বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

দুষ্কৃতীদের ‘মেন্টর’ কনস্টেবল গ্রেপ্তার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রক্ষকই ভক্ষক। সিবিআই অফিসার পরিচয় দিয়ে ভবানীপুরে ব্যবসায়ীর বাড়ি থেকে নগদ টাকা ও সোনা হাতানোর ঘটনায় এবার গ্রেপ্তার হলেন কলকাতা পুলিসের কনস্টেবল প্রিয়ব্রত কর্মকার। পুলিস বা সিবিআই সেজে কীভাবে ওই ব্যবসায়ীর বাড়িতে ঢুকে লুটপাট চালাতে হবে, তার প্রশিক্ষণ তিনি অন্য অভিযুক্তদের দিয়েছিলেন বলে দাবি পুলিসের। ধৃত দুষ্কতীদের সঙ্গে যোগ মেলায় অবশেষে ওই ‘মেন্টর’ কনস্টেবলকে ধরা হল। 
গত ডিসেম্বরে পুলিসের বোর্ড লাগানো গাড়ি চেপে গিয়ে ওই ব্যবসায়ীর বাড়িতে হানা দেয় দুষ্কৃতীরা। তারা সিবিআই থেকে এসেছে বলে দাবি করে এবং ব্যবসায়ীর বিরুদ্ধে কর ফাঁকিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে বলে জানায়। এরপর তল্লাশির অছিলায় সেখান থেকে নগদ ৩০ লক্ষ টাকা এবং আট লক্ষ টাকার সোনার গয়না তারা লুট করে বলে অভিযোগ। তাদের অপারেশন ছিল নিখুঁত। তবে সিজার লিস্টসহ নিয়মমাফিক কাগজপত্র তারা দেয়নি। ফলে ব্যবসায়ীর সন্দেহ হয়। তিনি ভবানীপুর থানায় অভিযোগ জানান। তার ভিত্তিতে রাকেশ মণ্ডলসহ কয়েকজনকে পুলিস গ্রেপ্তার করে।
জেরায় ধৃতরা জানায়, অপারেশনের পিছনে রয়েছেন স্পেশাল ব্রাঞ্চের কনস্টেবল প্রিয়ব্রত কর্মকার! তাদের যাবতীয় প্রশিক্ষণ তিনিই দিয়েছেন। 
তদন্ত মোড় নেয় অন্যদিকে। তদন্তকারীরা জানতে পারেন, মূল অভিযুক্ত রাকেশসহ অন্যদের সঙ্গে প্রিয়ব্রতর পরিচয় বহুদিনের। রাকেশের বক্তব্য, অনেকদিন ধরেই তারা লুটের ছক কষছিল। ওই ব্যবসায়ীর এক ঘনিষ্ঠ ব্যক্তির মাধ্যমে তার কাছে খবর আসে যে, সেখানে ডাকাতির বিপুল রসদ রয়েছে। 
সেরা কৌশল জেনে নিতে দুষ্কৃতীরা ওই কনস্টেবলের শরণ নেয়। অভিযোগ, প্রিয়ব্রত তাদের বোঝান পুলিস বা সিবিআই সেজে অপারেশন চালানোয় ঝুঁকি কম। বিষয়টি বিশদে জানাতে কলকাতার বিভিন্ন স্থানে অভিযুক্তদের সঙ্গে একাধিকবার দেখা করেন প্রিয়ব্রত। তিনি তাদের শেখান—কী ধরনের গাড়ি ব্যবহার করা দরকার। পুলিসের বোর্ড কোথায় লাগাতে হবে। বাড়িতে ঢোকার পর কথা বলতে হবে অফিসারদের মতোই। শরীরী ভাষা কেমন হবে। চাপ দিতে হবে কোন কোন নথির দাবি করে। শেখানো হয়, বিশেষভাবে জোর দিতে হবে টাকা উদ্ধারের উপর। প্রশিক্ষণ শেষ হওয়ার পরই দুষ্কৃতীরা ব্যবসায়ীর বাড়িতে হানা দিয়েছিল।
অভিযুক্তদের মোবাইল ঘেঁটে ওই কনস্টেবলের নাম পায় পুলিস। তারপর তাঁকে ডেকে অনেকবার জিজ্ঞাসাবাদ করা হয়। প্রতিবারই তিনি দাবি করেন, এই ঘটনার সঙ্গে তাঁর কোনও যোগ নেই। তবু তাঁকে ফের ডাকা হয়। কিন্তু তিনি আসেননি। তাই রবিবার রাতে তাঁর বাড়িতে হানা দিয়েই পুলিস গ্রেপ্তার করে প্রিয়ব্রতকে। সোমবার আলিপুর আদালত প্রিয়ব্রতকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত পুলিস হেফাজত দিয়েছে।  তাঁর বাড়িতেও তল্লাশি চালাবে পুলিস।


পুলিস যেখানে অভিযুক্ত
১৫ জুলাই, ২০১৯: মুচিপাড়া থানা এলাকায় ডাকাতির ঘটনায় কলকাতা পুলিসের এক কনস্টেবল গ্রেপ্তার
২৭ অক্টোবর, ২০২২: তালতলা থানা এলাকায় ব্যবসায়ীর বাড়ি থেকে লুটের ঘটনায় ধৃত ১ এএসআই (রাজ্য পুলিস) ও ২ কনস্টেবল (কলকাতা পুলিস)
জুলাই, ২০২২: মদের ভুয়ো লাইসেন্স পাইয়ে দেওয়ার নামে ১ কনস্টেবল গ্রেপ্তার কলকাতা পুলিসের গুন্ডাদমন শাখার হাতে।
১৩ ডিসেম্বর, ২০২১: সল্টলেকে এক মহিলাকে শ্লীলতাহানির ঘটনায় ধৃত বিধাননগর পুলিসের ১ কনস্টেবল ও সিভিক ভলান্টিয়ার 
২৪ মার্চ, ২০২২: কাস্টমস অফিসার সেজে সোনা পাচারের ঘটনায় দমদম জিআরপির হাতে ধৃত ৩ পুলিসকর্মী  

7th     February,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ