বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

আজ খুলছে হাওড়ার
থ্রি ডি তারামণ্ডল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়ায় রাজ্য সরকারের তৈরি থ্রি ডি তারামণ্ডল তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে। আজ, শুক্রবার থেকে তা আমজনতার জন্য খুলে দেওয়া হবে। হাওড়া পুরসভার দাবি, রাজ্য সরকারের সহযোগিতায় এই থ্রি ডি তারামণ্ডল দেশের মধ্যে প্রথম হাওড়াতেই চালু হচ্ছে। এটি তারামণ্ডল হিসেবে দর্শকদের মনোরঞ্জনের পাশাপাশি অ্যাস্ট্রোনমি রিসার্চ সেন্টার হিসেবেও কাজ করবে। পুরকর্তারা জানিয়েছেন, রবিবার বাদে প্রতিদিন তিনটি করে শো হবে। শিক্ষার্থীদের জন্য টিকিটের মূল্যে ছাড়া রাখা হয়েছে। দেশি ও বিদেশি প্রযুক্তি ব্যবহার করে এই অত্যাধুনিক তারামণ্ডল তৈরি করতে খরচ হয়েছে প্রায় ১৪ কোটি টাকা।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই থ্রি ডি তারামণ্ডল নির্মাণের দায়িত্ব হাওড়া জেলাকে দিয়েছিলেন। পুজোর আগেই শরৎসদনে তারামণ্ডলের একাংশের উদ্বোধন করেছিলেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। এবার সমস্ত নির্মাণ কাজ শেষ হতেই তা আম জনতার জন্য খুলে দেওয়া হবে। তার মহড়া হয়ে গেল বৃহস্পতিবার। এদিন একটি বিশেষ শোয়ের ব্যবস্থা করা হয়েছিল।
বলা বাহুল্য, শীতের মুখে হাওড়া শহরে বিনোদনের বিকল্প খুলে গেল। শুধু তাই নয়, সংলগ্ন হুগলি জেলার মানুষের কাছে বিড়লা তারামণ্ডল থেকে হাওড়ার তারামণ্ডল আকর্ষক হবে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। হাওড়া পুরসভার মুখ্য প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, এই অত্যাধুনিক তারামণ্ডল মুখ্যমন্ত্রীর তরফে হাওড়াবাসীকে উপহার। হাওড়ার পাশাপাশি হুগলি জেলার মানুষের কাছেও তারামণ্ডল দেখার সুযোগ হবে বলে আমরা মনে করি। আধুনিক ব্যবস্থাপনার কারণে শুধু বিনোদন নয়, শিক্ষার কাজেও ওই তারামণ্ডল সহায়ক হবে। মহাকাশ এখন মানুষের হাতের কাছে আসবে, শুধু তা নয়, থ্রি ডি ভার্সনে তা দেখা যাবে। উদ্যোক্তাদের সূত্রে জানা গিয়েছে, তারামণ্ডলটি চোখ ধাঁধানো গ্রাফিক্সে সাজানো হয়েছে। সেখানে ১০০টি আসন থাকছে। গোটা বিষয়টি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকছে একটি বিশেষজ্ঞ সংস্থা। আর তদারকির কাজ করবে হাওড়া পুরসভা।

2nd     December,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ