বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

দলের ‘নির্দল’ প্রার্থী‌ই পথের কাঁটা
বিজেপির, মুচকি হাসছে তৃণমূল

রাহুল দত্ত, নাগরাকাটা: একদিকে গরুমারা, উল্টোদিকে চাপড়ামারি। পিছনে ভুটান। পর্যটকদের কাছে সর্বদাই আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকে এই এলাকা। ভোটের সময়েও তার ব্যতিক্রম নয়। উত্তরবঙ্গের সর্বত্রই তৃণমূল-বিজেপি সরাসরি টক্কর হচ্ছে এবারের ভোটে। তবে অন্য জায়গার থেকে নাগরকাটার চিত্রটা একটু ব্যতিক্রম। এখানে বিজেপির পথের কাঁটা খোদ বিজেপিই। লোকসভা ভোটে এখানে এগিয়ে ছিল গেরুয়া শিবির। তাতেই অক্সিজেন খুঁজছিল তারা। কিন্তু, শেষপর্যন্ত নিজেদের ঘর থেকেই একাধিক নির্দল প্রার্থী দাঁড়িয়ে যাওয়ায় বেশ বিপাকেই পড়েছে বিজেপি শিবির। নাগরাকাটায় নির্দল প্রার্থী হিসেবে লড়ছেন মেটেলির দাপুটে বিজেপি নেতা রবার্ট মুন্ডা। উল্টোদিকে, শুল্কাপাড়া গ্রাম পঞ্চায়েতের বিজেপি সদস্য বেনাম ওঁরাও নাগরাকাটায় প্রার্থী হয়েছেন। 
দলের মধ্যে এই অসন্তোষ কেন? রবার্ট মুন্ডা এবং বেনাম ওঁরাওয়ের কথায়, এই কেন্দ্রে বিজেপি প্রার্থী নির্বাচন যথার্থ হয়নি। তাই তাঁরা নির্দল হিসেবে লড়াইয়ে নেমেছেন। যদিও তাঁদের প্রার্থী হিসেবে দাঁড়ানোকে খুব বেশি গুরুত্ব দিতে নারাজ বিজেপি প্রার্থী পুনা ভেংড়া। তাঁর কথায়, কিছু ভোট কাটা ছাড়া তাঁরা কিছু করতে পারবেন না। তাঁর আরও দাবি, ওই দু’জন বিজেপির কোনও ভোট কাটতে পারবেন না। যদিও কর্মী-সমর্থকদের মধ্যে এনিয়ে বেশ উদ্বেগের কথাই শোনা গেল। তাঁদের মতে, শুল্কাপাড়ায় বিশেষ না-হলেও, মেটেলিতে এবার বিজেপির প্রচুর ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় রবার্ট মুন্ডা ওই এলাকার যথেষ্ট জনপ্রিয় নেতা। তাই তিনি নির্দল হিসেবে দাঁড়িয়ে যাওয়ায়, খানিকটা সমস্যাই হল। বিজেপির এই অস্বস্তিকর পরিস্থিতিতে রীতিমতো মুচকি হাসছে তৃণমূল কংগ্রেস। দলের প্রার্থী জোসেফ মুন্ডা অবশ্য এবিষয়ে সরাসরি কোনও মন্তব্য করতে চাননি। তিনি বলেন, বর্তমান সরকার যা কাজ করেছে, তাতে তাঁরা জয়ের বিষয়ে ১০০ শতাংশ আশাবাদী। বিজেপিকে নিয়ে তাঁরা বিশেষ ভাবতেও রাজি নন। লোকসভা ভোটের ফল এই নির্বাচনে কোনও প্রভাব ফেলবে না। লকডাউনে বর্তমান রাজ্য সরকার তথা তৃণমূল দল যেভাবে মানুষের পাশে ছিল, তাতে সকলেই খুশি। তাই ভোটের দিনও এখানকার মানুষ তৃণমূলের পাশেই থাকবে বলে সকলেই আশাবাদী। 
তৃণমূলের নিচুতলার কর্মীদের দাবি, ২০১৬-র ভোটে জোসেফ মুন্ডা কংগ্রেসের প্রার্থী ছিলেন এই কেন্দ্রে। তখন তৃণমূল প্রার্থী তিন হাজারের অল্পকিছু বেশি ভোটে জিতেছিলেন। পরে তৃণমূল বিধায়ক বিজেপিতে এবং কংগ্রেসের জোসেফ মুন্ডা তৃণমূলে যোগ দেন। এবার তাঁকেই প্রার্থী করেছে তৃণমূল। উল্টোদিকে, শুক্রা মুন্ডা বিজেপিতে গেলেও যোগ্য সম্মান নিয়ে কাজ করতে পারছেন না। এই অবস্থায় তৃণমূলের পরিস্থিতি লোকসভার তুলনায় অনেক ভালো হয়েছে। যদিও বিজেপি কর্মীদের পাল্টা দাবি, শুক্রা মুন্ডা এসে তাদের শক্তি অনেক বেড়েছে। এই পরিস্থিতি তারা জিতবেই। 
রাজনৈতিক দলগুলি নিজেদের জয়ের সম্পর্কে আশাবাদী হলেও স্থানীয় ভোটারদের মধ্যে অনেক এখনও সংশয় রয়েছে। বিশেষ করে এই কেন্দ্রের নেপালি এবং ভুটানি সম্প্রদায়ের মানুষের ভোট শেষপর্যন্ত কোন বাক্সে যাবে, তা নিয়ে অনেক সংশয় রয়েছে। মেটেলির বাসিন্দা বিজয় ভুজল বলেন, কংগ্রেস প্রার্থী সুখবীর সুব্বা রয়েছেন। তিনি কতটা পাহাড়ি মানুষের ভোট কাটতে পারেন, সেটার উপরই এখনকার ভোট নির্ধারিত হবে। চামুর্চির বাসিন্দা রেখা ভুটিয়া বলেন, লকডাউনে দিদির দেওয়া রেশন পেয়েছি ঠিকই। কিন্তু, শুধু পেট ভরিয়ে কী আর জীবন চলে? কোনও রাজনৈতিক দল তাঁদের অবস্থার দিকে ফিরে তাকায়নি। মেটেলির বাসিন্দা ভোলা দাস বলেন, এই এলাকা এখনও তৃণমূলের দখলে রয়েছে। কিন্তু, মানুষের মধ্যে অন্য হাওয়ার আভাস পাওয়া যাচ্ছে। তাই কী হবে বলা যাচ্ছে না। চালসার বাসিন্দা রাজু প্রধান বলেন, এখানে ৪৯টি চা-বাগান রয়েছে। তিনটি এখন বন্ধ। বাকি চা-বাগান সবই খুলে দেওয়া হয়েছে। এবিষয়ে তৃণমূল সরকার যথেষ্ট উদ্যোগী হয়েছিল। তবে এখানকার চা-বাগানের মানুষ লকডাউনে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে টাকা পেয়েছে। তাই বহু মানুষ দ্বিধাবিভক্ত। কী হবে? সেটাই দেখার অপেক্ষা। 

14th     April,   2021

মুখ্যমন্ত্রীর ৪টি চিঠি নিয়ে মুখে কুলুপ
মমতাকে এড়িয়ে ডিএমদের সঙ্গে
কোভিড-বৈঠক ‘উদ্বিগ্ন’ মোদির

রাজ্যে রাজ্যে বাড়ছে সংক্রমণ এবং মৃত্যু। টিকা, অক্সিজেন, হাসপাতালে বেডের আকাল দেশজুড়ে। এই সঙ্কটকালে সার্বিক টিকাকরণ এবং অক্সিজেনের দাবিতে বারবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন একাধিক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এদিনও ১২ জন বিরোধী নেতা মিলিতভাবে চিঠি দিয়েছেন নরেন্দ্র মোদিকে। যদিও পত্রাঘাত পর্বে অন্যতম অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিগত কয়েকদিনে নরেন্দ্র মোদিকে চারটি চিঠি পাঠিয়েছেন। অথচ প্রধানমন্ত্রী উত্তর দেওয়ার প্রয়োজন অনুভব করেননি।

 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021