বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

৫০ হাজার অশীতিপর ও বিশেষভাবে
সক্ষম মানুষ বুথে গিয়েই ভোট দেবেন

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: এবার হাই ভোল্টেজ নির্বাচন। বাংলা কার দখলে থাকবে, তা নিয়ে সরগরম রাজ্য রাজনীতি। একুশের ভোট প্রতি মুহূর্তে ‘নাটকীয় মোড়’ নিচ্ছে। ৮০ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স এবং যাঁরা বিশেষভাবে সক্ষম, তাঁদের এবার বাড়িতে বসেই পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার সুযোগ করে দিয়েছে নির্বাচন কমিশন। বুথ লেভেল অফিসাররা বাড়ি বাড়ি ফর্ম নিয়ে গিয়েছিলেন। কিন্তু, সুযোগ থাকা সত্ত্বেও বারাকপুর মহকুমায় মাত্র ১০ হাজার মানুষ এই পোস্টাল ব্যালটের সুবিধা নিয়েছেন। বাকি ৫০ হাজার অশীতিপর বৃদ্ধ এবং বিশেষভাবে সক্ষম ভোটার বুথে গিয়েই ভোট দেবেন! বেশিরভাগই কমিশনকে জানিয়েছেন— তাঁরা বাড়িতে বসে নয়, সকাল সকাল বুথে গিয়ে লাইনে দাঁড়িয়েই ভোট দেবেন। তার স্বাদ নাকি অন্যরকম।

এবার ভোট ঘোষণার পরই কমিশন জানিয়ে দিয়েছিল, ৮০ বছরের ঊর্ধ্বে যে সব ভোটার রয়েছেন, তাঁরা চাইলে বাড়ি বসেই পোস্টাল ব্যালেটে ভোট দিতে পারবেন। এছাড়াও যাঁরা বিশেষভাবে সক্ষম (শংসাপত্রে কমপক্ষে ৪০ শতাংশ উল্লেখ থাকতে হবে) এবং যাঁরা ভোটের সময় করোনা আক্রান্ত থাকবেন, তাঁরাও এই সুবিধা পাবেন। তাঁদের ভোট গ্রহণের জন্য সমস্ত ব্যবস্থা থাকবে। পোলিং অফিসার, সহযোগী অফিসার, পুলিস প্রতিনিধিরা গিয়ে ভোট সংগ্রহ করছেন। এমনকী, পুরো নির্বাচন প্রক্রিয়াটি ভিডিওগ্রাফিও করা হচ্ছে। বারাকপুর মহকুমায় মোট ১২টি বিধানসভা রয়েছে। মোট ভোটার সংখ্যা প্রায় সাড়ে ২৬ লক্ষ। তার মধ্যে ৮০ বছরের ঊর্ধ্বে রয়েছেন প্রায় ৫৪ হাজার ভোটার।
বারাকপুর মহকুমায় মোট ৩,৬৬৯টি বুথ রয়েছে। অর্থাৎ, গড়ে প্রতি বুথে ১৪ জনেরও বেশি ভোটার রয়েছেন, যাঁরা আশির ঊর্ধ্বে। বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা প্রায় ছ’হাজার। দুই ধরনের ভোটার মিলিয়ে এই মহকুমায় প্রায় ৬০ হাজার ভোটার রয়েছেন। বুথ লেভেল অফিসাররা তাঁদের সবার বাড়িতেই পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার আবেদন জানানোর ফর্ম নিয়ে গিয়েছিলেন। কিন্তু, বেশিরভাগই সেই ফর্ম নেননি। কমিশনের দাবি, অশীতিপরদের মধ্যে যাঁরা একেবারে অথর্ব, অসুস্থ এবং শয্যাশায়ী, তাঁরা ফর্ম ফিলআপ করেছেন। তবে, শেষমেশ দেখা গিয়েছে, ৬০ হাজারের মধ্যে মাত্র ১০ হাজার ৩৯৪ জন পোস্টাল ব্যালটে ভোট দেবেন। তাঁদের ভোট এখন নেওয়া হচ্ছে। অশীতিপর ও বিশেষভাবে সক্ষম মিলিয়ে বাকি ৫০ হাজার ভোটার বুথে গিয়েই ভোট দেবেন বলে মনস্থির করেছেন। এই ৫০ হাজারের মধ্যে ৯৫ শতাংশই অশীতিপর। 
এ ব্যাপারে বারাকপুর মহকুমার নির্বাচনী আধিকারিক তথা মহকুমা শাসক অভ্র অধিকারী বলেন, আমাদের বিএলও’রা সবার বাড়িতেই গিয়েছিলেন। যাঁরা আবেদন করেছেন, তাঁদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করা হয়েছে। তবে, যাঁরা স্বেচ্ছায় বুথে গিয়ে ভোট দেবেন, তাঁদেরও স্বাগত।

16th     April,   2021

মুখ্যমন্ত্রীর ৪টি চিঠি নিয়ে মুখে কুলুপ
মমতাকে এড়িয়ে ডিএমদের সঙ্গে
কোভিড-বৈঠক ‘উদ্বিগ্ন’ মোদির

রাজ্যে রাজ্যে বাড়ছে সংক্রমণ এবং মৃত্যু। টিকা, অক্সিজেন, হাসপাতালে বেডের আকাল দেশজুড়ে। এই সঙ্কটকালে সার্বিক টিকাকরণ এবং অক্সিজেনের দাবিতে বারবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন একাধিক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এদিনও ১২ জন বিরোধী নেতা মিলিতভাবে চিঠি দিয়েছেন নরেন্দ্র মোদিকে। যদিও পত্রাঘাত পর্বে অন্যতম অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিগত কয়েকদিনে নরেন্দ্র মোদিকে চারটি চিঠি পাঠিয়েছেন। অথচ প্রধানমন্ত্রী উত্তর দেওয়ার প্রয়োজন অনুভব করেননি।

 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021