বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

হাওড়া-শিয়ালদহে অপরাধ দমনে আরপিএফের হাতে কুখ্যাত অপরাধীদের ‘ডিজিটাল ঠিকুজি’

রাজু চক্রবর্তী, কলকাতা: হাওড়া, শিয়ালদহ সহ চারটি ডিভিশনে যাত্রী নিরাপত্তায় নয়া প্রযুক্তি আমদানি করল পূর্ব রেল। এবার থেকে ট্রেন, স্টেশন কিংবা রেল চত্ত্বরে ট্যাবলেট বা ট্যাব হাতে ঘুরবে রেলওয়ে প্রোটেকশন ফোর্সের (আরপিএফ) জওয়ানরা। এই ‘মিনি কম্পিউটার’-এ অতীতে রেলের যেকোনও অপরাধমূলক ঘটনায় যুক্ত কুখ্যাতদের ‘ঠিকুজি’ জমা থাকবে। আগাম খবর পেয়ে কিংবা যাত্রীদের অভিযোগের ভিত্তিতে অপরাধীদের দ্রুত চিহ্নিত করে ব্যবস্থা নিতে সহায়ক হবে এই ট্যাব। এই বিশেষ ট্যাবলেটে ‘রেল অপরাধীদের ছবি, কবে কোন ঘটনায় গ্রেপ্তার, কোন কোন ধারায় মামলা রুজু হয়েছিল সমস্ত বিবরণ থাকবে। শুধু তাই নয়, ‘মোডাস অপারেন্ডি’ অর্থাৎ অপরাধের ধরনও লেখা থাকবে ডেটা ব্যাঙ্কে। গোটা দেশে রেল সংশ্লিষ্ট অংশে অপরাধের হার আরও কমাতে এই প্রযুক্তির ব্যবহার করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। সমস্ত রেল জোনের সুরক্ষা বাহিনীর হাতে এই ট্যাবলেট তুলে দেওয়া হবে। যদিও দেশের মধ্যে প্রথম জোন হিসেবে পূর্ব রেলে এই ব্যবস্থা কার্যকর করেছে।
এ প্রসঙ্গে সোমবার পূর্ব রেলের আইজি কাম প্রিন্সিপল চিফ সিকিউরিটি কমিশনার (পিসিএসসি) পরমশিব বলেন, ইতিমধ্যেই হাওড়া, শিয়ালদহ, মালদহ ও আসানসোলে এই ব্যবস্থা চালু হয়ে গিয়েছে। প্রথম পর্যায়ে ২১৭টি ট্যাব জওয়ানদের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে। আমাদের মূল লক্ষ্য, রেল এলাকার অপরাধ দমন। যাত্রী নিরাপত্তায় বাড়তি সুরক্ষা বলয় তৈরি করা। সফররত ট্রেনের এসকর্ট টিম, প্ল্যাটফর্মের নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত এবং পাচাররোধী দলের জওয়ানদের হাতে এই ট্যাব থাকবে। সেখানে চুরি, ডাকাতি, ছিনতাই, মানব পাচার, মাদক পাচার সহ সমস্ত ধরনের অপরাধে যুক্তদের যাবতীয় বিবরণ ছবি সহ থাকবে। 
উদাহরণ দিয়ে আইজি আরও বলেন, ধরা যাক হাওড়া-নিউ দিল্লি রাজধানী এক্সপ্রেসের যাত্রীদের কোনও ব্যক্তিকে কেপমার বা চোর বলে সন্দেহ হচ্ছে। বিষয়টি কর্তব্যরত জওয়ানদের জানালেই ট্যাব খুলে সংশ্লিষ্ট ডিভিশনে এই কাজে অতীতে গ্রেপ্তার হওয়া অপরাধীদের ছবি বের করা হবে। যাত্রীরা সেখান থেকে সম্ভাব্য অপরাধীকে চিহ্নিত করলেই দ্রুত তাকে পাকড়াও করা যাবে। এড়ানো যাবে সম্ভাব্য অপরাধ, দাবি পূর্ব রেলের শীর্ষ সুরক্ষা অফিসারের। প্রসঙ্গত, প্রাক করোনা সময়ে ২০১৯ সালের গোটা বছরে পূর্ব রেলে ৪৪০টি  চুরির ঘটনা ঘটেছিল। চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত এই অপরাধের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯৪টি। অন্যদিকে, ডাকাতির নিরিখে ২০১৯ ও ২০২৩ (আগস্ট) অপরাধের সংখ্যা যথাক্রমে ৯ এবং ৫। রেল কর্তাদের আশা, আরও বড় পরিসরে এই ট্যাবের ব্যবহার চালু হলে অপরাধ অনেকটাই কমবে। 
জানা গিয়েছে, প্রতিটি ট্যাবের দাম ২৫ হাজার টাকার আশেপাশে। এখনও পর্যন্ত এবাবদ পূর্ব রেল প্রায় ৬২ লাখ টাকা ব্যয় করেছে। রেলের নিজস্ব ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে এই ট্যাবলেটগুলি ব্যবহার আরও সহজ হবে বলে বলে করছে সংশ্লিষ্ট মহল। তাঁদের মতে, গোটা দেশে হাওড়া-শিয়ালদহ যাত্রী পরিবহণের ক্ষেত্রে প্রথম সারিতে। স্বভাবতই পূর্ব রেলের এই উদ্যোগে রেলযাত্রীরা উপকৃত হবেন।

19th     September,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ