বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

রাজ্যে কড়া ঠান্ডা পড়ার সম্ভাবনা 
কম, পূর্বাভাস হাওয়া অফিসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে শীত কি এবার কিছুটা কমজোরি থাকবে? কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর বিভিন্ন পরিস্থিতি বিশ্লেষণ করে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত গোটা দেশের শীতের মাত্রা সংক্রান্ত একটি পূর্বাভাস জারি করেছে। তাতে পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে এই সময়ে সাধারণভাবে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি থাকবে বলে জানানো হয়েছে। দেশের এই অংশের মধ্যেই রয়েছে পশ্চিমবঙ্গ।
আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, এরাজ্যে কতটা মাত্রায় ঠান্ডা পড়বে তা মূলত নির্ভর করে উত্তর ও উত্তর-পশ্চিম ভারতের শীতের মাত্রার উপর। কারণ সেদিক থেকে উত্তুরে ঠান্ডা হাওয়া আসে। দেশের ওই অংশের বেশিরভাগ জায়গায় এবার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। তবে অধিকর্তা জানিয়েছেন, শীতের মরশুমে কোনও সময়ে তাপমাত্রা অনেকটা কমে জাঁকিয়ে ঠান্ডা পড়ার মতো পরিস্থিতি তৈরি হতে পারে। 
তবে ডিসেম্বর মাস পড়ে গেলেও আপাতত সেরকম পরিস্থিতি নেই বলে আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন। বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা (১৯.৬ ডিগ্রি সেলসিয়াস) স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি ছিল। শুক্রবার থেকে তাপমাত্রা কিছুটা কমবে। তবে তা হলেও সর্বনিম্ন তাপমাত্রা কলকাতায় আপাতত ১৭-১৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। উত্তুরে হাওয়া এখন খুব একটা সক্রিয় নয়। বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের সংলগ্ন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা আপাতত স্বাভাবিকের থেকে কম হবে না। 

2nd     December,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ