বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

চারপাশে জঞ্জালের স্তূপ, ডাস্টবিন
সরিয়ে বৃক্ষরোপণ যোধপুর পার্কে

 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যোধপুর পার্কের মিলিটারি ক্যাম্প এলাকা। প্রাক্তন মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়ের বাড়ি এই অঞ্চলেই। বাড়ির গলিতে ঢোকার মুখেই দেখা যেত খোলা ভ্যাট। আসলে ডাস্টবিনের বদলে আশেপাশে ফেলা ময়লা আবর্জনার স্তূপ থেকেই তৈরি হয়েছে সেই ভ্যাট। স্বাভাবিকভাবেই এই নিয়ে পুর প্রশাসন অস্বস্তিতে ছিল। এই পরিস্থিতিতে সমস্ত ডাস্টবিন তুলে দিয়ে সেখানে গাছ বসিয়েছে স্থানীয় পুর প্রশাসন। এর ফলে একদিকে যেমন প্লাস্টিক প্যাকেট ভর্তি করে আবর্জনা ফেলা বন্ধ হয়েছে, তেমনই এলাকাগুলিও দেখতে হয়েছে দৃষ্টিনন্দন।  শুধু একটি অঞ্চল নয়। কলকাতার দক্ষিণ তল্লাটের অন্যতম এই অভিজাত এলাকায় বেশ কয়েকটি জায়গায় নাগরিক সুবিধার্থে রাখা ডাস্টবিন কার্যত খোলা ভ্যাটে পরিণত হয়েছিল। দাসনগর, লেক গার্ডেন্স, ৮ নম্বর রহিম ওস্তাগার রোডের মুখে এই ধরনের খোলা ভ্যাট তৈরি হয়ে গিয়েছিল। সেখান থেকে দূষণ ছড়ানোর পাশাপাশি ছড়াচ্ছিল দুর্গন্ধও। এদিক-ওদিক রাস্তায় পড়ে থাকছিল ময়লা, আবর্জনা ভর্তি প্যাকেট। তাই সেই ডাস্টবিনগুলি তুলে দিয়ে ওই সমস্ত জায়গায় গাছ বসিয়েছেন স্থানীয় কাউন্সিলার মৌসুমি দাস। তিনি বলেন, ডাস্টবিনগুলি মূলত পথচলতি মানুষের ব্যবহারের জন্য রাখা হয়েছিল। তাছাড়া, স্থানীয় মানুষ প্রয়োজনে সেখানে ময়লা ফেলতে পারতেন। রোজ সকালে পুরো কর্মীরা বাড়ি বাড়ি নিত্যদিনের ময়লা তুলতে যান। কিন্তু দেখা যাচ্ছে, অনেকেই সকাল সকাল পুরসভার গাড়িতে ময়লা না ফেলে পরে রাস্তায় রাখা ডাস্টবিনের পাশে তা ফেলে রেখে আসতেন। নাগরিকের একাংশের অসচেতনতায় সেগুলি পরিবেশ দূষণের কারণ হয়ে উঠেছিল। তাই সেগুলি সরিয়ে দিয়ে সেখানে বৃক্ষরোপণ করা হয়েছে। 
কলকাতা পুরসভা সিদ্ধান্ত নিয়েছে, শহরজুড়ে আবাসিক অঞ্চল থেকে রাস্তার ধারে রাখার ডাস্টবিন তুলে দেওয়া হবে। তার বদলে শুধুমাত্র শহরের গুরুত্বপূর্ণ মোড়, বাণিজ্যিক অঞ্চল এবং অফিসপাড়ায় ডাস্টবিন রাখা থাকবে।

29th     November,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ