বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মুখ্যমন্ত্রীর ভাবনায় কলকাতা চলচ্চিত্র উৎসবের থিম সং, গাইলেন অরিজিৎ, উদ্বোধক সলমন খান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৯তম সংস্করণের ঢাকে কাঠি পড়ল। আগামী ৫ ডিসেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধক হিসাবে উপস্থিত থাকবেন সলমন খান, অনিল কাপুর ও কমল হাসান। এছাড়াও উপস্থিত থাকবেন শত্রুঘ্ন সিনহা, সোনাক্ষী সিনহা, মহেশ ভাট, সৌরভ গঙ্গোপাধ্যায়। এই বছরের চমক হল মুখ্যমন্ত্রীর ভাবনায় তৈরি ফেস্টিভ্যালের থিম সং। সেই গানের পাঞ্চ লাইন লিখেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। গান লিখেছেন শ্রীজাত। গানটি গেয়েছেন অরিজিৎ সিং। সঙ্গীত পরিচালনা করেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অভিনেত্রী অদিতি রায় হায়দারি। এই বছর সরকারি প্রেক্ষাগৃহ ছাড়াও শহরের বেশ কয়েকটি মালিটিপ্লেক্স ও সিঙ্গল স্ক্রিনেও ছবি প্রদর্শিত হবে। বুধবার রবীন্দ্র সদনে সাংবাদিক সম্মেলন থেকে এমনটাই ঘোষণা করা হয়েছে।
পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তর আয়োজিত এই উৎসব চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। এই ক’দিন কলকাতা শহর কার্যত চাঁদের হাটে পরিণত হবে। মাস্টারক্লাস নিতে আসবেন সৌরভ শুক্লা, মনোজ বাজপেয়ি, সুধীর মিশ্র প্রমুখ। আলোচনা সভায় অংশ নেবেন স্প্যানিশ বিখ্যাত অভিনেত্রী অ্যাঞ্জেলা মলিনা প্রমুখ। আসছেন অনুরাগ কাশ্যপ। উৎসবে তাঁর সাম্প্রতিক ছবি ‘কেনেডি’ প্রদর্শিত হবে।
শহরের মোট ২৩টি প্রেক্ষাগৃহে ছবির প্রদর্শন হবে। শহরের যে সিঙ্গল স্ক্রিনগুলিতে ছবি দেখানো হবে, সেগুলি হল, নবীনা, স্টার, মিনার, বিজলি, প্রাচী, মেনকা, অশোকা, অজন্তা, মেট্রো, নিউ এম্পায়ার। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ৫ ডিসেম্বর বিকেল ৫.৩০টায় উত্তমকুমার, তনুজা অভিনীত ‘দেয়া নেয়া’ উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে। এই বছর মোট ২১৯টি বিদেশি ছবি দেখানো হবে। তার মধ্যে প্রতিযোগিতা বিভাগে রয়েছে ৭২টি পূর্ণ দৈর্ঘ্যের ছবি ও ৫০টি ছোট ও তথ্যচিত্র। ৯৭টি ছবি প্রতিযোগিতা নয়, এমন বিভাগে দেখানো হবে। থাকছে মৃণাল সেন ও দেব আনন্দের বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা। হোমেজ জানানো হচ্ছে সত্যজিৎ রায়ের সিনেমাটোগ্রাফার সদ্যপ্রয়াত সৌমেন্দু রায়কে। 
মন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, ‘এই চলচ্চিত্র উৎসবের নাম গিনেস বুকে ওঠা উচিত। বিশ্বের আর কোথাও কোনও চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে ১৫ হাজার মানুষ উপস্থিত হন না।’ অরূপবাবু নিজে এই বছর উৎসবের জিঙ্গেল লিখেছেন। এই বছর বাংলা ভাষাতেও ছবির প্রতিযোগিতামূলক বিভাগ শুরু হল। সেরা ছবির পুরস্কার মূল্য সাড়ে ৭ লক্ষ টাকা।
এবারের উৎসবের ফোকাস কান্ট্রি স্পেন। বিশেষ ফোকাস কান্ট্রি অস্ট্রেলিয়া। সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেবেন আমেরিকার চলচ্চিত্র পরিচালক-সমালোচক লরেন্স কার্ডিশ। এদিনের সাংবাদিক সম্মেলনে থিম সং, অফিসিয়াল লোগোর উদ্বোধন হয়। উপস্থিত ছিলেন চিরঞ্জিত চক্রবর্তী, গৌতম ঘোষ, রাজ চক্রবর্তী, ইন্দ্রনীল সেন, মিমি চক্রবর্তী, রাজ চক্রবর্তী, সোহম চক্রবর্তী, জুন মালিয়া, বীরবাহা হাঁসদা, তথ্য ও সংস্কৃতি বিভাগের সচিব শান্তনু বসু সহ অনেকেই। -নিজস্ব চিত্র

30th     November,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ