বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

‘নির্বাচন কমিশন বিজেপির হাতের
পুতুল, ওরা যা বলছে তাই শুনছে’ 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: ‘নির্বাচন কমিশন বিজেপির হাতের ক্রীড়নক হয়ে উঠেছে। বিজেপি যা বলছে তাই শুনছে কমিশন। সেইমতো কমিশন ব্যবস্থা নিচ্ছে।’ শুক্রবার দলের প্রার্থী তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশনের উদ্দেশে এই ভাষায় তোপ দাগেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, গত লোকসভা ভোটে যেসব অফিসার রাজ্যে এসেছিলেন, এবার তাঁরাই আসছেন। কেন তাঁরাই আসবেন? বিজেপির কথামতো চলছে নির্বাচন কমিশন। আমি চাই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করাক নির্বাচন কমিশন। যত খুশি কেন্দ্রীয় বাহিনী আসুক। কিন্তু ভয় দেখানো চলবে না। যা ইচ্ছে তাই করবে, তা হতে পারে না। আমরা মানুষকে সঙ্গে নিয়ে ভোট করব। এসব ভয় পাই না। আমরা লড়াই করতে জানি। মানুষ আমাদের শক্তি। নির্বাচন কমিশন বিজেপির পক্ষ নিয়ে চলছে। তৃণমূল সুপ্রিমোর অভিযোগ সম্পর্কে অবশ্য কোনও মন্তব্য করতে চাননি কমিশনের কর্তাব্যক্তিরা।
এদিন সন্ধ্যাতেই কলকাতায় আসেন দুই বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক ও বিবেক দুবে। তাঁরা বিএসএফের গেস্ট হাউসে ওঠেন। এবার সাধারণ মানুষের সঙ্গে দেখা করবেন বলে ঠিক করেছেন এই আধিকারিকরা। সেই সঙ্গে জেলায় জেলায় ঘুরে বেড়াবেন। এর জন্য বিএসএফের হেলিকপ্টার রাখা হয়েছে। জেলা সফরের আগে মুখ্য নির্বাচনী আধিকারিক সুনীল গুপ্তা এবং অন্য অফিসারদের সঙ্গে বৈঠক করবেন দুই বিশেষ পর্যবেক্ষক। কলকাতায় কমিশনের দপ্তরের পাঁচতলায় তাঁদের জন্য দু’টি চেম্বারের ব্যবস্থা করা হয়েছে। ওই দুই অফিসারের বাংলা সম্পর্কে সম্যক ধারণাও রয়েছে। বিশেষ পুলিস পর্যবেক্ষক হিসেবে মৃণালকান্তি দাসের আসার কথা থাকলেও তিনি আসবেন না।
কলকাতা সহ রাজ্যের যেসব পুরসভায় প্রশাসক রয়েছে, সে সম্পর্কে রিপোর্ট চাইল নির্বাচন কমিশন। কমিশনের নির্দেশে মুখ্য নির্বাচনী আধিকারিক পুর ও নগরোন্নয়ন দপ্তরের কাছে রিপোর্ট চাইলেন। সেই রিপোর্টের উপরে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে নির্বাচন কমিশন। উল্লেখ্য বিজেপির পক্ষ থেকে এ ব্যাপারে অভিযোগ করে বলা হয়েছে, যেসব পুরসভায় ভোট হয়নি, সেখানে রাজনৈতিক লোককে প্রশাসক হিসেবে বসানো হয়েছে। তাঁদের সরানো হোক। সেই সঙ্গে ‘মা কিচেন’ নিয়েও রিপোর্ট চেয়েছে কমিশন। ওই কিচেনের প্যাকেটে মমতার ছবি থাকায় আপত্তি জানিয়েছে বিরোধী দলগুলি।
এদিকে, বীরভূমের বিতর্কিত তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের উপর নজরদারি শুরু করল কমিশন। কেন্দ্রীয় বাহিনী নিয়ে তাঁর বক্তব্য সম্পর্কে অভিযোগ জমা পড়েছে কমিশনে। কমিশন সেই বক্তব্য খতিয়ে দেখছে। একইরকমভাবে অন্যসব অভিযোগও খতিয়ে দেখা হচ্ছে বলে কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈনের বিরুদ্ধে যে অভিযোগ তৃণমূল করেছে, তাতে ক্লিনচিট দিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন।
এদিন দ্বিতীয় দফার ভোটের বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন। ১২ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। স্ক্রুটিনি হবে ১৫ মার্চ। ১৭ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন। ভোটগ্রহণ ১ এপ্রিল। ওইদিন রাজ্যের সবচেয়ে নজরকাড়া কেন্দ্র নন্দীগ্রাম সহ ৩০টি জায়গায় ভোট হবে। গত ২৪ ঘণ্টায় ১ কোটি ৬৫ লক্ষ টাকা মূল্যের মাদক এবং ৫৯ লক্ষ টাকার সোনা বাজেয়াপ্ত করা হয়েছে বলে অতিরিক্ত সিইও সঞ্জয় বসু জানিয়েছেন।  

6th     March,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
10th     April,   2021