বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

রানাঘাট লোকালে ধাক্কা, বেলাইন কারশেডগামী ট্রেন,বরখাস্ত চালক
লণ্ডভণ্ড শিয়ালদহ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘গেটে দাঁড়িয়েছিলাম। হঠাৎ দেখি, দু’টি ট্রেন একেবারে গায়ে গায়ে চলে এসেছে। পলক ফেলতে না ফেলতেই বিরাট একটা ঝাঁকুনি দিয়ে থেমে গেল ট্রেন।’ ভয়াবহ অভিজ্ঞতার কথা শোনাচ্ছিলেন বেলঘরিয়ার সিঞ্চন ভট্টাচার্য। বেলা ১১টা ৪৫-এর রানাঘাট লোকালে চালকের কেবিনের কিছুটা পিছনে একটি গেটে দাঁড়িয়েছিলেন তিনি। 
সপ্তাহের আর পাঁচটা কাজের দিনের সঙ্গে বুধবার সকালের ব্যস্ত শিয়ালদহ স্টেশনের কোনও ফারাক ছিল না। দুপুর হতেই ঘটে গেল বড় বিপত্তি। ১২টা নাগাদ শিয়ালদহের কারশেডের মুখে রানাঘাটগামী লোকালে ধাক্কা মারে একটি ট্রেন। সেটি কারশেডেই যাচ্ছিল। খুব জোরালো সংঘর্ষ না হলেও এর ফলে কারশেডগামী ট্রেনটি বেলাইন হয়ে যায়। রেললাইন থেকে নেমে যায় দু’টি চাকা। কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে শিয়ালদহ মেইন শাখার রেল পরিষেবা। লণ্ডভণ্ড অবস্থা হয় শিয়ালদহ স্টেশনেও। দুর্ঘটনার প্রভাব এসে পড়ে বনগাঁ এবং হাসনাবাদ শাখায়। বিধাননগর থেকে শিয়ালদহ ঢোকার পথে সারি দিয়ে একের পর এক ট্রেন দাঁড়িয়ে পড়ে। চূড়ান্ত ভোগান্তির শিকার হন যাত্রীরা। রেললাইন ধরে শ’য়ে শ’য়ে মানুষকে লটবহর ঘাড়ে করে হাঁটতে দেখা যায়। রেল কর্তৃপক্ষের দাবি, ২টো ১০ মিনিট থেকে পরিষেবা স্বাভাবিক হয়। যদিও দুর্ঘটনার রেশ ছিল বিকেল পর্যন্ত। দূরপাল্লার বা এক্সপ্রেস ট্রেনের চলাচলে কোনও প্রভাব না পড়লেও ১৮টি লোকাল বাতিল করতে হয় বলে জানা গিয়েছে রেল সূত্রেই। যান্ত্রিক ত্রুটি নাকি অন্য কোনও কারণে দুর্ঘটনা, তা জানতে রেল তদন্ত কমিটি গঠন করেছে। 
এদিন বেলা ১১টা ৪৭ মিনিটে শিয়ালদহের ৬ নম্বর প্ল্যাটফর্ম থেকে একটি ফাঁকা ট্রেন কারশেডের দিকে যাত্রা করে। ওই সময়েই ৪ নম্বর প্লাটফর্ম থেকে রানাঘাট লোকাল ছাড়ে। যাত্রীরা জানান, কারশেডের সামনে যেখানে দু’টো লাইন ক্রস করছে, সেখানেই ট্রেন দু’টি পাশাপাশি ধাক্কা খায়। কারশেডগামী ট্রেনের চালক-কেবিনের ডান দিকের অংশ দুমড়ে যায়। রানাঘাটগামী ট্রেনের সামনের দিকের চারটি কামরা ঘষা খায়। লাইনচ্যুত হয় কারশেডগামী ট্রেনের দু’টি চাকা। পুলিস থেকে শুরু করে রেলের উচ্চপদস্থ আধিকারিকরা ছুটে আসেন। রানাঘাট লোকালকে কিছুটা এগিয়ে নিয়ে গিয়ে যাত্রীদের পুনরায় স্টেশনে আনা হয়। বিকেল ৩টে নাগাদ লাইনচ্যুত রেকটি ফের ট্র্যাকে আনা হয়। 
শিয়ালদহ স্টেশন দিয়ে রোজ ১৪-১৫ লক্ষ মানুষ যাতায়াত করেন। নদীয়া, উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার বহু বাসিন্দা নিত্য যাতায়াত করেন। এদিনের ঘটনার জেরে মেইন ও বনগাঁ শাখার যাত্রীদের ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়েছে। হাসনাবাদ শাখায়ও একাধিক ট্রেন চলাচল ব্যাহত হয়। কাঁকুড়গাছি রেল ব্রিজের কাছে নেমে ট্রলি ব্যাগ কাঁধে তুলে শিয়ালদহে পৌঁছন সুখেন হালদার, করবী দাসরা। শরমিন বেগম নামে এক ভুক্তভোগী যাত্রী বলেন, ‘কোলে বাচ্চা, ভারি ব্যাগ নিয়ে এভাবে হাঁটা যায়, বলুন তো! আমরা হাওড়া হয়ে মুম্বই যাব। বাধ্য হয়ে এভাবে আসতে হল। নাহলে ট্রেন পেতাম না।’ 

1st     December,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ