বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বিরোধীদের আচরণে ক্ষুব্ধ অধ্যক্ষ
‘শাস্তি’ ৪ বিজেপি বিধায়ককে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধীদের আচরণে ক্ষুব্ধ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। সোমবার বিধানসভায় ফের তুমুল বিক্ষোভ দেখান বিরোধীরা। এদিন শিক্ষা সংক্রান্ত দুর্নীতির অভিযোগে বিজেপি বিধায়করা অধিবেশন কক্ষে স্লোগান দিতে থাকেন। যার জেরে অধিবেশন চালাতেও সমস্যা হয় অধ্যক্ষের। যার পরিপ্রেক্ষিতে এদিন চার বিজেপি বিধায়ককে ‘শাস্তি’ দিয়েছেন অধ্যক্ষ। তাঁরা হলেন নিখিলরঞ্জন দে, হিরণ চট্টোপাধ্যায়, পার্থসারথি চট্টোপাধ্যায় ও গোপালচন্দ্র সাহা। অভিযোগ, অধিবেশনের উল্লেখ পর্বে তাঁদের নাম নথিভুক্ত ছিল। অধ্যক্ষ তাঁদের নাম ধরে বারবার ডাকা সত্ত্বেও তাঁরা সেই কথা কানে তোলেননি, বিক্ষোভ দেখিয়ে চলেন। সেই প্রেক্ষিতে বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, চলতি অধিবেশনের উল্লেখ পর্বে ওই চার বিজেপি বিধায়ক আর অংশ নিতে পারবেন না। পাশাপাশি, দুর্নীতির ইস্যুতে বিরোধীদের আলোচনার দাবিও খারিজ করে দেন অধ্যক্ষ। তারপর ওয়াকআউট করে বেরিয়ে যান বিরোধী সদস্যরা। বিধানসভা চত্বরে, বাইরেও চলে বিক্ষোভ প্রদর্শন। 
এদিন, শিক্ষা সংক্রান্ত দুর্নীতি ইস্যুতে বিধানসভায় আলোচনার দাবি তোলেন বিরোধীরা। অধ্যক্ষ সেই দাবি খারিজ করে দেন। যার পরিপ্রেক্ষিতেই শুরু হয় বিজেপি বিধায়কদের স্লোগান। সেই সময় উল্লেখ পর্ব চলছিল। যেখানে আগেভাগেই বিজেপির চার বিধায়করে নাম নথিভুক্ত ছিল। তাঁরা নিজেদের এলাকা সংক্রান্ত কোনও বক্তব্য সেখানে রাখতে পারতেন। পরিবর্তে তাঁরা বিক্ষোভ দেখাতে থাকেন! 
এতেই নিজের অসন্তোষ ব্যক্ত করেন অধ্যক্ষ। বিরোধীদের আচরণকে ‘অসংযত’ এবং ‘অসংসদীয়’ আখ্যা দেন তিনি। বিমানবাবুর কথায়, এখানে বিরোধীদের কথা বলার অনেক সুযোগ দেওয়া হয়। অস্ট্রেলিয়া থেকে আসা প্রতিনিধিরাও তার প্রশংসা করেছেন। কিন্তু বিধানসভার মান-মর্যাদা কীভাবে রক্ষা করতে হয়, সেটা ভুলে যাচ্ছেন বিরোধীরা। বিরোধীদেরও উচিত অধ্যক্ষকে সম্মান জানানো এবং সচেতন থাকা। অধ্যক্ষ যখন কারও নাম ডাকছেন, তখন তাঁরা হইচই করতে ব্যস্ত! তাই চলতি অধিবেশনের উল্লেখ পর্বে সংশ্লিষ্ট চার বিজেপি বিধায়ক আর অংশ নিতে পারবে না। 
বিরোধীদের পাল্টা বক্তব্য, আমাদের উল্লেখ করার আর কোনও বিষয় নেই। আগামী বাজেট অধিবেশনে অধ্যক্ষেরই বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনব আমরা। এটা শুনে অধ্যক্ষ ঘনিষ্ঠ মহলে মজা করে বলেন, বিরোধীরা অনাস্থা আনলে সরকারের উপর আস্থা বাড়বে।
অন্যদিকে, এদিন কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, পূর্ব নির্ধারিত সময়সূচি মেনেই ৩০ নভেম্বর পর্যন্ত চলবে চলতি অধিবেশন। পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, বুধবার বেঙ্গল ডিস্ট্রিক্ট রিপেলিং বিল পেশ হবে।

29th     November,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ