বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

প্রায় ৮ হাজার ডাক্তার, নার্স, টেকনোলজিস্ট
নিয়োগ করবে হেলথ রিক্রুটমেন্ট বোর্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় আট হাজার চিকিৎসক, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও বিভিন্ন ক্যাডারের স্বাস্থ্যকর্মী নিয়োগ করতে চলেছে স্বাস্থ্য দপ্তরের কর্মী নিয়োগকারী সংস্থা ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড। এর মধ্যে বিভিন্ন ধরনের মেডিক্যাল টেকনোলজিস্ট (এমটি), ডেন্টাল টেকনোলজিস্ট, ফিজিওথেরাপিস্ট, ফার্মাসিস্ট, টিউটর বা শিক্ষক চিকিৎসক রয়েছেন। এমটি, ডেন্টাল টেকনোলজিস্ট, ফিজিওথেরাপিস্ট, ফার্মাসিস্ট, টিউটর—এইসব পদে নিয়োগের বিজ্ঞপ্তি সদ্য সদ্য প্রকাশিত হয়েছে। সবমিলিয়ে ১৭৬৮ পদে নিয়োগ করা হবে। এর মধ্যে মেডিক্যাল টেকনোলজিস্ট পদে ১৬৪৭ জন ও ডেন্টাল টেকনিশিয়ান পদে ১৯ জনকে নিয়োগ করা হবে। এছাড়া টিউটর পদে চারজন, ফিজিওথেরাপিস্ট ও ফার্মাসিস্ট পদে যথাক্রমে ৮ ও ৯০ জনকে নিয়োগ করা হবে। 
টিউটর ও বিভিন্ন ধরনের মেডিক্যাল টেকনোলজিস্ট পদে আবেদনের জন্য ওয়েবসাইট লিঙ্ক খুলছে ২৮ জানুয়ারি। আবেদন জমা দেওয়ার শেষ দিন ৬ ফেব্রুয়ারি। অন্যদিকে ফিজিওথেরাপিস্ট, ফার্মাসিস্ট ও ডেন্টাল টেকনিশিয়ান পদে আবেদনের লিঙ্ক খুলছে যথাক্রমে ১০, ২২ ফেব্রুয়ারি ও ৬ মার্চ। আবেদনপত্র জমা দেওয়ার শেষদিন যথাক্রমে ১৯ ফেব্রুয়ারি এবং ৩ ও ১৫ মার্চ। 
বোর্ড সূত্রের খবর, এরপরই ধাপে ধাপে চিকিৎসক, নার্স, ওয়ার্ডবয় প্রভৃতি পদে নিয়োগের কাজও হবে। এর আগে প্রায় ১০ হাজারের মতো নার্স নিয়োগের উদ্যোগ নিয়েছিল বোর্ড। প্রায় চার হাজার পদে নিয়োগ হয়েছে। বাকি কমবেশি ছয় হাজার পদে নিয়োগ হবে। স্বাস্থ্য দপ্তর চূড়ান্ত তালিকা তৈরি করছে। হাতে পেলেই বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। শুক্রবার এমনই জানিয়েছেন ডব্লুবিএইচআরবি’র চেয়ারম্যান ডঃ তাপস মণ্ডল। একইভাবে এর আগে জিডিএমও বা জেনারেল ডিউটি মেডিক্যাল অফিসার পদে নিয়োগের উদ্যোগ নেওয়া হলেও চাহিদার তুলনায় ডাক্তার মেলেনি। সেই তালিকা স্বাস্থ্যভবনের কাছ থেকে পেলে শূন্যপদ পূরণের প্রচেষ্টা করা হবে। 
এদিন স্বাস্থ্যভবনের নার্সিং শাখার এক শীর্ষকর্ত্রী বলেন, আসন্ন নির্বাচনের আদর্শ আচরণবিধি লাগু হওয়ার আগেই যাতে নিয়োগ শুরু করা হয়, সেজন্য শীঘ্রই আমরা চূড়ান্ত তালিকা বোর্ডে পাঠাচ্ছি। প্রায় ছ’হাজার নার্স প্রয়োজন আমাদের। তৃণমূল সমর্থিত ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন-এর রাজ্য সম্পাদক সমিত মণ্ডল বলেন, এই উদ্যোগের জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাই। শুধু একটাই অনুরোধ, প্রায় ১৮ বছর অপটোমেট্রিস্ট নিয়োগ হয়নি। রাজ্য উদ্যোগ নিলে খুব ভালো হয়।  
বোর্ড সূত্রে জানা গিয়েছে, শিয়রে ভোট। তাই আদর্শ আচরণবিধি ঘোষণার আগেও দ্রুততার সঙ্গে অন্তত নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। এছাড়াও অন্যত্র দুশ্চিন্তাও রয়েছে। এর আগে ফেসিলিটি ম্যানেজার (আগে নাম ছিল ওয়ার্ডমাস্টার) পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর প্রায় তিন লক্ষ আবেদন জমা পড়েছিল। ডাক্তার, ইঞ্জিনিয়ার, এমবিএ পাশ চাকুরিপ্রার্থীরাও আবেদন করেন। কিন্তু বর্তমান কোভিড পরিস্থিতিতে সেই তিন লক্ষের পরীক্ষা ও ইন্টারভিড নেওয়ার পরিস্থিতি ও পরিকাঠামো কোনওটাই নেই বোর্ডের। সেই নিয়োগের কি হবে? বোর্ডের এক পদস্থ কর্তা বলেন, স্বাস্থ্য দপ্তরের আইনি পরামর্শদাতার কাছে বিষয়টি জানতে চাওয়া হয়েছে। একই কারণে আমরা ওয়ার্ডবয় নিয়োগের বিজ্ঞপ্তিও এখনই দিতে পারছি না। কারণ, সেক্ষেত্রে ন্যুনতম যোগ্যতামান যা হবে, তাতে লক্ষ লক্ষ আবেদন জমা পড়া মোটেই অস্বাভাবিক নয়। অত লোকের এখন ইন্টারভিউ নেওয়া অসম্ভব। স্বাস্থ্যভবন সমাধানসূত্র জানালে, এই ক্ষেত্রেও দ্রুত বিজ্ঞপ্তি বেরতে পারে। 

23rd     January,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ