বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

এক বছরে শহরে টিবি আক্রান্ত
১৩ হাজারের বেশি, মৃত ২৭২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরভর ডেঙ্গু কিংবা ম্যালেরিয়া আক্রান্ত এবং মৃতের সংখ্যা নিয়ে সংবাদমাধ্যমে কম জলঘোলা হয় না। কিন্তু এসবের মধ্যেই সন্তর্পণে কলকাতার বুকে থাবা বসাচ্ছে টিবি বা যক্ষ্মা। গত ক’বছরে টিবি রোগের উপর নজরদারি চললেও, এবার বিশেষ পদক্ষেপ নিয়েছে কলকাতা পুরসভা। শহরের ৬০টি জায়গায় পথনাটকের মাধ্যমে চলেছে ১৩ দিনের বিশেষ সচেতনতা প্রচার।
পুরসভার তথ্য বলছে, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত শহরে টিবি আক্রান্তের সংখ্যা ছিল ১৩,৩১৬ জন। যার মধ্যে অবশ্য অনেকেই চিকিৎসাধীন কিংবা সুস্থ হয়েছেন। কিন্তু ওই সময়কালে ২৭২ জন রোগীর মৃত্যু হয়েছে। যা নিয়ে চিন্তিত পুরসভার স্বাস্থ্যকর্তারা। এই প্রসঙ্গে পুরসভার এক স্বাস্থ্য আধিকারিক বলেন, আমরা এই বিষয়ে প্রচার আরও জোরদার করেছি। 
শুক্রবার ছিল বিশ্ব যক্ষ্মা দিবস। তার আগেই গত ১৩ মার্চ থেকে শহরজুড়ে চলছে পথনাটিকা-প্রচার। চলবে আজ, শনিবার পর্যন্ত। উত্তর এবং মধ্য কলকাতায় এই রোগের প্রকোপ বেশি। এছাড়াও রয়েছে গার্ডেনরিচ এলাকা। এদিন বেলগাছিয়া, কাশিপুর, বেলেঘাটা, ট্যাংরা, তপসিয়া, গড়িয়া, বেহালার বিভিন্ন ঘনবসতিপূর্ণ জনবসতি ও বাজার অঞ্চলে পথনাটকের মাধ্যমে সচেতনতা প্রচার করা হয়। এদিন শহরে ১০০০ টিবি আক্রান্তের হাতে তুলে দেওয়া হয়েছে পুষ্টিগুণ সম্পন্ন বিশেষ ফুড প্যাকেজ। ডেপুটি মেয়র মেয়র পরিষদ অতীন ঘোষ বলেন, টিবি প্রতিরোধ সংক্রান্ত কাজের কলকাতাকে ১০টি জোনে ভাগ করা হয়েছে। ১৫৩ জন স্বাস্থ্যকর্মী নিয়মিত বাড়ি বাড়ি ঘুরে খোঁজখবর নিচ্ছেন।

25th     March,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ