বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

কলকাতায় শীতের কামড় এবার দুর্বল, 
দু’মাসের মধ্যে ৩১ দিনই কাটল গরমে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যতিক্রম মাত্র  কয়েকটি দিন। সেগুলি বাদ দিলে এবার তেমনভাবে শীতের সাড়া মিলল না কলকাতায়। বলা যায়, শহরে শীতের কামড় বেশ দুর্বলই রইল। ডিসেম্বরের মাঝামাঝি থেকে জানুয়ারির মাঝামাঝি সময়টুকু কলকাতায় শীতের ‘পিক টাইম’ বলে মনে করেন আবহাওয়াবিদরা। কনকনে ঠান্ডা পড়ার প্রবণতা এই সময়েই বেশি থাকে। কিন্তু ডিসেম্বরের ৬ তারিখ থেকে জানুয়ারির ২৯ তারিখ পর্যন্ত সময়ে মোট ৩১ দিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি ছিল। অর্থাৎ শীতের দু’মাসের মধ্যে প্রায় একমাস গরমেই কাটাতে হল শহরবাসীকে। 
অন্যদিকে, এই সময়ে মাত্র ১১ দিন সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম ছিল। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক ছিল ১০ দিন। দীর্ঘকালীন সময় ধরে কোনও জায়গার তাপমাত্রার গড়ের নিরিখে স্বাভাবিক তাপমাত্রা নির্ধারণ করে আবহাওয়া দপ্তর। শীতের পিক টাইমে কলকাতায় স্বাভাবিক সর্বনিম্ন তাপমাত্রা ১৩-১৪ ডিগ্রির আশপাশে থাকে। এবারের শীতে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা (১০.৯ ) হয়েছে ৬ জানুয়ারি। এটা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম ছিল। আর কোনও দিন সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রির নীচেই নামেনি। সর্বোচ্চ তাপমাত্রা জানুয়ারির শেষে কয়েকদিন ৩০ ডিগ্রির কাছাকাছি চলে গিয়েছিল। 
আগামী দিনে কলকাতায় তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। ফেব্রুয়ারির গোড়ায় ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে সর্বনিম্ন তাপমাত্রা আসতে পারে বলে আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন। তবে সেটা স্বাভাবিকের আশপাশে থাকারই সম্ভাবনা। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ১৯.৫ ডিগ্রি হয়েছিল, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। রবিবার তা কিছুটা কমে ১৭.৪ ডিগ্রি হয়েছে। আজ সোম ও মঙ্গলবার তাপমাত্রা কিছুটা কমতে পারে। বুধবার ফের বাড়বে। তারপর কিছুটা নিম্নমুখী হবে তাপমাত্রা। তবে যাই হোক, জাঁকিয়ে কনকনে শীত পড়ার মতো পরিস্থিতি কলকাতায় এবারে আর হবে না বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ফেব্রুয়ারি শুরুতে এক দফা ঠান্ডা পড়ার পর শীতের বিদায় প্রক্রিয়া পাকাপাকিভাবে শুরু হয়ে যাবে। শহরে এবার জাঁকিয়ে শীত না পড়ার কারণ হিসেবে আবহাওয়া দপ্তরের অধিকর্তা বলছেন, উত্তর ভারতের দিক থেকে আসা উত্তুরে হাওয়া কলকাতা সহ দক্ষিণবঙ্গে কড়া শীতের আমেজ নিয়ে আসে। কিন্তু এবার পশ্চিম হিমালয় এলাকায় পর পর পশ্চিমী ঝঞ্ঝা এসেছে। পশ্চিমী ঝঞ্ঝা এলেই ওই উত্তুরে হাওয়া থমকে যায়। তাই এবার কলকাতায় জাঁকিয়ে শীতের দফা বা স্পেল খুব দীর্ঘস্থায়ী হয়নি। টানা বড় জোর দুই-তিন দিন তাপমাত্রা কিছুটা কমার পর ফের বেড়েছে। শীতের সময় মাঝে মধ্যে কমবেশি বৃষ্টি হয়। এবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গা কার্যত বৃষ্টিশূন্য ছিল। 
সুতরাং পশ্চিমী ঝঞ্ঝার সক্রিয়তাই তাপমাত্রা বেড়ে যাওয়ার অন্যতম কারণ। তাই ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা টানা তিনদিন ২০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছিল। 
তবে আবহাওয়াবিদরা বলছেন, শীতের মাত্রা কম হওয়ার মধ্যে অস্বাভাবিকতা কিছু নেই। 
এবারের শীত অন্য বছরগুলির তুলনায় ‘কতটা উষ্ণ’ ছিল, তা কয়েকদিনের মধ্যে বিশ্লেষণ করবে আবহাওয়া দপ্তর।

30th     January,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ