বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কাল সকালেই ফোন পাবেন বিজেপির
সম্ভাব্য প্রার্থীরা, প্রতি কেন্দ্রে নাম দু’জনের 
ব্রিগেড শেষে দিল্লি থেকে ঘোষণা হবে তালিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার সকাল থেকেই সম্ভাব্য বিজেপি প্রার্থীদের কাছে ফোন যাবে দলের তরফে। তবে প্রথম দু’দফার ৬০টি আসনের জন্য কমপক্ষে ১২০ জন প্রার্থীকে বাছাই করেছে দলের শীর্ষ নেতৃত্ব। আগামী কাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিগেডের সভা শেষ করে দিল্লির বিমানে ওঠার পর কিংবা পরের দিন সকালে দিল্লি থেকে ৬০টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করবে বিজেপি। মঙ্গলবার প্রথম দফার ভোটে মনোনয়ন জমা করার শেষ দিন। তাই আগেভাগে সম্ভাব্য প্রার্থীদের মনোনয়ন জমা করার প্রস্তুতি সেরে ফেলতে চাইছে বিজেপি। তাই প্রতিটি কেন্দ্রে একজনের পাশাপাশি আরেকজনের নাম ভেবে রেখেছে দল।
কিন্তু কেন প্রতি কেন্দ্রে দু’জন করে প্রার্থীকে তৈরি রাখা হচ্ছে? জবাবে দলের এক শীর্ষ নেতা বলেন, কোনও কারণে প্রথম পছন্দের প্রার্থীর মনোনয়ন পত্র খারিজ হলে, যাতে সমস্যা না হয়, সে কারণেই এই কৌশল নেওয়া হয়েছে। কারণ, ২০১৯ সালে লোকসভা ভোটে রানাঘাট কেন্দ্রে প্রার্থী করা হয়েছিল মুকুটমণি অধিকারীকে। কিন্তু সরকারি নিয়মের জাঁতাকলে পড়ে তাঁর প্রার্থীপদ খারিজ হয়েছিল। পরবর্তী সময়ে নতুন প্রার্থী দাঁড় করাতে হয়েছিল। সেই বিড়ম্বনা এড়াতেই এই বিকল্প পন্থা নেওয়া হয়েছে।
বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ করতে কেন এত বিলম্ব হচ্ছে? জানা গিয়েছে, মোদির ব্রিগেডকে সফল করতেই এই সিদ্ধান্ত। কারণ, রবিবার ব্রিগেডের আগে ৬০ জনের তালিকা প্রকাশিত হলে এই বিরাট সমাবেশে তার নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে মনে করছে গেরুয়া শিবির। কেননা, ৬০টি আসনের জন্য প্রায় ৪০০ বিজেপি নেতা-কর্মী নিজেদের সম্ভাব্য প্রার্থী হিসেবে ভাবছেন। সেক্ষেত্রে তালিকা প্রকাশ হয়ে গেলে একটা বড় সংখ্যক নেতা-কর্মী বসে যেতে পারেন। ফলে তার কুপ্রভাব পড়তে পারে ব্রিগেড সমাবেশে। শুধু তাই নয়, প্রথম দু’দফার ভোট বঙ্গের যে অংশে, সেখান থেকে বড় সংখ্যক মানুষকে ব্রিগেডে আনার লক্ষ্য নিয়েছে পদ্ম শিবির। ভিড়ের নিরিখে গত ২৮ ফেব্রুয়ারি বাম-কংগ্রেস জোটের ব্রিগেডের ভিড় রীতিমতো চাপে ফেলে দিয়েছে বিজেপিকে। তাই ভোট ঘোষণার পর এই বড় মঞ্চে প্রধানমন্ত্রীকে দিয়ে প্রচার শুরুর ক্ষেত্রে বিন্দুমাত্র ‘রিক্স’ নিতে চাইছেন না দলের কেন্দ্রীয় নেতারা। সব মিলিয়ে মোদির ব্রিগেডের পর আটচল্লিশ ঘণ্টার মধ্যে মসৃণভাবে প্রথম দফার ৩০টি আসনে প্রার্থীদের দিয়ে মনোনয়ন পত্র পেশ করানোই এখন বিজেপি কাছে আরও এক চ্যালেঞ্জ।  

6th     March,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
13th     April,   2021