বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বড়দিনের আগেই খুলবে সাঁতরাগাছি ব্রিজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বড়দিনের আগেই শেষ হবে সাঁতরাগাছি ব্রিজ মেরামতির কাজ। অর্থাৎ ২৫ ডিসেম্বর থেকে পুরোদমে চালু হয়ে যাবে এই সেতু। উঠে যাবে সময়ের বেড়া। তখন সব ধরনের যান চলাচল করবে এই সেতু দিয়ে। নবান্ন সূত্রে এই খবর জানা গিয়েছে। তবে পুরোদমে চালুর আগে পুলিসের সঙ্গে এ নিয়ে কথা বলে নেবে পূর্তদপ্তর।
নবান্ন সূত্রে খবর, মোট ৪২টি এক্সপ্যানশন জয়েন্ট রয়েছে এই ব্রিজে। সেগুল কেটে আবার নতুন করে ঢালাই করা হবে। ইতিমধ্যে ১৯টি কাটা হয়ে গিয়েছে। আবার ঢালাইয়ের কাজ শেষ হয়েছে ১৪টিতে। এক আধিকারিক বলেন, ‘কাজের অগ্রগতি যথেষ্ট ভালো। দিনরাত এক করে কাজ করছেন ইঞ্জিনিয়ার, শ্রমিকরা। যে গতিতে কাজ চলছে, তাতে আশা করা যায়, ২৫ ডিসেম্বরের মধ্যে তা শেষ হয়ে যাবে। তারপর প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষার পর পুরোদমে যান চলাচলের অনুমতি দেওয়া হবে’। 
প্রসঙ্গত, প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, ডিসেম্বরের শেষ দিকে কাজ শেষ হলে জানুয়ারি মাসের গোড়ায় এই ব্রিজ দিয়ে স্বাভাবিক যান চলাচল করবে। তবে কাজের অগ্রগতি দেখে ইঞ্জিনিয়ারদের ধারণা, বড়দিনের আগেই কাজ শেষ হয়ে যাবে। ১৯ নভেম্বর থেকে সাঁতরাগাছি ব্রিজে মেরামতির কাজ শুরু হয়েছে। একারণে এই ব্রিজের উপর যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত ব্রিজ পুরোপুরি বন্ধ থাকছে। বাকি সময়ে শুধু বাস, ছোট গাড়ি এবং দু’চাকার গাড়ি চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। এদিকে, কোনা এক্সপ্রেসওয়েতে ব্যাপক যানজট হওয়ায় বহু গাড়িকে ঘুরপথে যেতে হচ্ছে। যেকারণে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।
সমস্ত পণ্যবাহী গাড়ি সালকিয়া থেকে বেনারস রোড ধরে বেলগাছিয়া, কোনা মোড় হয়ে জাতীয় সড়কে গিয়ে পড়ছে। তারপর হয় ২ নম্বর জাতীয় সড়ক কিংবা দিল্লি রোড, না হয় ১৬ নম্বর জাতীয় সড়ক ধরে গন্তব্যে যাচ্ছে। ফলে এই সব রাস্তায় ব্যাপক যানজট হচ্ছে। বিশেষত রাতের দিকে নাকাল হচ্ছেন সাধারণ মানুষ। সামনেই শীতের উৎসব মরশুম। সেকথা মাথায় রেখেই এই সমস্যায় দ্রুত ইতি টানতে চাইছে নবান্ন। এই সমস্যার সমাধান একটাই— দ্রুত সাঁতরাগাছি ব্রিজ মেরামত করে যান চলাচল স্বাভাবিক করা। এই লক্ষ্যকে সামনে রেখেই কাজ করছে পূর্তদপ্তর। এদিকে, এই ব্রিজ মেরামতির জন্য আর্থিক দিকেও বিশেষ নজর দিয়েছে রাজ্য। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে মাত্র ৮২ লক্ষ টাকায় এই কাজ করা হচ্ছে বলে জানা গিয়েছে। 

2nd     December,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ