বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

অকেজো বুম ব্যারিয়ার,
ঝুঁকির পারাপার চলছেই
‘পথ নিরাপত্তা সপ্তাহ’ কি ফেরাবে শহরের সচেতনতা?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দৃশ্য-১: পার্কস্ট্রিট মোড়। ট্রাফিক সিগনাল সবুজ। ফুট সিগনালেও জ্বলছে সবুজ এলইডি। তবে সব সিগনাল উপেক্ষা করে লাগাতার চলছে রাস্তা পারাপার। কয়েকজন দ্রুত গতিতে ছুটে আসা চলন্ত গাড়িকে হাত দেখিয়ে থামিয়ে কিড স্ট্রিটের ফুটে চলে গেলেন। এ ধরনের পারাপার রুখতে রাস্তার দু’ধারে বসানো হয়েছিল বুম ব্যারিয়ার। কিন্তু অভিযোগ, অধিকাংশ সময় ব্যারিয়ার অকেজোই থাকে। পুলিসেরই একাংশের বক্তব্য, ওই বুম ব্যারিয়ার নিছকই ট্রাফিকের একটা অলঙ্কার। কাজের কাজ কিছু হয় না। 
দৃশ্য-২: এক্সাইড ক্রসিং। নন্দন থেকে মিন্টো পার্কের দিকে যাওয়ার রাস্তার সিগনাল সবুজ। হু হু করে ছুটছে গাড়ি। সেখানেও পার্ক স্ট্রিটের মতো অকেজো বুম ব্যারিয়ার নিথর হয়ে পড়ে রয়েছে। কোনও বাধা না থাকায় সিগনাল উপেক্ষা করে ফোনে কথা বলতে বলতে রাস্তা পার হলেন দুই যুবক। কর্তব্যরত ট্রাফিক কর্মী তাঁদের সংযত করলেন বটে তবে সেই ধমককে আমলই দিলেন না দু’জন। 
বিপজ্জনকভাবে রাজপথ পারাপার রুখতে শহরের ২৪টি ক্রসিংয়ে বুম ব্যারিয়ার বসিয়েছে কলকাতা পুলিসের সদর দপ্তর লালবাজার। বেশ কিছু মোড়ে ব্যারিয়ার ইনস্টল হয়ে গিয়েছে। তবে তার ব্যবহারিক প্রয়োগ খুবই কম বলে অভিযোগ। পথচারিদের বক্তব্য, নাম কা ওয়াস্তে তা শোভা বৃদ্ধি করছে শহরের। আদপে পথচারিদের নিরাপত্তা যেমনকার তেমনই রয়েছে। এরই মধ্যে আজ থেকে কলকাতায় ‘পথ নিরাপত্তা সপ্তাহ’ শুরু হয়েছে। খাতায় কলমে নিরাপত্তা সপ্তাহ শুরু হলেও বাস্তবে সাবধানতা কতটা মানা হবে তা নিয়ে প্রশ্ন তুলছে নাগরিক সমাজ। তবে লালবাজারের বক্তব্য, ৭ দিনের এই সচেতনতা প্রচারের মাধ্যমে প্রশ্নের ইতিবাচক উত্তর খোঁজা হবে।  
সম্প্রতি শহরজুড়ে একটি সমীক্ষা চালিয়েছিল পুলিস। যে সমস্ত ক্রসিং দিয়ে মানুষ বেশি যাতায়াত করেন বা গাড়ির বেশি সংখ্যায় চলাচল করে সেই অঞ্চলগুলিকে চিহ্নিত করা হয়েছে। লালবাজার সূত্রে জানা গিয়েছে, এক্সাইড, গড়িয়াহাট, কলুটোলা, চিত্তরঞ্জন অ্যাভিনিউ সহ মোট ২৪টি ক্রসিং এই তালিকায় রয়েছে। এই মোড়গুলিতে বিপজ্জনক রাস্তা পারাপার রুখতে বুম ব্যারিয়ার বসানোর পরিকল্পনা হয়। ঠিক হয়, গাড়ি চলার সময় সিগন্যাল সবুজ থাকলে এই ব্যারিয়ার নামিয়ে পথচারিদের পারাপার বন্ধ রাখা হবে। তবে মানুষের অভিযোগ, চিংড়িঘাটা ও পার্ক স্ট্রিট ক্রসিংয়ে সামান্য সময় ছাড়া আর কোথাও ব্যারিয়ার ব্যবহার তেমনভাবে হয় না। ফলে পুলিসের একাংশের গাফিলতির সুযোগ নিয়ে এই ক্রসিংগুলিতে যথেচ্ছ সিগনাল ভাঙেন পথচারীরা। ফোনে কথা বলতে বলতে বা সিগনাল না মেনে কিংবা জেব্রা ক্রসিং ছাড়া রাস্তা পারাপার করলে ট্রাফিক আইনের ৬৬ ধারায় জরিমানা করে পুলিস। ধর্মতলায় অল্পসংখ্যক হলেও এই ধারায় জরিমানা হয়। লালবাজারের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ৩ ফেব্রুয়ারি ‘সারপ্রাইজ ড্রাইভে’ একজনকে মাত্র জরিমানা করা হয়েছে। সেটি টালিগঞ্জ ট্রাফিক গার্ড এলাকায়। 
তবে জরিমানাতে হুঁশ ফিরছে না মানুষের। যার ফলে একাধিক দুর্ঘটনা ঘটছে। গত মাসে উল্টোডাঙার হাডকো মোড়ে পণ্যবাহী গাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছে এক মহিলার। তার কয়েকদিন আগে ময়দান থানা এলাকাতেও  দুর্ঘটনায় মৃত্যু ঘটেছে। এরই মধ্যে আজ ‘পথ নিরাপত্তা সপ্তাহ’ কর্মসূচির সূচনা করবেন পুলিস কমিশনার বিনীতকুমার গোয়েল। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

6th     February,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ