বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মার্চে চালু সাড়ে তিন মিলিয়ন গ্যালন
ক্ষমতাসম্পন্ন ওলাবিবিতলা জলাধার

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পানীয় জলের সঙ্কট মেটাতে আরও এক পরিষেবার উদ্বোধন হবে দ্রুত। হাওড়া শহরের দক্ষিণ প্রান্ত সহ শিবপুর অঞ্চলের বিস্তীর্ণ অংশে এবার জল সরবরাহ হবে ওলাবিবিতলা ভূগর্ভস্থ জলধার থেকে। সবকিছু ঠিকঠাক চললে মার্চে উদ্বোধন হবে নবনির্মিত জলাধারটির। ফলে দক্ষিণ হাওড়ায় এতদিন যেসব ওয়ার্ডে পর্যাপ্ত পানীয় জল পৌঁছনোর সমস্যা ছিল, তার পাকাপাকি সমাধান হবে।
হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, হাওড়ার পানীয় জল পরিষেবার উন্নতিকল্পে বরাদ্দ অর্থ থেকে কাজ হয়েছে ওলাবিবিতলা ভূগর্ভস্থ জলাধারের। মূল উদ্দেশ্য, দক্ষিণ হাওড়ার বিস্তীর্ণ অংশে পানীয় জলের সমবণ্টন। কারণ বহু ওয়ার্ড এখনও পানীয় জলের সমস্যায় জর্জরিত। সেই সব জায়গার কল থেকে রীতিমতো সরু সুতোর মতো জল পড়ে। কিন্তু এই জলাধার তৈরি হওয়ার পর সেই সমস্যায় পাকাপাকি দাড়ি পড়বে। ইতিমধ্যেই ভূগর্ভস্থ পাইপলাইনের কাজ প্রায় শেষ করেছে পুরসভা। জলাধার তৈরির কাজও প্রায় শেষের পথে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি তা সম্পূর্ণ হওয়ার আশা। সেক্ষেত্রে মার্চ মাসে ওই জলধারের উদ্বোধনের আর কোনও বাধা থাকবে না।
আরও জানা গিয়েছে, ওই ভূগর্ভস্থ জলধারটিতে দুটি পাম্প বসেছে। পদ্মপুকুর থেকে পরিশোধিত পানীয় জল নিয়ে বিভিন্ন জায়গায় সরবরাহ করা হবে এখান থেকে। সব মিলিয়ে জলাধারটির ধারণ ক্ষমতা ৩.৬ মিলিয়ন গ্যালন। এছাড়াও মন্দিরতলাতেও এই জলাধার থেকেই পরিষেবা দেওয়া হবে। বিষয়টি নিয়ে হাওড়া পুরসভার মুখ্য প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, ভূগর্ভস্থ পাইপলাইনের কাজ আমরা ৮০ শতাংশ শেষ করে এনেছি। শেষ পর্যায়ে জলাধারের কাজও। মানুষকে গ্রীষ্মকালের আগে পরিষেবা দিতে আমরা তৎপর। তাই ফেব্রুয়ারি মাসে কাজ শেষ হওয়ার পর মার্চের শুরুতেই তার উদ্বোধন করা যায় কি না, তা নিয়ে চিন্তাভাবনা চলছে। 
প্রসঙ্গত, হাওড়া শহরের পানীয় জলের সঙ্কট মেটাতে এটি তৃতীয় প্রচেষ্টা। প্রথমে পদ্মপুকুর ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের জলশোধন ক্ষমতা বৃদ্ধি করা হয়েছিল। পরবর্তীতে উত্তর হাওড়ায় দ্বিতীয় ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরির শিল্যন্যাস হয় গত মাসেই। তার জন্য বরাদ্দ হয়েছে আড়াইশো কোটি টাকা। দৈনিক ১৫.৫ মিলিয়ন গ্যালন উৎপাদনক্ষমতা সেই প্ল্যান্টের। এবার উদ্বোধন হচ্ছে সাড়ে তিন মিলিয়ন গ্যালনের বেশি ক্ষমতাসম্পন্ন জলাধারের।

6th     February,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ