বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

দত্তপুকুর, দেগঙ্গা, শাসনে ফের মাটি
মাফিয়াদের দৌরাত্ম্য, চলছে বোমাবাজি

নিজস্ব প্রতিনিধি, বারাসত: শীতের প্রকোপ কমতে না কমতেই দেগঙ্গা, দত্তপুকুর ও শাসনে ফের শুরু হল মাটি মাফিয়াদের দৌরাত্ম্য। চাষের জমি ও ভেড়ির মাটি কেটে লক্ষ লক্ষ টাকার বিনিময়ে তা পাচার করা হচ্ছে। দত্তপুকুরে মাফিয়ারা রাতে মাটি পাচারের আগে বোমাবাজি করছে বলে অভিযোগ। স্থানীয়রা এ বিষয়ে প্রশাসনের বিভিন্ন স্তরে অভিযোগ জানালেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এলাকাবাসীর অভিযোগ, এই পাচার চক্রের সঙ্গে স্থানীয় প্রভাবশালীদের যোগ রয়েছে। যদিও পুলিসের তরফে জানানো হয়েছে, এই বিষয়ে তারা কোনও অভিযোগ পায়নি। অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শীতের মাঝামাঝি সময় থেকে শাসন, দেগঙ্গা ও দত্তপুকুরে মাটি কেটে পাচারের কারবার শুরু হয়। এই তিনটি থানার মধ্যে শাসনে মাটির মাফিয়াদের দৌরাত্ম্য সাধারণত বেশি থাকে। কিন্তু এবার শাসনে তাদের দাপাদাপি তেমন চোখে না পড়লেও দত্তপুকুর এবং দেগঙ্গায় মাটির কারবার রমরমিয়ে চলছে। দত্তপুকুরের কোটরা গ্রাম পঞ্চায়েত এলাকায় মাটি মাফিয়াদের দৌরাত্ম্য মারাত্মক আকার নিয়েছে। এখানকার পানশিলা, মুক্তারপুর, ফলদি বিল, কিলিসপুর সহ একাধিক জায়গায় চাষ জমির মাটি কাটা হচ্ছে। স্থানীয়দের অভিযোগ, বড় বড় জেসিবি মেশিন দিয়ে মাটি কেটে ডাম্পারে ভরা হচ্ছে। এরপর রাতের অন্ধকারে গোলাবাড়ি‑দত্তপুকুর পিচ রাস্তা ধরে স্থানীয় ইটভাটা ও নিচু জমি ভরাটের জন্য তা পাচার করা হচ্ছে। এলাকাবাসীকে ভয় দেখাতে মাফিয়ারা সন্ধ্যার পর এলাকায় বোমাবাজি করছে। আতঙ্কে স্থানীয় লোকজন বাড়িতে ঢুকে গেলে রমরমিয়ে মাটি পাচার করা হচ্ছে। ডাম্পার থেকে সেই মাটির একাংশ রাস্তায় পড়ছে। যেকারণে কাদামাটির আস্তরণ জমছে রাস্তায়। এলাকার বাসিন্দারা লিখিতভাবে এই অভিযোগ জানিয়েছেন জেলাশাসক সহ প্রশাসনের বিভিন্ন স্তরে। 
দেগঙ্গার আমুলিয়া গ্রাম পঞ্চায়েতের সন্ধিপুকুর বাজার লাগোয়া এলাকায় সন্ধ্যা নামলেই সক্রিয় হয় মাটি মাফিয়ারা। রাত ৯টা থেকে ভোর পর্যন্ত ডাম্পারে মাটি ভরে বিভিন্ন এলাকায় পাচার করা হচ্ছে। এক-একদিনে ১৫টিরও বেশি ডাম্পারে করে মাটি নিয়ে যাওয়া হচ্ছে বলে অভিযোগ। এইসব মাটি মূলত জীবনপুরের ইটভাটা সহ আশপাশের বিভিন্ন নিচু জায়গা ভরাটের কাজে ব্যবহার করা হচ্ছে। একইভাবে চাকলা গ্রাম পঞ্চায়েতের পাথরঘাটা রামনগর এলাকায় দেদার মাটি কাটা হচ্ছে। ওইসব মাটি বদর, বারুইহাটি এলাকার ইটভাটায় পাচার করা হচ্ছে। শাসনের মজলিসপুর ও ফলতি এলাকাতেও একইভাবে মাটি কাটা হচ্ছে। সবথেকে বেশি মাটির কারবার চলছে মজলিসপুরে। একাধিক জেসিবি ও ডাম্পারের মাধ্যমে ভেড়ি ও চাষ জমির মাটি কেটে মূলত ইটভাটায় পাঠানো হচ্ছে। -নিজস্ব চিত্র

26th     January,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ