বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কড়ে আঙুলের থেকেও ছোট সাইজের
পেসমেকার বসল পাঁচ রোগীর শরীরে
রাজ্যের সরকারি ক্ষেত্রে প্রথম পিজিতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি ক্ষেত্রকে জোরদার টক্কর দিচ্ছে সরকারি ক্ষেত্র। অন্তত স্বাস্থ্য ক্ষেত্রে তো বটেই। এবার রাজ্যের সরকারি ক্ষেত্রে এই প্রথম সবচেয়ে ছোট সা‌ই঩জের ‘লিডলেস পেসমেকার’ বসানো শুরু হল। পেন্সিল ব্যাটারি বা কড়ে আঙুলেরও ছোট সাইজের এই পেসমেকার লাগানো হয়েছে পিজি হাসপাতালে। এতদিন পর্যন্ত এত ছোট ও আধুনিক প্রযুক্তির ‘লিডলেস’ পেসমেকার লাগানোর সুবিধা পেতেন প্রাইভেট হাসপাতালের রোগীরা। সেজন্য মোটা টাকা খরচও হতো তাঁদের। গত ক’মাসে পরপর পাঁচজন রোগীর ক্ষেত্রে এই ধরনের পেসমেকার বসানো হয়েছে পিজি হাসপাতালের হৃদরোগ বিভাগে। 
সূত্রের খবর, সম্পূর্ণ নিখরচায় এই ধরনের পেসমেকার লাগাতে পেরেছেন রোগীরা। প্রাইভেটে এই ধরনের পেসমেকারের দাম কমপক্ষে ১০ থেকে ১১ লাখ টাকা। অপারেশন খরচ মিলিয়ে ১২ লাখ ছাড়িয়ে যায়। খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ ধীমান কাহালি, ডাঃ এস এস চট্টোপাধ্যায়রা জানান, প্রযুক্তিগত কিছু আধুনিকতা এইসব ধরনের পেসমেকারে রয়েছে। তবে অতি অবশ্যই রোগীর সুনির্দিষ্ট শারীরিক পরিস্থিতিতেই এই ধরনের পেসমেকার ইমপ্ল্যান্ট করা উচিত। ডাঃ চট্টোপাধ্যায় বলেন, আমি প্রচলিত পদ্ধতির পেসমেকার লাগানোরই পক্ষপাতী। ডাঃ কাহালি বলেন, এই পেসমেকারের বড় সুবিধা হল লিড বা তার না-থাকায় সংক্রমণের আশঙ্কা কম। তবে অত্যন্ত খরচসাপেক্ষ। তাই অবস্থা বুঝে ইমপ্ল্যান্ট করা উচিত। না হলে সরকার অর্থ অপচয় হওয়ার আশঙ্কা থাকবে। পিজি’র হৃদরোগ বিভাগের প্রধান ডাঃ শঙ্কর মণ্ডল বলেন, নতুন ধরনের পেসমেকারটি আকারে অত্যন্ত ছোট। অ্যাঞ্জিওপ্ল্যাস্টির সময় স্টেন্ট পরানোর মতোই কুঁচকিতে একটি ছিদ্র করে ফিমোরাল শিরা দিয়ে ক্যাথিটারের মাধ্যমে হার্টে প্রবেশ করিয়ে দিই। অবশ্যই যেসব ক্ষেত্রে লিডযুক্ত পেসমেকার লাগানোর মতো জায়গা নেই বা আগের পেসমেকার থেকে সংক্রমণ হয়েছে, শুধুমাত্র সেইসব ক্ষেত্রেই এই পেসমেকার লাগানোর কথা আমরা ভাবি। ক’দিন আগেই এই পেসমেকার বসানো হয়েছে খিদিরপুরের বাসিন্দা মহম্মদ কাশিম নামে ৭১ বছর বয়সি এক রোগীর শরীরে। তাঁর পরিবারের লোকজন জানালেন, আগের পেসমেকারের জন্য বাবার বুকে সংক্রমণ হয়েছিল। এরপর পিজিতে আনলে ডাক্তারবাবুরাই এই পেসমেকার লাগানোর সিদ্ধান্ত নেন। ডাক্তারবাবুদের কাছে কৃতজ্ঞ আমরা। 
পিজি সূত্রের খবর, পেনসিল ব্যাটারি বা কড়ে আঙুলেরও ছোট সাইজে এই পেসমেকারগুলির ভিতরই থাকে তার ব্যাটারি। আয়ু কমবেশি ১২ বছর। সাধারণভাবে বুকের মাংসপেশিতে ‘পকেট’ করে সাধারণ পেসমেকার বসানো হয়। লিড বা তার দু’টি প্রবেশ করানো থাকে রোগীর অলিন্দ ও নিলয়ে। দীর্ঘদিন ব্যবহার করতে করতে এই ধরনের পেসমেকারের ব্যাটারির সমস্যা ছাড়াও প্রধান যে দু’টি সমস্যা হয়, সেগুলি হল, এক, লিডের জন্য সংক্রমণ বা ‘লিড ইনফেকশন’। দুই, বুকের মাংসপেশির যেখানে ‘পকেট’-এর মতো অংশ করে পেসমেকার বসানো হয়, সেখানে সংক্রমণ বা ‘পকেট ইনফেকশন’। এই ধরনের ক্ষেত্রগুলিতে অনেকসময়ই বারবার সংক্রমণ হতে হতে ডান বা বামদিকের বুকে পেসমেকার লাগানোর জন্য ‘পকেট’ করার জায়গাই থাকে না। পিজি’র এক সিনিয়র হৃদরোগ বিশেষজ্ঞ বলেন, শেষোক্ত রোগীর ক্ষেত্রে সার্জেনরা জানান, আর ‘পকেট’ করা অসম্ভব। তারপরই আমরা লিডলেস পেসমেকার বসানোর সিদ্ধান্ত নিই। মাত্র আধ ঘণ্টায় ইমপ্ল্যান্টও হয়ে যায়। 

14th     April,   2021

মুখ্যমন্ত্রীর ৪টি চিঠি নিয়ে মুখে কুলুপ
মমতাকে এড়িয়ে ডিএমদের সঙ্গে
কোভিড-বৈঠক ‘উদ্বিগ্ন’ মোদির

রাজ্যে রাজ্যে বাড়ছে সংক্রমণ এবং মৃত্যু। টিকা, অক্সিজেন, হাসপাতালে বেডের আকাল দেশজুড়ে। এই সঙ্কটকালে সার্বিক টিকাকরণ এবং অক্সিজেনের দাবিতে বারবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন একাধিক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এদিনও ১২ জন বিরোধী নেতা মিলিতভাবে চিঠি দিয়েছেন নরেন্দ্র মোদিকে। যদিও পত্রাঘাত পর্বে অন্যতম অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিগত কয়েকদিনে নরেন্দ্র মোদিকে চারটি চিঠি পাঠিয়েছেন। অথচ প্রধানমন্ত্রী উত্তর দেওয়ার প্রয়োজন অনুভব করেননি।

 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021