বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

থানায় তুলে এনে বেধড়ক মারধর
দুই এসআই সহ ৪ পুলিসের বিরুদ্ধে
জামিন অযোগ্য ধারায় এফআইআর

সুজিত ভৌমিক, কলকাতা: কলকাতা পুলিসের দুই অফিসার সহ মোট চারজনের বিরুদ্ধে  একাধিক জামিন অযোগ্য ধারায় এফআইআর দায়ের করে তদন্তের নির্দেশ দিল বারুইপুর এসিজেএম আদালত। অভিযুক্ত এই দুই পুলিস অফিসার হলেন, কেএলসি থানার সাব ইন্সপেক্টর অনিরূদ্ধ সিংহ রায় এবং সুনীতা পাল। বাকি দুই অভিযুক্ত ওই থানারই সিভিক বলে জানা গিয়েছে। 
ঘটনার সূত্রপাত ২০২১ সালের ৮ ডিসেম্বর। বিএসএনএল-র ঠিকা কর্মী সদাশিব জানার অভিযোগ, দাম্পত্য কলহের অভিযোগে, লকডাউনের সময় ভর সন্ধ্যায় কেএলসি থানার এসআই অনিরুদ্ধ সিংহ রায় দুই সিভিক ভলেন্টিয়ারকে দিয়ে নিউটাউনের ভাড়া বাড়ি থেকে দুই নাবালক সন্তান সহ তাঁকে থানায় ডেকে আনেন। অভিযোগ, তাঁর বক্তব্যে কান না দিয়েই  ‘ডিভোর্সি স্ত্রী’কে বাড়িতে নিয়ে যাওয়ার ক্রমাগত চাপ দিতে থাকেন  অভিযুক্ত এসআই অনিরুদ্ধ সিংহ রায়। বিপাকে পড়ে সদাশিববাবু  তাঁর আইনজীবীর সঙ্গে কথা বলতে চাইলে, ক্ষুব্ধ ওই এসআই মোবাইল কেড়ে আছাড় মেরে ভেঙে দেন বলে অভিযোগ।    
কিন্তু কিছুতেই সদাশিববাবু  নিজের  ‘ডিভোর্সি স্ত্রী’কে বাড়িতে নিয়ে যেতে রাজি না হওয়ায়, তাঁকে লকআপে ভরে দেওয়ার পাশাপাশি  তাঁর দুই  ছেলেকে হোমে পাঠিয়ে দেওয়ার হুমকি দেন ওই অভিযুক্ত এসআই।  এমন হাজার চাপের মুখে সদাশিববাবু অনড় থাকলে, শেষে থানার অন্য একটি ঘরে নিয়ে গিয়ে দুই ছেলের সামনেই ওই এসআই সদাশিববাবুকে কিল, চড়, ঘুষি এবং ক্রমাগত লাথি মেরে তাঁর বাম  পা ভেঙে দিয়েছেন বলে অভিযোগ।  পাশাপাশি, সেই সময় মহিলা এসআই সুনীতা পাল সদাশিববাবুর জাত তুলে কটুক্তি করেছেন বলে অভিযোগ। সবশেষে কার্যত জোর করে সদাশিববাবুকে দিয়ে এক মুচলেকায় সই করিয়ে, ‘ডিভোর্সি স্ত্রী’কে বাড়ি নিয়ে যেতে বাধ্য করা হয়। ঘটনার পর দেড় বছর কেটে গেলেও, সদাশিবের ভাঙা পা এখনও ঠিক হয়নি। তিনি এখন ‘প্রতিবন্ধী’। তাঁকে ক্রাচে ভর দিয়ে হাঁটাচলা করতে হয়। এদিকে, ‘প্রতিবন্ধী’ হওয়ায় বিএসএনএলের কাজ খুইয়ে সদাশিব এখন বেকার। ঘটনার পরদিন আইনজীবীর পরামর্শে সদাশিববাবু কেএলসি থানায় অভিযুক্ত পুলিস কর্মীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ জানাতে যান। কিন্তু থানা ঘটনার কথা অস্বীকার করে তাঁকে ফিরিয়ে দেয়। সদাশিববাবু তৎকালীন ডিসি (ইডি) গৌরব লালের কাছে অভিযোগ জানালেও প্রতিকার মেলেনি। 
বাধ্য হয়ে ২০২২ সালের ৩১ মার্চ বারুইপুর আদালতে ফৌজদারি আইনের ১৫৬ (৩) এসআই  অনিরুদ্ধ সিংহ রায় সহ অন্য 
পুলিস কর্মীদের বিরুদ্ধে  খুনের চেষ্টা, বেআইনিভাবে আটকে রাখা, গুরুতর আঘাত করা, অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে পিটিশন দাখিল করেন। যার ভিত্তিতে গত ১১ মে এসিজেএম বারুইপুর আদালত অভিযুক্ত পুলিস কর্মীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করে তদন্তের নির্দেশ দিয়েছেন।
এদিকে, আদালতের এই নির্দেশকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে কলকাতা পুলিসে। আদালতের  নির্দেশের ২২ দিন পর গত ৩ জুন কেএলসি থানা অভিযুক্ত দুই পুলিস অফিসার ও সিভিকদের বিরুদ্ধে এফআইআর দায়ের  করেছে।  তবে এনিয়ে প্রতিক্রিয়া জানতে কলকাতা পুলিসের বর্তমান ডিসি (ইডি) অরীশ বিলালের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে, তিনি বলেন, ‘অভিযোগ ভিত্তিহীন। এফআইআর খারিজের জন্য  সেশন কোর্টে আবেদন করা হবে।’

6th     June,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ