বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

প্রাথমিক শিক্ষক নিয়োগে
অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের মুখে আটকে গেল প্রাথমিক শিক্ষক নিয়োগ। ২০২১ সালে প্রকাশিত মেধা তালিকায় গোপনীয়তা রাখার অভিযোগে সোমবার নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ। সব পক্ষ হলফনামা দিলে সাত সপ্তাহ পরে মামলার পরবর্তী শুনানি হবে।
গত বছর ডিসেম্বরে রাজ্যের সরকার পোষিত, অনুদানপ্রাপ্ত ও জুনিয়র বেসিক স্কুলগুলিতে ১৬ হাজার ৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার দু’মাসের মধ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদ সফল প্রার্থীদের মেধা তালিকা প্রকাশ করে। ২০১৪ সালের টেট উত্তীর্ণদের মধ্যে যাঁরা ২০২১’এ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় যোগ দেওয়ার আবেদন করেছিলেন, তাঁদের মধ্যে থেকেই এই মেধা তালিকা প্রস্তুত করা হয়েছে বলে কয়েকদিন আগে জানিয়েছে পর্ষদ। বিপত্তির সূত্রপাত এরপরেই।
সেই মেধা তালিকায় অস্বচ্ছতার অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয় কয়েকজন চাকরিপ্রার্থী। মামলাকারীদের তরফে আইনজীবী বিকাশ ভট্টাচার্য ও ফিরদৌস শামিম আদালতকে জানান, পর্ষদের ওয়েবসাইটে গিয়ে কোনও প্রার্থী নয় সংখ্যার রোল নম্বর দিলে নিজের অবস্থান জানতে পারছেন। কিন্তু, সম্পূর্ণ মেধা তালিকা দেখার কোনও সুযোগ সেখানে রাখা হয়নি। অর্থাৎ, ইচ্ছাকৃতভাবে তা গোপন রাখা হয়েছে। সামগ্রিকভাবে কে বা কারা তালিকায় ঠাঁই পেলেন, তা জানতে দেওয়া হচ্ছে না।
পর্ষদ জানায়, ১৬ হাজার ৫০০ শূন্যপদের মধ্যে ১৫ হাজার ২৪৮টিতে মেধা তালিকা থেকেই নিয়োগ করা হবে। বাকি শূন্যপদগুলিতে এই মামলাকারী প্রার্থীদের মধ্য থেকে সুযোগ পাবেন। এই পদক্ষেপটিও সমালোচিত হয়েছে আদালতে। মামলাকারীর আইনজীবীরা দাবি করেন, কোনও আইনবলেই প্রার্থীদের ভিন্ন দৃষ্টিভঙ্গিতে যাচাই করা যায় না। কিন্তু, এখানে স্পষ্টতই তাঁদের আলাদা গোত্রে ভাগ করা হয়েছে। বস্তুত, এই দুই অভিযোগের জেরেই চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি জারি হওয়া এই নিয়োগ সংক্রান্ত নির্দেশিকার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি হয়েছে। অন্যদিকে, এদিন ডিএলএড প্রশিক্ষণপ্রাপ্ত কয়েকশো প্রার্থী পর্ষদের সদর দপ্তর আচার্য সদনের সামনে বিক্ষোভ দেখান। নিয়োগে বিএড ডিগ্রিধারীদের অগ্রাধিকার দেওয়া হয়েছিল বলে অভিযোগ তুলেছেন তাঁরা। 

23rd     February,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
6th     March,   2021