বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বাহিনীর গুলিতে হত ৪ ভোটার
রক্তাক্ত শীতলকুচি, জেলায় নেতা-নেত্রীদের প্রবেশে ৩ দিনের নিষেধাজ্ঞা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রক্তাক্ত হল রাজ্য বিধানসভার চতুর্থ দফার ভোট। নির্বাচনে মানুষকে নিরাপত্তা দিতে আসা কেন্দ্রীয় বাহিনীর গুলিতেই ঘটল প্রাণহানির ঘটনা, সাম্প্রতিক অতীতে যা নজিরবিহীন। শনিবার সেই  ঘটনারই সাক্ষী রইল বাংলা। এদিন ভোটগ্রহণ চলাকালীন সকাল পৌনে ১০টা নাগাদ কোচবিহারের শীতলকুচি বিধানসভার আমতলি মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের ১২৬ নম্বর বুথের নিরাপত্তায় থাকা সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের (সিআইএসএফ) ছোড়া গুলিতে মৃত্যু হয় চার তরতাজা যুবকের। জখম হয় আরও কয়েকজন। নির্বাচন কমিশনের বিশেষ পুলিস পর্যবেক্ষক বিবেক দুবের রিপোর্ট অনুযায়ী, ভুল বোঝাবুঝির কারণে ক্ষিপ্ত গ্রামবাসীরা আক্রমণ চালায় বুথে। ভোটকর্মীদের মারধর করার সঙ্গেই বাহিনীর জওয়ানদের আগ্নেয়াস্ত্র ছিনতাইয়েরও চেষ্টা চলে। শূন্যে গুলি চালিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় সরকারি সম্পত্তি ও আত্মরক্ষায় গুলি চালায় সিআইএসএফ। জনতার আক্রমণে দু’জন পোলিং অফিসার, এক হোমগার্ড ও এক আশা কর্মী জখম হয়েছেন। গোলমালের জেরে শীতলকুচির ওই বুথের ভোটগ্রহণ বন্ধ করে দেয় কমিশন। কবে সেখানে পুনরায় ভোট নেওয়া হবে, তা পরে জানানো হবে বলে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব জানিয়েছেন। 
নির্বাচন কমিশনের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, শনিবার বিকেল পাঁচটা পর্যন্ত চতুর্থ দফায় ৪৪টি কেন্দ্র ভোট পড়েছে ৭৬.১৬ শতাংশ। এরই মধ্যে শীতলকুচির ঘটনার প্রেক্ষিতে রাতেই দুটি কড়া সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কমিশন সূত্রে জানা গিয়েছে, হিংসাদীর্ণ কোচবিহারে আগামী তিনদিন যেতে পারবেন না কোনও রাজনৈতিক নেতা-নেত্রী। পাশাপাশি পঞ্চম দফার ভোটের প্রচারও ৭২ ঘণ্টা আগেই শেষ হবে। এতদিন প্রচার শেষ হতো ৪৮ ঘণ্টা আগে। তৃণমূলের মুখপাত্র সৌগত রায়ের অভিযোগ, মমতা বন্দ্যোপাধ্যায়কে আটকাতেই কমিশনের এই সিদ্ধান্ত। এর মধ্যে দিয়ে  কমিশনের পক্ষপাতদুষ্ট চেহারাই বাংলার মানুষ দেখতে পাচ্ছে। 
এদিকে, শীতলকুচির ঘটনাকে কেন্দ্র করে এদিন বেলা বাড়তেই উত্তপ্ত হয়ে উঠেছে রাজ্য রাজনীতি। ক্ষিপ্ত তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় দক্ষিণবঙ্গের প্রচার শেষ করে এদিনই শিলিগুড়ি উড়ে যান। আজ, রবিবার শীতলকুচির অকুস্থলে যাবেন বলে ঘোষণাও করেছেন তিনি। কমিশনের নির্দেশের পর তৃণমূল নেত্রীর অবস্থান ঠিক কী হবে, তা নিয়ে জল্পনাও শুরু হয়েছে। তবে পূর্ব ঘোষণা অনুযায়ী আজ জলপাইগুড়ির নাগরাকাটা ও রাজগঞ্জে প্রচারসভা করবেন নেত্রী। অন্যদিকে, শিলিগুড়ির সভা থেকে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘটনার জন্য ‘দিদির উসকানি’কে দায়ী করেছেন। পাশাপাশি দোষীদের খুঁজে বের করার জন্য নির্বাচন কমিশনের হস্তক্ষেপও তিনি চেয়েছেন। চতুর্থ দফার ভোটে প্রাণহানির দ্বিতীয় ঘটনাটিও ঘটেছে শীতলকুচিতেই। স্থানীয় লালবাজার গ্রাম পঞ্চায়েতের পাঠানটুলির ২৮৫ নম্বর বুথে ভোটের লাইনে দাঁড়িয়ে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে আনন্দ বর্মন নামে ১৮ বছর বয়সি এক নতুন ভোটারের। বিজেপি’র দাবি, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরাই গুলি চালিয়েছে। জোড়াফুল শিবির অবশ্য ওই অভিযোগ অস্বীকার করেছে। তবে শীতলকুচির ঘটনা বাদে রাজ্যের বাকি ৩০টি কেন্দ্রে ভোটগ্রহণ পর্ব ‘শান্তিপূর্ণ’ ভাবেই শেষ হয়েছে। 

11th     April,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021