বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

টাকি রোড সম্প্রসারণে দেদার
কাটা পড়েছে গাছ, অসন্তোষ 
বনগাঁর সর্বত্র ছেয়েছে ক্ষতিকারক পার্থেনিয়ামে 

নিজস্ব প্রতিনিধি বারাসত ও সংবাদদাতা, বনগাঁ: ঝাঁ চকচকে রাস্তা। অল্প সময়েই পৌঁছে যাওয়া যায় গন্তব্যস্থলে। আর সেই রাস্তা তৈরি করতে নির্বিচারে কেটে ফেলা হয়েছে ছোট-বড় কয়েক হাজার গাছ। এখনও সেই রাস্তায় গাছ বসানোর কোনও উদ্যোগ নেয়নি প্রশাসন। আজ, সোমবার বিশ্ব পরিবেশ দিবস। তারই প্রাক্কালে বারাসত থেকে বেড়াচাঁপা পর্যন্ত টাকি রোডে বৃক্ষরোপণের দাবি জোরালো হল।
বারাসত থেকে বেড়াচাঁপা পর্যন্ত টাকি রোড সম্প্রসারণের জন্য প্রায় চার বছর আগে কয়েক হাজার গাছ কেটে ফেলা হয়। গ্রীষ্মের সময় বাইক, সাইকেল আরোহী বা পথচারীরা ওই গাছের তলায় একটু জিরিয়ে নিতেন তখন। ওইসব গাছে হরেক পাখির বাসাও ছিল। এক বছর হল রাস্তা সম্প্রসারণের কাজ শেষ হয়ে গিয়েছে। তারপর গাছ বসানোর সরকারি উদ্যোগ আর লক্ষ্য করা যায়নি। 
স্থানীয় বাসিন্দা সুবীর দে, শেখ আব্দুল বলেন, গাছ কাটার সময় প্রশাসন আশ্বাস দিয়েছিল, ফের গাছ লাগিয়ে দেওয়া হবে। তারপর বহুদিন কেটে গেলেও সেই প্রতিশ্রুতি পালন করেনি কেউ। বিশ্ব পরিবেশ দিবসকে ঘিরে সরকার নানাভাবে প্রচার করে, অথচ এই রাস্তার ধার ন্যাড়াই থেকে গিয়েছে। আমাদের আর্জি, দ্রুত গাছ বসানো হোক। 
এ প্রসঙ্গে জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ এ কে এম ফারহাদ বলেন, রাস্তা সম্প্রসারণের জন্য গাছ কাটা হয়েছে ঠিকই। আমরা দ্রুত ওই রাস্তায় বৃক্ষরোপণ করব। এদিকে, এই জেলার আরেকপ্রান্তে ধরা পড়ল চরম অসচেতনতার ছবি। বিষাক্ত পার্থেনিয়ামে ভরে গিয়েছে বনগাঁর বিভিন্ন জায়গা। খেলার মাঠ, রাস্তার দু’পাশ, রেললাইনের ধার, ফাঁকা জমিতে গজিয়ে উঠেছে এই গাছ। বনগাঁ পুরসভা থেকে পঞ্চায়েত এলাকা— মহকুমার সর্বত্রই একই ছবি। 
বনগাঁর একটি ক্লাবের এক সদস্য জানিয়েছেন, বাচ্চারা পার্থেনিয়ামের ঝোপের মধ্যে লুকোচুরি খেলে। ক্ষতিকারক পার্থেনিয়ামে ভরে গিয়েছে বনগাঁ-শিয়ালদহ ও বনগাঁ-রানাঘাট শাখার রেললাইনের দু’পাশ। কোনও কোনও প্ল্যাটফর্মেও গজিয়ে উঠেছে এই গাছ। এ নিয়ে হেলদোল নেই রেল কর্তৃপক্ষের। যাত্রীরা এই বিষাক্ত গাছের পাশ দিয়েই চলাচল করেন। যা খুবই মারাত্মক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 
পার্থেনিয়াম গাছের রেণুর কারণে শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে। চিকিৎসকদের মতে, শ্বাসকষ্টের পাশাপাশি ত্বক ও চোখের সমস্যা হতে পারে। বনগাঁ পুরসভার চেয়ারম্যান গোপাল শেঠ বলেন, দু’-একদিনের মধ্যে সমস্ত পার্থেনিয়াম গাছ কেটে ফেলা হবে। 
আজ, সোমবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে শহরে দু’হাজার গাছ 
লাগানো হবে।
নিজস্ব চিত্র

5th     June,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ