বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

‘দিদি অনেক কাজ করেছেন,
আপনি একদম ভাববেন না’
ভোটারদের কথায় আশ্বস্ত ওমপ্রকাশ

সুব্রত ধর, শিলিগুড়ি: চৈত্রের বিকেল। আকাশের মুখভার। এক-দু’ফোঁটা বৃষ্টি পড়ছে। সঙ্গে বইছে হাওয়া। এমন আবহাওয়া নিয়ে দুশ্চিন্তায় পড়েছিলেন বাঘাযতীন কলোনির তৃণমূলের নেতা-কর্মীরা। কীভাবে সভার কাজ চলবে, তা নিয়ে তাঁদের মধ্যে আলোচনা চলছে। ঘড়িতে তখন বিকেল পৌনে পাঁচটা। সেই সময় সাদা গাড়ি নিয়ে বাঘাযতীন কলোনির মুক্তমঞ্চের কাছে এলেন অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র, শিলিগুড়ি বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী। চারজন দলীয় কর্মীকে নিয়ে গাড়ি থেকে নামলেন তিনি। ওই কর্মীদের মধ্যে একজনের কাঁধে ঝোলানো হ্যান্ডমাইক। আরএকজনের হাতে ওমপ্রকাশের ভিজিটিং কার্ড ও লিফলেট। আর প্রার্থীর কপালে লাল চন্দনের টিপ। পরনে সাদা পায়জামা-পাঞ্জাবি। জামার বুক পকেটে দলীয় প্রতীক চিহ্ন জোড়াফুল। পকেটে তিনটি পেন। বাঁ হাতে ঘড়ি। পায়ে নীল স্পোর্টস শ্যু। সভাস্থলের উদ্দেশে হাঁটতে শুরু করলেন প্রার্থী। হাতজোড় করে নিজের পরিচয় দিয়ে পথচারীদের কাছে এগিয়ে গেলেন। পাশ থেকে কর্মীরা  স্লোগান দিচ্ছেন— ‘বাংলায় দরকার মমতার সরকার।’ 
পূর্ব বাঘাযতীন কলোনিতে পথ সভা ছিল। একটি টেবিল ও হাতেগোনা কয়েকটি চেয়ার পাতা সেখানে। রাস্তার দু’পাশে কাঁচা-পাকা বাড়ি। কাছেই মহানন্দা নদী। এখানে উদ্বাস্তুদের বাস বেশি। যাঁরা একসময় বাংলাদেশ থেকে এসেছেন। সভাস্থলে পৌঁছে মাইক ধরলেন প্রার্থী। বৃষ্টি পড়ছে। কিন্তু তা উপেক্ষা করেই তিনি ভাষণ শুরু করলেন। সিএএ, এনআরসি নিয়ে মোদি সরকারকে আক্রমণ করেন। পাশাপাশি ধর্মীয় মেরুকরণ থেকে গোটা দেশের রাজনৈতিক অবস্থার কথা তুলে ধরে নিশানা করলেন বিজেপিকে। জমির পাট্টার প্রসঙ্গও তুললেন। সভাস্থলে হাজির যুবক-যুবতী থেকে মাঝবয়সি গৃহবধূ, কপালে তিলক কাটা বৃদ্ধ-বৃদ্ধারা। হাততালি দিয়ে প্রার্থীকে সমর্থন জানান তাঁরা। 
৫টা ২৫ মিনিট নাগাদ সভা শেষ করে পদযাত্রা শুরু করলেন প্রার্থী। তখন পিচ ঢালা রাস্তার দু’পাশে মানুষের জটলা। হাতজোড় করে হাসি মুখে ‘স্যার’ এগিয়ে যান ভোটারদের কাছে। বললেন ‘আমি ওমপ্রকাশ মিশ্র। তৃণমূল প্রার্থী। আমাকে আশীর্বাদ করবেন’। কর্মীরা আবার স্লোগান তুললেন—‘বাংলায় দরকার মমতার সরকার’। সমস্বরে ধ্বনি দিলেন তৃণমূলের কর্মী-সমর্থকরা। প্রার্থীর সঙ্গে হাত মেলানোর পর পুলক সরকার নামে মাঝবয়সি এক ব্যক্তি বললেন, ‘দাদা, চিন্তা করবেন না। আমি আপনাদেরই লোক’। প্রার্থী হাতজোড় করতেই বৃদ্ধ অমূল্য আচার্য নমস্কার জানিয়ে বললেন, ‘দিদি, অনেক কাজ করেছেন, ভাববেন না’। 
তখন দলীয় প্রার্থীর পিছনে শ’খানেক তৃণমূল নেতা-কর্মী। তার মধ্যে মহিলারাও রয়েছেন। কয়েকজন তৃণমূল কর্মী প্রার্থীর নাম ও দলীয় প্রতীক আঁকা ভিজিটিং কার্ড বিলি করছেন। স্থানীয় তৃণমূল নেতাদের কয়েকজন বললেন, উনি মমতার দূত হিসেবে এখানে এসে প্রচারে ঝড় তুলেছেন । 
সংশ্লিষ্ট এলাকাটি পুরসভার ২ নম্বর ওয়ার্ডে অবস্থিত। এটা সিপিএমের ঘাঁটি হিসেবেই পরিচিত। এখানে বাঙালি, নেপালি, বিহারি, মাড়োয়ারি সহ বিভিন্ন গোষ্ঠীর বসবাস। সিপিএম ও তৃণমূলের পাশাপাশি বিজেপির পতাকাও রয়েছে এখানে। এখানকার অলিগলি ঘোরে তৃণমূল প্রার্থীর পদযাত্রা। মিছিলের স্লোগান শুনে অনেকে ঘর থেকে বেরিয়ে গেটের সামনে আসেন। আবার কেউ কেউ ঘরের জানালা দিয়ে উঁকি দেন। কখনও হাতজোড় করে, আবার কখনও হাত নেড়ে তাঁদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন তৃণমূল প্রার্থী। তাতে সাড়া দেন ভোটাররা। কেউ বলেন, ওনাকে  টিভিতে বহুবার দেখেছি। কেউ আবার বলেন, উনি অধ্যাপক। নিউজ চ্যানেলের বিতর্ক সভায় ভালোই বক্তব্য রাখেন। 
কী বুঝছেন? প্রচারের ফাঁকে প্রার্থী বললেন, এখানে সিপিএমের ‘এ’ এবং ‘বি’ টিমের লড়াই। ‘বি’ টিম হল বিজেপি। সিপিএম এবার ওদের প্রার্থী জোগাড় করে দিয়েছে। তবে তৃতীয়বারের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ই রাজ্যে ক্ষমতায় আসছেন। এটা শুধু সময়ের অপেক্ষা। এবার মমতা এক্সপ্রেসে শিলিগুড়ির জন্য একটি বিশেষ বগি থাকবে। তাই নাগরিকদের কাছে আশীর্বাদ চাইছি, ব্যাপক সাড়াও পাচ্ছি। 
শিলিগুড়িতে প্রচারে ওমপ্রকাশ মিশ্র। -নিজস্ব চিত্র

10th     April,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ