বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

প্রশ্ন জিইয়ে রেখেই জোটের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম দু’দফার নির্বাচনের জন্য প্রার্থী তালিকা প্রকাশ করল বাম, কংগ্রেস এবং আইএসএফের সংযুক্ত মোর্চা। তবে টানাপোড়েন এবং কিছু প্রশ্ন জিইয়ে রেখেই। শুক্রবার বিকেলে এই তালিকা প্রকাশের সময় মহাজোটের বার্তা দিতে সব পক্ষের শীর্ষ নেতৃত্ব হাজির ছিলেন। কিন্তু দু’দফার মোট ৬০টি আসনের মধ্যে চারটিতে শেষপর্যন্ত কারা লড়বে, তার মীমাংসা হল না। যার অন্যতম হল, এবারের নির্বাচনে ‘হাই ভোল্টেজ’ কেন্দ্র নন্দীগ্রাম। বাকিগুলির মধ্যে বামেরা ৩৯, কংগ্রেস ১২ এবং আইএসএফ ৫টি আসনে লড়বে। যদিও এদিনের প্রকাশিত তালিকায় ঠাঁই পেয়েছে শুধু বাম প্রার্থীদের নাম। কংগ্রেস ও আইএসএফ নেতৃত্ব এদিন সেই রাস্তায় হাঁটতে পারেনি। পাশাপাশি বাকি ২৩৪টি আসনের বাঁটোয়ারা নিয়েও কিছু সমস্যা থেকে গিয়েছে। ফলে মোর্চার কোন পক্ষ কে কত আসনে লড়বে, তাও স্পষ্ট হয়নি এদিন।
আলিমুদ্দিনে আয়োজিত সাংবাদিক বৈঠকের মধ্যমণি ছিলেন বামফ্রন্টের চেয়ারম্যান অশীতিপর বিমান বসু। বাম শিবিরের তরফে তাঁর সঙ্গে ছিলেন সূর্যকান্ত মিশ্র, মনোজ ভট্টাচার্য, স্বপন বন্দ্যোপাধ্যায় ও নরেন চট্টোপাধ্যায়। নিজেদের দলের প্রার্থী তালিকা না জানাতে পারলেও কংগ্রেসের পক্ষে দলের দুই বর্ষীয়ান নেতা আব্দুল মান্নান, প্রদীপ ভট্টাচার্য এবং আইএসএফ-এর রাজ্য সভাপতি শিমুল সোরেন সেখানে উপস্থিত ছিলেন। বিমানবাবু বাম প্রার্থীদের নাম প্রকাশ করে জানান, ‘চারটি আসনে কারা লড়বে তা নিয়ে আমাদের মধ্যে এখনও আলোচনা চলছে। আজ-কালের মধ্যে তা চূড়ান্ত হয়ে যাবে।’ প্রদীপবাবু জানিয়েছেন, ‘কংগ্রেসের দলীয় নিয়ম অনুযায়ী, আমাদের প্রার্থীদের নাম দিল্লি থেকে হাইকমান্ড ঘোষণা করে। আশা করা যাচ্ছে, শনি বা রবিবারের মধ্যে প্রথম দু’দফার ভোটের জন্য তালিকা জানানো হবে। অন্যদিকে শিমুলের দাবি, আসন নিয়ে এখনও আলোচনা চলছে। তাই আইএসএফ আগামী দু-একদিনের মধ্যে তাদের প্রার্থীদের নাম ঘোষণা করবে। 
প্রথম দফায় যে চারটি আসন নিয়ে এদিনও টানাপোড়েন অব্যাহত, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ  নন্দীগ্রাম। তৃণমূলের তরফে মমতা বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্রের সবচেয়ে ওজনদার প্রার্থী। তাঁর বিরুদ্ধে বিজেপির হয়ে দাঁড়াতে পারেন শুভেন্দু অধিকারী। দুই হেভিওয়েটের মুখোমুখি লড়াইয়ের সম্ভাবনার কারণে এবার নন্দীগ্রামের লড়াই রাজনৈতিকভাবে চূড়ান্ত তাৎপর্যপূর্ণ। তাই এই আসনে একজন ভালো প্রার্থী দেওয়ার প্রয়োজন অনুভব করছে মোর্চা নেতৃত্ব। গোড়ায় সিপিআইয়ের কোটার এই আসনটি আইএসএফ-কে দেওয়ার কথা হয়েছিল। এখন তাদের তরফে কোনও ওজনদার প্রার্থী না পাওয়া গেলে, সিপিএম বা কংগ্রেস কাউকে জোগাড় করতে পারে। সেই জন্য এবিষয়ে সময় নিচ্ছে মোর্চা নেতৃত্ব। এছাড়া কংগ্রেস এখনও দাসপুর, এগরা এবং পিংলা আসনের দাবিতে অনড়। সেগুলি নিয়েও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে, তৃণমূলের মতো এবার বামেদের তালিকাতেও নতুন মুখের পাশাপাশি কমবয়সিদের প্রাধান্য দেওয়া হয়েছে।

প্রার্থী তালিকা হাতে সাংবাদিক বৈঠকে বিমান বসু। -নিজস্ব চিত্র

6th     March,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
10th     April,   2021