বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ছ্যাঁকা দিচ্ছে মুরগির মাংসের দাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিন দশেক আগেও খোলাবাজারে মুরগির মাংস বিক্রি হচ্ছিল কেজি প্রতি ১৭০ টাকায়। এখন বাজার ভেদে সেই দর পৌঁছেছে ২৩০ থেকে ২৪০ টাকায়। কিছু অত্যুৎসাহী ব্যবসায়ী আবার রবিবারের বাজারে ২৫০ থেকে ২৬০ টাকার আশপাশে মুরগির মাংস বিক্রি করেছেন। মুরগির মাংসের এমন আগুনে দামে মাথায় হাত সাধারণ মানুষের। স্বাদবদলের আশায় যাঁরা ডিম বা মাছের বদলে মুরগির মাংস পছন্দ করেন, এই দামের ছ্যাঁকা তাঁদের কিছুতেই স্বস্তি দিচ্ছে না। দাম কবে কমবে, আপাতত তারও কোনও দিশা নেই। তবে খুচরো বাজারে দাম এত চড়লেও রাজ্য সরকারি মুরগি, অর্থাৎ ‘হরিণঘাটা’ ব্র্যান্ডের আওতায় থাকা মাংস বিক্রি হচ্ছে কেজি প্রতি ১৪০ টাকাতেই। আপাতত সেই দাম বাড়ানোর সম্ভাবনার কথাও শোনা যাচ্ছে না সরকারি মহলে।
কেন বাড়ছে মুরগির মাংসের দাম? ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ফেডারেশনের অন্যতম কর্তা মদনমোহন মাইতি বলেন, গত দেড় থেকে দু’মাসের মধ্যে মুরগির খাবারের দাম অন্তত ৪০ শতাংশ বেড়ে গিয়েছে। করোনার সময় মাসের পর মাস ব্যবসায় বড় ধাক্কা খেয়েছেন মুরগিচাষিরা। এরাজ্যে ক্ষতির পরিমাণ প্রায় ১ হাজার ২০০ কোটি টাকা। সেই ক্ষতি যখন চরমে, তখন ঘূর্ণিঝড় উম-পুনের কারণে ফের ধসে পড়ে মুরগি চাষ। শুধু উম-পুনের কারণেই প্রায় আড়াইশো কোটি টাকার ক্ষতি হয়েছে বাংলার পোল্ট্রি শিল্পে। অথচ এই ক্ষতি সামাল দেওয়ার জন্য কোনও সুরাহা পাননি পোল্ট্রির মালিকরা। সেই কঠিন পরিস্থিতির সঙ্গে লড়াই করে যখন মুরগি ব্যবসায়ীরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলেন, সেই সময় আচমকা বেড়ে গিয়েছে পশু খাদ্যের দাম। তারই ‘এফেক্ট’ বাজারে পড়ছে, এমন দাবি করেছেন মদনমোহনবাবু। তিনি বলেন, মুরগির মাংসের এই দামটুকু যদি চাষিরা না পান, তাহলে তাঁরা মারা পড়বেন। তবে তিনি বলেন, সবদিক বিবেচনা করেই আমরা রবিবারের বাজারে মুরগির দাম ২৩০ টাকা বা তার আশপাশে রাখার কথা জানিয়েছি। এর থেকেও বেশি দামে যদি কেউ বিক্রি করেন, তাহলে তা অনভিপ্রেত। এমন কোনও খবর আমাদের কাছে নেই।
এদিকে, বিভিন্ন ফার্মে মুরগি মারা যাবার কারণে বাজারে জোগানে সঙ্কট দেখা দিয়েছে, এমনটাই বলছে খুচরো বিক্রেতাদের একাংশ। তাঁরা বলছেন, যতটা পরিমাণ মুরগি তাঁরা পাইকারি বাজারে কিনতে চাইছেন, তা পাচ্ছেন না। রাজ্য প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের আওতায় থাকা ওয়েস্টবেঙ্গল লাইভস্টক ডেভেলপমেন্ট কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টর গৌরীশঙ্কর কোনার বলেন, আমরা মুরগির মাংসের দাম বাড়াইনি। তা ১৪০ টাকায় রেখেছি। আমরা শুনছি, বিভিন্ন ফার্মের মুরগি মারা যাচ্ছে। কিন্তু এমন কোনও সমস্যা আমাদের নিজস্ব ফার্মগুলিতে নেই। তাই বাজারের যে সঙ্কটের কথা আমরা শুনেছি, তার প্রভাব আমাদের ফার্মগুলিতে পড়েনি। ফলে আমাদের হরিণঘাটা ব্র্যান্ডের আওতায় মাংসের দাম বাড়ানোর এখন কোনও প্রয়োজন পড়ছে না। -নিজস্ব চিত্র 

8th     March,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ