছেন আইনজীবী সিপিএম প্রার্থী প্রশান্ত ঘোষ। তারকা প্রার্থীদের মতো তাঁর প্রচারে ক্রেজ নেই। গু঩টিকয়েক কর্মীদের নিয়ে বিলি করছেন লিফলেট। টোটোয় বারবার ঘোষণা হচ্ছে, আপনাদের এলাকার পরিচিত আইনজীবীকে সমর্থন করুন। তিনি অবশ্য ভূমিপুত্র তত্ত্বে বিশ্বাসী নন। তিনি বলেন, আমার এখানেই বেড়ে ওঠা, এটা মানুষ জানেন। আগে গ্রামে শিব সেজে বিড়ি খেতে খেতে বহুরূপী গেলেও ভিড় হতো। প্রচারের ভিড়ের সঙ্গে ভোটের সম্পর্ক নেই। সেলিব্রিটি জনপ্রতিনিধি হলে কী করুণ দশা হয় তা এলাকার সাংসদকে দেখে মানুষ শিক্ষা পেয়েছেন।
প্রচারে ছিলেন ইস্কোর প্রাক্তন কর্মী। তিনি বলেন, সিটুর জন্য ইস্কো বেঁচে রয়েছে। না হলে বার্নস্ট্যান্ডার্ডের মতো অবস্থা হতো। একটি বাড়ির দরজা থেকে প্রচার দেখছিলেন বার্নস্ট্যান্ডার্ডের অবসরপ্রাপ্ত কর্মী। তিনি বলেন, আমি বামপন্থী। কিন্তু দল ক্ষমতায় আসবে, এটা মানুষ বিশ্বাস করছেন না। বিজেপির হওয়া আছে। তবে উন্নয়নের নিরিখে ভোট হলে মমতাই এগিয়ে। প্রশান্তবাবুর লিফলেট হাতে নিয়ে এক অবাঙালি গৃহবধূ বলেন, দিদি আমাদের তাড়াবে বলেছে। পাশেই থাকা এক গৃহবধূই প্রতিবাদ করে বলেন, তোমাকে ভুল বুঝিয়েছে। দিদির জন্যই কিন্তু রাস্তাটা ঢালাই হয়েছে। পথেই দেখা হল তৃণমূল প্রার্থী সায়নী ঘোষের সঙ্গে। তিনি কর্মীদের সঙ্গে গোপন মিটিংয়ে অংশ নিতে যাচ্ছেন। আসানসোল পুরসভার ২০টি ওয়ার্ড ও রানিগঞ্জ ব্লকের পাঁচটি পঞ্চায়েত নিয়ে এই বিধানসভা। বন্ধ কারখানার পাশ দিয়েই গ্রামে ঢোকার আগে কালীপাহাড়ী ক্যান্টিন। সেখানে জলের ট্যাঙ্কারের সামনে প্লাস্টিকের কলসির লম্বা লা‌ইন। বাসিন্দারা বলেন, তিন, চারদিন পর ট্যাঙ্কারে জল আসে। ঘর পিছু চার কলসি করে জল বরাদ্দ। জানা গেল ৩৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার ছিলেন ‘বিকাশ পুরুষ’ জিতেন্দ্র তেওয়ারি। যিনি মেয়র হয়েও নিজের এলাকার জলসমস্যা না মিটিয়েই অনুগামীদের প্রচারে বিকাশ পুরুষের তকমা পেয়েছিলেন। বিজেপি অবশ্য তাঁর ব্যর্থতা গায়ে মাখতে চায় না। তিরাট পঞ্চায়েতের চেলোদ বড় বাজার। এক ছোট সোনার দোকানে জমিয়ে বসেছে আড্ডার আসর। এক শিক্ষক বলেন, যাই বলুন ভোট এবার হিন্দু, মুসলিম। এই যে স্বাস্থ্যসাথী কার্ডটা করেছে খোঁজ নিয়ে দেখুন কেউ চিকিৎসা পাচ্ছে না। সোনার দোকানের মালিক প্রতিবাদ করে বললেন, ১৫ দিন আগেই কার্ডের মাধ্যমে মায়ের অপারেশন করিয়ে এনেছি। দুর্গাপুরের বড় বেসরকারি হাসপাতালে এক টাকাও লাগেনি। পাশেই দাঁড়িয়ে থাকা গ্রামেরই আরও দু’জনের নাম নিয়ে বললেন, ওঁরাও সুবিধা পেয়েছেন। একটু থমকে গেলেন মাস্টারমশাই। কথা আরও এগিয়ে চলল। তিরাট কীভাবে যাব জানতে চাইলে সেই মাস্টারমশাই বলেন, সোজা দক্ষিণদিকে গেলেই তিরাট। কিন্তু রাস্তার যা অবস্থা! ফের আড্ডার বন্ধুরাই প্রতিবাদ করলেন। একাধিক ব্যক্তি একযোগে বলে ওঠেন, তুমি অনেকদিন যাওনি। একবার দেখে এসো রাস্তাটা কীরকম হয়েছে। 
এবার তিরাট যাওয়ার রাস্তায় দেখা হল শ্যামাপদ দাসের সঙ্গে। বাজারে ছোলা বাটোরা বিক্রি করে সাইকেল নিয়ে বাড়ি ফিরছিলেন। তিনি বলেন, আমি কয়েকমাস আগেও বিজেপি সমর্থক ছিলাম। কিন্তু এখন তৃণমূল। যখন দেখলাম গ্রামের বিধবা মেয়েদের সবার জন্য দিদি বিধবা ভাতা দিচ্ছেন। কম বয়সে স্বামী আত্মহত্যা করেছেন, এমন মেয়েদের মুখে হাসি ফিরেছে। তাই মন বদলে গেল। 
বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পল টোটোকে রথের মতো সাজিয়ে ডামরায় ঢুকেছেন। গ্রামের বুথ সভাপতির আবদার, দিদি হেঁটে প্রচার করুন। প্রার্থী বলেন, পা ফুলে গিয়েছে হাঁটতে পারব না। তৃণমূলের ছুটন্ত অভিনেত্রী সায়নী ঘোষের সঙ্গে পাল্লা দিতে ‘টোটো রথ’ই ভরসা। জেকেনগর বাজার যেতে রাস্তায় পড়ল চলবলপুর সৌরবিদ্যুৎ প্রকল্প। কোয়াড্ডি মোড়ে যুবকদের দাবি, শেষ সময়ে রাস্তা, জল, আলো সবই মিলেছে, গ্রামে আর সমস্যা নেই। জেকেনগর বাজারে দোকান করছেন রাজলাল। তিনি বলেন, এখানে বাঙালি অবাঙালি ভেদ নেই। কয়েক মাসের মধ্যে এলাকায় ব্যাপক উন্নয়ন হয়েছে। বাজার থেকে জেকেনগর মোড় পর্যন্ত রাস্তাটা দেখে আসুন। নতুন ঝাঁ চকচকে সেই রাস্তায় টোটোতে যাচ্ছিলেন এক তরুণী। তিনি বলেন, বছরখানেক আগেও চলার মতো অবস্থায় ছিল না। এখন দেখুন যেন ‘হেমামালিনীর গাল’! লালুপ্রসাদের কথা মনে করালেন তরুণী।
লোকসভা ভোটের পর দামোদর দিয়ে বহু জল গড়িয়ে গিয়েছে। তাই লোকসভার ব্যাপক লিড দেখে ভোটের অঙ্ক কষলে হোঁচট খেতে পারে বিজেপি। কারণ শেষদিকে রাজ্য সরকারের উন্নয়ন প্রভাব ফেলেছে গ্রামীণ এলাকায়। তাই বিজেপির মেরুকরণের তাস অনেক ক্ষেত্রেই কাজে আসছে না। স্থানীয় তৃণমূল নেতাদের প্রতি ক্ষোভ থাকলেও এই ভোট মমতার, তা বিশ্বাস করছেন অনেকে।

16th     April,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021