বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

দীর্ঘদিন ফায়ার লাইসেন্স ছাড়াই
চলছে উলুবেড়িয়া হাসপাতাল

সংবাদদাতা, উলুবেড়িয়া: রোগীদের সুরক্ষায় হাসপাতালে সবরকম অগ্নিনির্বাপক ব্যবস্থা রয়েছে। কিন্তু দীর্ঘদিন হাসপাতালের কোনও ফায়ার লাইসেন্স নেই। শুনতে অবাক লাগলেও বাস্তবে এটাই সত্যি। উলুবেড়িয়া মহকুমা হাসপাতাল, পরবর্তী ক্ষেত্রে সুপার স্পেশালিটি হাসপাতাল এবং বর্তমান উলুবেড়িয়া শরৎচন্দ্র চট্টোপাধ্যায় মেডিক্যাল কলেজের এই অবস্থা। জানা গিয়েছে, সম্প্রতি হাসপাতালের রোগী কল্যাণ সমিতির বৈঠকে এই বিষয়টি সামনে আসে। তারপরেই নড়েচড়ে বসে হাসপাতাল কর্তৃপক্ষ। সূত্রের খবর, ইতিমধ্যে ফায়ার লাইসেন্সের জন্য আবেদন জমা দেওয়া হয়েছে।
হাওড়া গ্রামীণ এলাকার ৯টি ব্লকের পাশাপাশি উলুবেড়িয়া পুরসভা এবং হাওড়া সদরের দু’টি ব্লকের বাসিন্দারাও উলুবেড়িয়া মহকুমা হাসপাতালে আসেন। উলুবেড়িয়া মহকুমা হাসপাতালে ৪৪২ শয্যা রয়েছে। এর পাশাপাশি হয়েছে ৩০০ শয্যার সুপার স্পেশালিটি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। স্বাভাবিকভাবে এই হাসপাতালের উপর রোগীর চাপ অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এখন এখানে একাধিক উন্নত পরিষেবা মিলছে। রয়েছে অগ্নি নির্বাপণের যাবতীয় ব্যবস্থাপনাও। হাসপাতালে আছে দুই লক্ষ গ্যালনের আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার। এছাড়াও  প্রতিটি ওয়ার্ডে অগ্নিনির্বাপক যন্ত্র ছাড়াও স্প্রিঙ্কলার সহ যাবতীয় ব্যবস্থাপনা আছে। যদিও এতসব থাকা সত্ত্বেও দীর্ঘদিন ধরে নেই ফায়ার লাইসেন্স। কীভাবে ফায়ার লাইসেন্স ছাড়াই হাসপাতাল চলল এবং গুরুত্বপূর্ণ এই বিষয়টি হাসপাতাল সুপারদের নজর এড়িয়ে গেল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানের যদি এই অবস্থা হয়, তাহলে সেটা নিশ্চিতভাবে চিন্তার বলে মনে করছে প্রশাসনের একাংশ।
হাসপাতালের ফায়ার লাইসেন্স না থাকার বিষয়টি স্বীকার করে নিয়েছেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায় মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অ্যাসিস্ট্যান্ট মেডিক্যাল সুপার হাসিবুর মল্লিক। তিনি জানান, কিছুদিন আগে হাসপাতালে যোগ দিয়েছি। বিষয়টি জানতাম না। রোগী কল্যাণ সমিতির বৈঠকে তা জানা যায়। এরপরেই আমরা ফায়ার লাইসেন্স পাওয়ার জন্য উদ্যোগ নিয়েছি। ফায়ার বিভাগের নির্দেশ মতো হাসপাতাল ভবনের ম্যাপ দেওয়ার জন্য পূর্তদপ্তরকে আমরা বলেছি। পাওয়ার পর সেগুলি আমরা ফায়ার বিভাগে পাঠিয়ে দেব। এই বিষয়ে উলুবেড়িয়া পূর্ব কেন্দ্রের বিধায়ক বিদেশ বসু জানান, বিষয়টি আমি শুনেছি। যত দ্রুত ফায়ার লাইসেন্স পাওয়া যায়, সেই ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে।  হাসপাতালের ভিতর অগ্নি নির্বাপক যন্ত্র। -নিজস্ব চিত্র

29th     November,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ