বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

পাতালেশ্বর মন্দিরের অনুষ্ঠান ঘিরে উৎসবের আমেজ পাতুলসাড়ায়
 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: অথিত আছে শিবলিঙ্গ মাটি ভেদ করে উপরে উঠেছিল। গ্ৰামবাসীরা ভক্তিভরে শিবলিঙ্গের নাম দিয়েছিলেন পাতালেশ্বর। শতাব্দী প্রাচীন পাতালেশ্বর মন্দিরটি ভেঙে পড়েছিল। গ্ৰামবাসীরা উদ্যোগ নিয়ে মন্দিরটি নতুন করে নির্মাণ করেন। বুধবার নবনির্মিত মন্দিরের দ্বারোঘাটন ও অভিষেক অনুষ্ঠান হয়। ধর্মীয় এই অনুষ্ঠান ঘিরে গোঘাটের পাতুলসাড়া গ্ৰামের বাসিন্দারা দিনভর উৎসবের আনন্দে মাতেন।
সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে এদিন অভিষেক অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠান উপলক্ষ্যে মন্দিরটিকে ফুল দিয়ে সাজানো হয়েছিল। সকালে শোভাযাত্রা করে স্থানীয় পুকুর থেকে পুণ্যকুম্ভে জল ভরে মন্দিরে আনা হয়। গ্ৰামের ছোট থেকে বড় সকল বাসিন্দা শোভাযাত্রায় অংশগ্ৰহণ করেন। পুণ্যকুম্ভের জল শিবলিঙ্গের মাথায় ঢেলে প্রারম্ভিক অনুষ্ঠানের সূচনা হয়। প্রথা ও রীতি মেনে মহাযজ্ঞ ও পুজো অর্চনা হয়। ধর্মীয় এই উৎসব ঘিরে সকাল থেকেই গ্ৰাম ছিল উৎসব মুখর। পার্শ্ববর্তী গ্ৰামের বাসিন্দারাও উৎসাহ উদ্দীপনার সঙ্গে এই অনুষ্ঠানে শামিল হন। মন্ত্রোচারণ, ঘণ্টাধ্বনিতে মন্দির চত্বরে এদিন ধর্মীয় ভাবময় পরিবেশের তৈরি হয়। গ্ৰামের বাসিন্দা বছর ষাটের নিরঞ্জনকুমার পাল বলেন, বহু পুরাতন এই শিব মন্দির। লোকমুখে প্রচলিত আছে এই স্থানে পাতাল ফুঁড়ে শিবলিঙ্গ উঠে এসেছিল। তৎকালীন সময়ে শিবমন্দির গড়ে তোলা হয়েছিল। পরে মন্দিরটি  ভগ্ন হয়ে পড়ে। গ্ৰামের বাসিন্দারা নতুন করে মন্দিরটি নির্মাণ করার সিদ্ধান্ত নেন। গত একবছর ধরে কাজ চলছিল। এদিন নবনির্মিত মন্দিরটি দ্বারোঘাটন ও অভিষেক অনুষ্ঠান হয়। দুপুরে আট হাজার মানুষ অন্নপ্রসাদ গ্ৰহণ করেছেন। রাতে কীর্তন ও রামায়ণী গানের আয়োজন করা হয়েছিল। 
স্থানীয় বাসিন্দা শিল্পী মানস গন বলেন, বাবা পাতালেশ্বর খুব জাগ্ৰত। এলাকার মানুষ ভক্তিভরে শিবমন্দিরে পুজো দেন। মন্দিরটি নির্মাণ হওয়ায় আমরা সকলেই খুব খুশি। গ্ৰামবাসীদের সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এই কাজ সম্ভব হতো না। 
গৃহবধূ শিউলি পাল বলেন, মাঝেমধ্যেই এই মন্দিরে পুজো দিতে আসি।  মহাভিষেক অনুষ্ঠানে বাবার পুজো দিয়েছি। পরিবারের সকলকে নিয়ে দুপুরে অন্নপ্রসাদ গ্ৰহণ করেছি। সবাই যেন ভালো থাকে, বাবার কাছে এটাই প্রার্থনা করেছি। 
রিমা কুণ্ডু মণ্ডল বলেন, এখানে আমার বাপেরবাড়ি। অভিষেক অনুষ্ঠান উপলক্ষ্যে শ্বশুরবাড়ি থেকে এখানে এসেছি। বাবা পাতালেশ্বর খুব জাগ্ৰত। আমাদের বিশ্বাস তিনি আমাদের সবসময় রক্ষা করেন। বিপদে আপদে অভয় প্রদান করেন।

 

22nd     February,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ