বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নালিশের বহরে শীর্ষে চতুর্থ দফা,
ছাপিয়ে গেল আগের সব ভোটকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিংসা, রাজনৈতিক সংঘর্ষ, কেন্দ্রীয় বাহিনীর অতি সক্রিয়তার অভিযোগ—তিন দিক থেকেই তৃতীয় দফাকে ছাপিয়ে গেল চতুর্থ দফা। বাহিনীর বিরুদ্ধে অভিযোগ এতটাই ছিল যে, রীতিমতো অস্বস্তিতে নির্বাচন কমিশন। শনিবার তৃণমূল কংগ্রেস, সংযুক্ত মোর্চা এবং একটি সংখ্যালঘু সংগঠনের পক্ষ থেকে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের কাছে এব্যাপারে নালিশ জানানো হয়। সেখানেও কেন্দ্রীয় বাহিনীর ভূমিকার তীব্র সমালোচনা করা হয়েছে। সেই সঙ্গে ব্যবস্থা গ্রহণের দাবিও তুলেছে তারা। বিজেপি অবশ্য বাহিনীর পক্ষে সাফাই গেয়েছে। তবে আরিজ আফতাব পরে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, একটিমাত্র জেলার দু’টি ঘটনা ছাড়া মোটের উপর শান্তিপূর্ণ ভোট হয়েছে। 
চতুর্থ দফার ভোটকে ঘিরে গত কয়েকদিন ধরেই বেশ উত্তেজনা ছিল। তাই কেন্দ্রীয় বাহিনীর সংখ্যাও ছিল রেকর্ড পরিমাণে, ৯৭২ কোম্পানি। অতীতে কোনও ভোটে এত বিপুল পরিমাণ জওয়ান রাজ্যে পাঠানো হয়নি। এদিন ভোট শুরু হতেই ইভিএম খারাপের অভিযোগ আসে। কয়েকটি জায়গায় এজেন্ট বসতে দেওয়া হচ্ছে না, প্রার্থীদের বাধা ইত্যাদি খবর আসে। সেই মতো ব্যবস্থা নিতে শুরু করে কমিশন। আরিজ আফতাব নিজে বিভিন্ন জেলার নির্বাচনী আধিকারিকের সঙ্গে কথা বলেন। ওই সময়েই খবর আসে, বিক্ষোভের মুখে পড়েছেন ঩বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। তাঁর গাড়ি ভাঙচুর হয়েছে। তৃণমূলের পক্ষ থেকে অবশ্য একটি ভিডিও প্রকাশ করে বলা হয়, তিনি নিজেই গাড়ির কাঁচ ভেঙেছেন। ওই ঘটনায় ছ’জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচনী আধিকারিক। 
বেলা ১১টা নাগাদ খবর আসে, শীতলকুচি বিধানসভা কেন্দ্রের মাথাভাঙায় কেন্দ্রীয় বাহিনী গুলি চালিয়েছে। মারা গিয়েছেন চারজন। রীতিমতো হুলস্থুল পড়ে যায় কমিশনে। সঙ্গে সঙ্গে খোঁজখবর শুরু করেন বিশেষ পুলিস পর্যবেক্ষক বিবেক দুবে। ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈনও ঘটনাটি সম্পর্কে জানতে চান রাজ্যের আধিকারিকদের কাছে। কী করে এমন ঘটনা ঘটল, জানতে ব্যস্ত হয়ে পড়েন কমিশনের কর্তারা। জেলা পুলিস সুপারের পক্ষ থেকে একটি প্রাথমিক রিপোর্ট আসে। বেলা একটা নাগাদ কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মুখপাত্র শেফালি শ্যারন জানিয়ে দেন, ওই বুথে ভোট স্থগিত করা হল। 
বেলা তিনটে নাগাদ সুব্রত মুখোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচজনের শীর্ষস্থানীয় একটি প্রতিনিধিদল কমিশনে আসে। তাঁরা মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করে, অভিযুক্ত কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানান। কিছু পরেই বিজেপি এবং সংযুক্ত মোর্চা হাজির হয় কমিশনে। এদিনের অভিযোগের সংখ্যা আগের তিনটি দফাকে ছাপিয়ে গিয়েছে। প্রথম দফায় ৬০০-র বেশি অভিযোগ জমা পড়েছিল। দ্বিতীয় দফায় সংখ্যাটা গিয়ে দাঁড়ায় ১২০০-তে। তৃতীয় দফায় ১৮০২টি অভিযোগ এসেছিল কমিশনে। আর চতুর্থ দফায় এসেছে ২৩৭১টি। 

11th     April,   2021

মুখ্যমন্ত্রীর ৪টি চিঠি নিয়ে মুখে কুলুপ
মমতাকে এড়িয়ে ডিএমদের সঙ্গে
কোভিড-বৈঠক ‘উদ্বিগ্ন’ মোদির

রাজ্যে রাজ্যে বাড়ছে সংক্রমণ এবং মৃত্যু। টিকা, অক্সিজেন, হাসপাতালে বেডের আকাল দেশজুড়ে। এই সঙ্কটকালে সার্বিক টিকাকরণ এবং অক্সিজেনের দাবিতে বারবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন একাধিক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এদিনও ১২ জন বিরোধী নেতা মিলিতভাবে চিঠি দিয়েছেন নরেন্দ্র মোদিকে। যদিও পত্রাঘাত পর্বে অন্যতম অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিগত কয়েকদিনে নরেন্দ্র মোদিকে চারটি চিঠি পাঠিয়েছেন। অথচ প্রধানমন্ত্রী উত্তর দেওয়ার প্রয়োজন অনুভব করেননি।

 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021