বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

শহর ও শহরতলিতে 
ভ্যাপসা গরম চলবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা ও শহরতলিতে ভ্যাপসা গরম থেকে এখনই নিস্তার নেই। আবহাওয়াবিদরা জানিয়েছেন, তাপপ্রবাহ এখনই না ফিরলেও অস্বস্তিকর এই ভ্যাপসা গরম চলবে।
কলকাতা ও উপকূলের কাছাকাছি এলাকাগুলিতে তীব্র গরমেও বাতাসে জলীয় বাষ্পের মাত্রা বেশি রয়েছে। এই কারণেই হাঁসফাঁস অবস্থা। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, দক্ষিণবঙ্গে আপাতত বিক্ষিপ্তভাবে ঝড়বৃষ্টি হবে। তবে সপ্তাহের শেষদিকে ঝড়বৃষ্টি কিছুটা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে। তিনি জানিয়েছেন, উত্তর-পশ্চিম দিক থেকে উষ্ণ ও শুষ্ক বাতাস বায়ুমণ্ডলের উপর স্তরে ঢুকছে। তাই বাতাসে জলীয় বাষ্প থাকলেও বড় ধরনের বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হতে পারছে না। ছোট আকারের যে মেঘগুলি তৈরি হচ্ছে, তার থেকে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ঝড়বৃষ্টি হচ্ছে। বুধবারও তাই হয়েছে। বড় আকারের বজ্রগর্ভ মেঘ তৈরি হলে বিস্তীর্ণ এলাকাজুড়ে ঝড়বৃষ্টি হয়ে গরম থেকে সাময়িক স্বস্তি মিলত। সেটা এখনই হচ্ছে না। বুধবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা (৩৭.৬ ডিগ্রি) স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি ছিল। আগামী কয়েকদিনের মধ্যে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮-৩৯ ডিগ্রি ছোঁবে বলে আবহাওয়াবিদরা দাবি করছেন।  সবাই এখন তাকিয়ে বর্ষার আগমনের দিকে। কিন্তু, জুন মাস শুরু হতে চললেও দক্ষিণ ও উত্তরবঙ্গে বর্ষার আগমন নিয়ে এখনও আবহাওয়াবিদরা নিশ্চিত করে কিছু বলতে পারছেন না। তবে বঙ্গোপসাগরে বর্ষার কিছুটা অগ্রগতি হয়েছে। আগামী দুই-তিনদিনের মধ্যে মধ্য ও উত্তর পূর্ব বঙ্গোপসাগরে বর্ষা প্রবেশ করবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। কয়েকদিনের মধ্যে মধ্য-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। এটির গতিপ্রকৃতির উপর আবহাওয়াবিদরা নজর রাখছেন। এটি কতটা শক্তি বাড়ায় ও বর্ষার অগ্রগতির উপর কতটা প্রভাব ফেলে, সেটার বিশ্লেষণ প্রক্রিয়া চলছে।

1st     June,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ