বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

হাসপাতালের অনলাইন আউটডোর
টিকিটে রোগীর সংখ্যা প্রায় ১৫ লক্ষ

বিশ্বজিৎ দাস, কলকাতা: লাইনের ধাক্কা এড়াতে দ্রুত জনপ্রিয় হচ্ছে অনলাইনে আউটডোর টিকিট কাটা। স্বাস্থ্যদপ্তরের ওয়েবসাইট www.wbhealth.gov.in—এ গিয়ে ‘ওপিডি টিকিট বুকিং’ অংশে ক্লিক করে নিমেষে অনলাইন টিকিট করছেন সাধারণ মানুষ। 
স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, এই পদ্ধতিতে বিভিন্ন হাসপাতাল মারফত এখনও পর্যন্ত প্রায় ১৫ লক্ষ (১৪.৬৮ লক্ষ) ওপিডি টিকিট দেওয়া হয়েছে। তার মধ্যে আছে মেডিক্যাল কলেজগুলি এবং বিভিন্ন জেলা হাসপাতাল। শুধুমাত্র পিজিতে ডাক্তার দেখাবার অনলাইন টিকিট বণ্টিত হয়েছে প্রায় ৫ লক্ষ। দপ্তরের এক শীর্ষকর্তা বলেন, অনলাইন টিকিটের পরিসংখ্যানেই পরিষ্কার পিজির জনপ্রিয়তা কতটা। 
কী ধরনের সমস্যা নিয়ে মানুষ সরকারি হাসপাতাল বা মেডিক্যাল কলেজে যাচ্ছেন, তারও আভাস মিলেছে অনলাইন টিকিটের পরিসংখ্যানে। সবচেয়ে বেশি মানুষ ডাক্তার দেখাচ্ছেন জ্বর, পেট-খারাপ, গ্যাস-অম্বল, বুকজ্বালা সারাতে। তাঁরা শরণাপন্ন হচ্ছেন মেডিসিনের ডাক্তারদের। মেডিসিনের আউটডোরেও অনলাইন টিকিট সবচেয়ে বেশি কাটা হয়েছে। এরপরেই রয়েছে হাড়ভাঙা ও হাড়ের নানা সমস্যার বিভাগ অর্থোপেডিক। ডার্মাটোলজি বা ত্বকের বিভাগে ডাক্তার দেখানোর চাহিদা রয়েছে বিস্ময়করভাবে বেশি। আগ্রহের তালিকার তারপরই আছে সার্জারি, ইএনটি বা নাক-কান-গলা, অপথালমোলজি বা চোখ, গাইনি বা স্ত্রীরোগ, কার্ডিওলজি বা হৃদরোগ এবং শিশু বিভাগ। 
ডাক্তার দেখানোর জন্য রাজ্য স্বাস্থ্যদপ্তর অনলাইনে টিকিট চালু করে ২০১৬ সালে। রাজ্যের ১৮টি সরকারি মেডিক্যাল কলেজ, ১৮টি জেলা হাসপাতাল এবং কলকাতার কয়েকটি সরকারি হাসপাতাল নিয়ে সবসুদ্ধ ৪০ জায়গায় প্রচলিত ব্যবস্থার পাশাপাশি নয়া অনলাইন ব্যবস্থাটি চালু আছে। 
উল্লেখযোগ্য বিষয় হল, সারা রাজ্যে সমস্ত সরকারি চিকিৎসা পরিষেবা নিরখচায় মেলে। তবে লাইনে দাঁড়িয়ে ওপিডি টিকিট নিতে লাগে ২ টাকা। অনলাইনে অবশ্য কানাকড়িও লাগে না গোড়া থেকেই। তবে টিকিটের প্রিন্ট নিতে পয়সা দিতে হয়। পিজি, কলকাতা মেডিক্যাল কলেজসহ কয়েকটি হাসপাতালে রোগী ও বাড়ির লোকজনের সে খরচও বাঁচাতে অনলাইন টিকিটের কিয়স্ক চালু করেছিল রাজ্য। দপ্তরের আইটি শাখার এক কর্তা বলেন, পরবর্তী লক্ষ্য—রাজ্যের সমস্ত মহকুমা হাসপাতালকেও এই পরিষেবার আওতায় আনা। তখন সবসুদ্ধ ১০০টি সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজ এই পরিষেবার অন্তর্ভুক্ত হয়ে যাবে। 

29th     November,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ