বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

নিষিদ্ধ পলিথিন বন্ধে অভিযানে জোর
দায়িত্ব নিতে হবে পিসিবি ও পুলিসকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্দিষ্ট মাইক্রনের নীচে প্লাস্টিক বা পলিথিন ব্যাগ বছরখানেক আগে নিষিদ্ধ করা হয়েছিল। তবে, প্রথম দিকে শহরের বিভিন্ন বাজার থেকে সেই পলিথিন ব্যাগ গায়েব হলেও তা ফের ফিরে এসেছে স্বমহিমায়। অভিযোগ, কলকাতা পুরসভা এব্যাপারে কড়া মনোভাব না দেখানোয় রমরমিয়ে চলছে নিষিদ্ধ পলিথিন ব্যাগের ব্যবহার। আগামী ৫ জুন পরিবেশ দিবস। সেই দিনকে সামনে রেখে শহরে ফের নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বন্ধ করতে আসরে নামছে পুরসভা। ঠিক হয়েছে, নিয়মিত অভিযান চলবে। জরিমানার অঙ্ক ছ’গুণ করা হবে। তবে এই কাজে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (পিসিবি) এবং পুলিসকে বড় দায়িত্ব নিতে হবে বলে দাবি করেছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তাঁর বক্তব্য, পুরসভা প্রচার করতে পারে। কিছু জরিমানাও করতে পারে। কিন্তু বড় মাত্রায় অভিযান চালিয়ে জরিমানা করার পরিকাঠামো পুরসভার নেই। সেটা দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং পুলিসকেই করতে হবে।
পিসিবি সূত্রে খবর, গত এক বছরে রাজ্যের বিভিন্ন পুরসভা এলাকায় নিষিদ্ধ প্লাস্টিকের ব্যবহার অনেকটাই বন্ধ হয়েছে। জরিমানাও হয়েছে বহু। কিন্তু কলকাতার ছবিতে বদল আসেনি। পুরসভা সূত্রে খবর, গত ছ’মাসে মাত্র ছ’টি জরিমানার ঘটনা ঘটেছে। এই অবস্থায় ফের অভিযানে নামার নির্দেশ দিয়েছে পুর কর্তৃপক্ষ। নিষিদ্ধ পলিথিনকে উৎসস্থলেই আটকানোর পক্ষে মেয়র। তাঁর বক্তব্য, যেখানে নিষিদ্ধ প্লাস্টিক তৈরি হচ্ছে, সেখানেই এর উৎপাদন বন্ধ করতে হবে। তাহলে ওই পলিথিন ব্যাগ বাজারে আসবে না। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং পুলিসকে এই বাড়তি দায়িত্ব নিতে হবে। 
অন্যদিকে, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে প্লাস্টিকের বোতল সহ অন্যান্য সরঞ্জাম পুনর্ব্যবহার করতে বিশেষ প্রতিযোগিতার আয়োজন করেছে পুরসভা। ‘প্লাস্টিক বোতল ক্রাফট চ্যালেঞ্জ’ নামক একটি ফেসবুক পেজ বানানো হয়েছে। সেখানে আগ্রহীরা প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি অভিনব শিল্প-সামগ্রীর ছবি আপলোড করবেন। ১০ জন পুরস্কার পাবেন। ২ জুন থেকে আগামী ১৬ জুন পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা।

3rd     June,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ